কেমন দেখতে করোনার ব্রিটেন স্ট্রেন? প্রথম ছবি প্রকাশ্যে আনল ইউবিসি

ইউবিসির দাবি, ব্রিটেন স্ট্রেন শরীরে প্রবেশ করতে পারলেও অ্যান্টবডি অ-অভিযোজিত এই স্ট্রেনকে রুখতে সক্ষম।

  • TV9 Bangla
  • Published On - 17:19 PM, 4 May 2021
কেমন দেখতে করোনার ব্রিটেন স্ট্রেন? প্রথম ছবি প্রকাশ্যে আনল ইউবিসি
ফাইল চিত্র

লন্ডন: করোনার (COVID) একাধিক স্ট্রেন গোটা বিশ্বে ছড়িয়েছে। ভারতেও হানা দিয়েছে বিভিন্ন দেশের একাধিক স্ট্রেন। তবে স্ট্রেনের ভয় প্রথম দেখা দিয়েছিল ব্রিটেনে। সেখান থেকেই ছড়িয়েছিল বি.১.১.৭ স্ট্রেন। এরপর একে একে এসেছে ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও ভারতীয় স্ট্রেন। ব্রিটেনের স্ট্রেনের প্রথম ছবি প্রকাশ্যে আনল ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়া।

ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়ার অধ্যাপক চিকিৎসক শ্রীরাম সুব্রহ্মণ্যম জানিয়েছেন, সূচের মাথার থেকেও ১ লক্ষ গুণ ছোট করোনাভাইরাস। তাই তার ছবি তুলতে ক্রায়ো-ইলেকট্রন মাইক্রোস্কোপ ব্যবহার করেছেন তারা। বিজ্ঞানীরা জানিয়েছেন, বি.১.১.৭ একাধিকবার নিজের মিউটেশন ঘটিয়েছে। স্ট্রেনের যে ছবি ইউবিসি প্রকাশ্যে এনেছে, সেখানে দেখা গিয়েছে নীল রঙে চিহ্নিত এন৫০১ওয়াই স্পাইক প্রোটিন ও লাল রঙে চিহ্নিত এসিই২ হিউম্যান রিসেপ্টর।

UK Strain

ইউবিসির প্রকাশিত ছবি

বর্তমান ভ্যাকসিন গুলি দিয়ে এই স্ট্রেনকে রোখা যাবে কি না তারও একটি ইঙ্গিত দিয়েছেন বিজ্ঞানীরা। ইউবিসির দাবি, ব্রিটেন স্ট্রেন শরীরে প্রবেশ করতে পারলেও অ্যান্টবডি অ-অভিযোজিত এই স্ট্রেনকে রুখতে সক্ষম। উল্লেখ্য, ভারতে একাধিক রাজ্যে করোনা আক্রান্তের গ্রাফ উঁচুতে তুলছে এই ব্রিটেন স্ট্রেন। এ ছাড়াও ভারতে সবচেয়ে চিন্তা বাড়াচ্ছে ডবল মিউট্যান্ট স্ট্রেন। ইউবিসির বিজ্ঞানীরা জানিয়েছেন সেই বি.৬১৭ ভারতীয় স্ট্রেন নিয়েও পরীক্ষা চলছে।

প্রসঙ্গত, গত ২৪ ঘণ্টাতেই দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৫৭ হাজার ২২৯ জন। স্রেফ ২৪ ঘণ্টায় করোনাকে পরাজিত করে সুস্থ হয়ে উঠেছেন ৩ লক্ষ ২০ হাজার ২৮৯ জন। যার ফলে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ৩৩ হাজার ৪৯১ বেড়ে এখন ৩৪ লক্ষ ৪৭ হাজার ১৩৩। এ পর্যন্ত দেশে করোনা জয় করেছেন ১ কোটি ৬৬ লক্ষ ১৩ হাজার ২৯২ জন।

আরও পড়ুন: ২৭ বছরের পথ চলা শেষ, বিচ্ছেদ বিল ও মেলিন্দা গেটসের