Global Warming: এশিয়ায় প্রথম ‘চিফ হিট অফিসার’ নিয়োগ ঢাকায়, কী কাজ করবেন তিনি?

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে চিফ হিট অফিসার হিসাবে নিয়োগ করা হয়েছে বুশরা আফরিনকে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন তো বটেই, এশিয়ার (Asia) কোন শহরের প্রথম 'চিফ হিট অফিসার' হিসাবে নিয়োগ করা হয়েছে।

Global Warming: এশিয়ায় প্রথম 'চিফ হিট অফিসার' নিয়োগ ঢাকায়, কী কাজ করবেন তিনি?
ঢাকায় চিফ হিট অফিসার বুশরা আফরিন।
Follow Us:
| Edited By: | Updated on: May 06, 2023 | 8:41 PM

ঢাকা: গ্লোবাল ওয়ার্মিংয়ে জেরবার গোটা বিশ্ব। দিন-দিন তাপমাত্রা বেড়েই চলেছে। বাংলাদেশের রাজধানীতেও এবছর তাপমাত্রা ছাড়িয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস। যা ৫৮ বছরে রেকর্ড। তাই এবার পরিস্থিতি মোকাবিলায় ‘চিফ হিট অফিসার’ (Chief Heat Officer) নিয়োগ করল বাংলাদেশ সরকার। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে চিফ হিট অফিসার হিসাবে নিয়োগ করা হয়েছে বুশরা আফরিনকে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন তো বটেই, এশিয়ার (Asia) কোন শহরের প্রথম ‘চিফ হিট অফিসার’ হিসাবে নিয়োগ করা হয়েছে।

জানা গিয়েছে, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলামের কন্যা বুশরা আফরিন। তবে কেবল ফ্যামিলি ব্যাকআপ নয়, গ্লোবাল ডেভেলপমেন্টের ব্যাপারে তাঁর বিশেষ অভিজ্ঞতা রয়েছে। কানাডায় গ্লোবাল ডেভেলপমেন্ট স্টাডিজে পড়াশোনা করেছেন বুশরা। এছাড়া বাংলাদেশে বেসরকারি উন্নয়ন সংস্থা শক্তি ফাউন্ডেশনেও আধিকারিক হিসাবে কাজ করেছেন তিনি। বুধবারই তাঁকে ঢাকার চিফ হিট অফিসার পদে নিয়োগ করা হয়েছে।

‘চিফ হিট অফিসার’ হিসাবে ঠিক কী কাজ করবেন বুশরা?

ঢাকা শহরে চলতি বছরেই তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গিয়েছে। যা গত ৫৮ বছরে রেকর্ড। কীভাবে এই তাপমাত্রার মোকাবিলা করা যায় তা নিয়েই কাজ করবেন বুশরা। এই বিষয়ে ইতিমধ্যে পরিকল্পনাও কষে নিয়েছেন তিনি। বুশরার মতে, তাপমাত্রা মোকাবিলার প্রথম ধাপ জনসচেতনতা। কীভাবে গরমের মধ্যে শিশু, গর্ভবতী, বয়স্করা সুস্থ থাকতে পারেন তা সাধারণ মানুষ জানেন না। তাঁদের সচেতন করতে হবে। এরপর তাপমাত্রা মোকাবিলায় গাছ লাগানো সহ যে পদক্ষেপগুলি করা উচিত, সেটা তিনি করবেন।

তাপমাত্রা মোকাবিলায় কী পদক্ষেপ করবেন ‍বুশরা?

ঢাকার চিফ হিট অফিসার বুশরা আফরিন জানান, তীব্র তাপপ্রবাহ কেন হচ্ছে এবং এর ফলে সৃষ্ট সমস্যাগুলোর বৈজ্ঞানিক এবং কারিগরি সমাধান খুঁজে বের করে তার বাস্তবায়ন করতে হবে। যেমন, চিফ হিট অফিসাররা সান্টিয়াগোতে কুলিং পেভমেন্ট, কুল রুফ, ফ্রিটাউনে ভবনের তাপমাত্রা নিয়ন্ত্রণে বিশেষ ব্যবস্থা করেছেন। কিছু শহরে প্রচুর গাছ লাগানো হচ্ছে। এখানেও তাপমাত্রা মোকাবিলায় উপযোগী পদ্ধতিগুলি প্রয়োগ করার পরিকল্পনা করা হবে।

প্রসঙ্গত, তাপমাত্রার মোকাবিলা করতে মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টারের (আর্শট-রক) সঙ্গে যৌথভাবে কাজ করার চুক্তি করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। ওই চুক্তির আওতায় দু-বছরে ঢাকায় ২ লক্ষ গাছ লাগানোর ঘোষণা করেছেন ঢাকার মেয়র আতিকুল ইসলাম। এবার এই চুক্তির অধীনেই তাপমাত্রা মোকাবিলায় পদক্ষেপ করবেন চিফ হিট অফিসার। ইতিমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের মিয়ামি, লস অ্যাঞ্জেলেস, চিলির সান্টিয়াগো, সিয়েরা লিওনের সান্টিয়াগো, গ্রিসের এথেন্স, অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরে চিফ হিট অফিসার রয়েছে। এবার দক্ষিণ এশিয়ার দেশ হিসাবে বাংলাদেশের ঢাকা পুরসভাতেও এই পদে নিয়োগ করা হয়েছে।