করোনা ঠেকাতে এভারেস্টের চূড়ায় বাঁধ দিচ্ছে চিন

৮ হাজার ৮৪৮ মিটার উচ্চতায় চিনের এহেন কার্যকলাপ দেখে স্তম্ভিত বিশেষজ্ঞদের একাংশ।

করোনা ঠেকাতে এভারেস্টের চূড়ায় বাঁধ দিচ্ছে চিন
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 10, 2021 | 11:41 AM

বেজিং: করোনার (COVID) থাবা থেকে বাঁচল না বিশ্বের সবচেয়ে উচ্চতম জায়গাও। করোনাভীতি সেখানেও সমান কাজ করছে। তাই মাউন্ট এভারেস্টের শিখরে বাঁধ দিয়ে ‘লাইন অব সেপারেশন’ তৈরি করছে চিন। রবিবার এই খবর প্রকাশিত হয়েছে চিনের সরকারি সংবাদ মাধ্যমে। সারা বিশ্বে প্রথম করোনাভাইরাসের কবলে পড়েছিল শি জিনপিংয়ের দেশ। তারপর করোনাবিধি পালনের মাধ্যমে আসতে আসতে অতিমারি ঠেকাতে পেরেছে চিন। তাই আর কোনও ভাবেই ফের করোনার কবলে পড়তে নারাজ বেজিং।

কেন বাঁধ এভারেস্টের চূড়ায়?

গত এপ্রিল থেকেই এভারেস্টে নেপালের বেস ক্যাম্পে হানা দিয়েছে কোভিড। স্রেফ পর্যটনের ওপর বেঁচে থাকা নেপালের সরকার বসন্তকালীন এভারেস্ট অভিযান বাতিল করতে বাধ্য হয়েছে। তাই যাতে চিনা বেস ক্যাম্পে কোভিড হানা না দিতে পারে, তাই এই পদক্ষেপ করছে জিনপিং প্রশাসন। কিন্তু কীভাবে এভারেস্টের চূড়ায় অত সামান্য অঞ্চলে চিন বাঁধ তৈরি করবে, তা বুঝে উঠতেই পারছেন না অনেকে।

৮ হাজার ৮৪৮ মিটার উচ্চতায় চিনের এহেন কার্যকলাপ দেখে স্তম্ভিত বিশেষজ্ঞদের একাংশ। তবে জিনহুয়া সংবাদ সংস্থা জানিয়েছে, চূড়ার দুই পাশের পর্বতারোহীদের মধ্যে যোগাযোগ বিচ্ছিন্ন করার জন্যই এই ব্যবস্থা করছে জিনপিং সরকার। এখন চূড়ার তিব্বতের দিকে ২১ জন চিনা পর্বতারোহী রয়েছেন। গত বছর করোনা ছড়ানোর পর থেকেই চিন বিদেশি কোনও পর্বতারোহীকে তাঁদের দিকে ঘেঁষতে দেয়নি। এই অবস্থায় তাই আরও কঠোর হতে চাইছে তারা।

উল্লেখ্য, রবিবার চিনে স্রেফ ১২ জনের করোনা আক্রান্ত হওয়ার খবর মিলেছে। যেখানে শুক্রবারই নেপালে করোনা আক্রান্ত হয়েছেন ৯ হাজার ২৩ জন। আর ভারতে সংখ্যাটা ৪ লক্ষ ছাড়াচ্ছিল। যদিও গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৬৬ হাজার জন।

আরও পড়ুন: মন কষাকষির জেরে জন্মদিনের পার্টিতে এলোপাথাড়ি গুলি চালিয়ে আত্মহত্যা, আততায়ী সহ মৃত ৭