United Nations: জইশ জঙ্গিকে ‘বাঁচাতে’ পাকিস্তানের পাশে চিন, ভারত-আমেরিকার ‘নিষেধাজ্ঞা’র আর্জিতে বাধা

United Nations: সংবাদসংস্থা রয়টার্সের তথ্য অনুযায়ী, রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে চিনের মুখপাত্র বলেন, "আমরা এই নিষেধাজ্ঞা মঞ্জুর করার বিষয়টি আপাতত স্থগিত রেখেছি কারণ মামলাটি বোঝার জন্য আরও সময়ের প্রয়োজন।"

United Nations: জইশ জঙ্গিকে 'বাঁচাতে' পাকিস্তানের পাশে চিন, ভারত-আমেরিকার 'নিষেধাজ্ঞা'র আর্জিতে বাধা
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 11, 2022 | 11:22 AM

জেনেভা: রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে ফের পাকিস্তানকে সমর্থন চিনের। পাকিস্তানে বসবাসকারী জইশ-ই-মহম্মদ জঙ্গিগোষ্ঠীর এক শীর্ষ নেতার উপরে নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্তে বাধা দিল চিন। ভারত ও আমেরিকার তরফে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা কাউন্সিলে ওই জঙ্গির উপরে ‘নিষেধাজ্ঞা’ জারি করার আর্জি জানানো হয়েছিল। কিন্তু সেই আর্জি মঞ্জুর  হওয়ার পথে বাধা হয়ে দাঁড়াল চিনই। রাষ্ট্রদূতদের সূত্রে এমনটাই জানা গিয়েছে।

জানা গিয়েছে, আব্দুল রউফ আজ়হার নামক ওই জইশ-ই-মহম্মদ জঙ্গির আন্তর্জাতিক ভ্রমণে নিষেধাজ্ঞা ও যাবতীয় সম্পত্তি বাজেয়াপ্ত করে নেওয়ার আর্জি জানিয়েছিল ভারত ও আমেরিকা। রাষ্ট্রসঙ্ঘের ১৫ সদস্যের নিরাপত্তা কাউন্সিলের কাছে সেই প্রস্তাব পেশও করা হয়। কিন্তু চিনের তরফে সেই আবেদন প্রস্তাব মঞ্জুর হওয়া থেকে বাধা দেওয়া হয়। তাদের তরফে জানানো হয়, গোটা মামলাটি ভাল করে অনুধাবনের জন্য আরও কিছু সময় চায় চিন।

সংবাদসংস্থা রয়টার্সের তথ্য অনুযায়ী, রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে চিনের মুখপাত্র বলেন, “আমরা এই নিষেধাজ্ঞা মঞ্জুর করার বিষয়টি আপাতত স্থগিত রেখেছি কারণ মামলাটি বোঝার জন্য আরও সময়ের প্রয়োজন। কমিটির নির্দেশিকা মেনেই এই বিষয়টি আপাতত স্থগিত রাখা হয়েছে এবং এই ধরনের একাধিক বিষয়ই স্থগিত রাখা রয়েছে কমিটির সদস্য়দের অনুরোধে।”

উল্লেখ্য, ২০১০ সালে মার্কিন ট্রেজারি আব্দুল রউফ আজ়হারকে সন্ত্রাসবাদীর তকমা দিয়েছিল। তাঁর বিরুদ্ধে পাকিস্তানিদের সন্ত্রাসমূলক কার্যকলাপে যুক্ত হওয়ায় উসকানি এবং ভারতে আত্মঘাতী হামলা চালানোর অভিযোগ করা হয়েছিল।

বুধবার আজ়হারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির আর্জি জানিয়ে মার্কিন রাষ্ট্রদূত বলেন, “কোনও নিষেধাজ্ঞা প্রস্তাব পাশ হওয়ার আগে অন্যান্য দেশ যদি রাষ্ট্রসঙ্ঘের তালিকা অনুযায়ী তথ্য যাচাই করতে চায়, তবে সেই সিদ্ধান্তকে সম্মান করে আমেরিকা সন্ত্রাসবাদীরা যাতে বিশ্বের নিয়মব্যবস্থার অপব্যবহার না করতে পারে, তার জন্য অরাজনৈতিক উপায়ে এই সংগঠনকে কাজে লাগানো যায়, তার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলির সহযোগিতাকে অত্যন্ত গুরুত্ব দেয়।”