গোপন নথি হাতিয়ে নেওয়ার চেষ্টা তালিবানের! আফগান সরকারের ইমেইল অ্যাকাউন্ট বন্ধ করল গুগল

আফগান সরকারের এক প্রাক্তন আধিকারিক জানিয়েছেন, তালিবানরা ক্ষমতা দখলের পর থেকেই প্রাক্তন আফগান আধিকারিকদের ইমেইল অ্যাকাউন্ট হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে।

গোপন নথি হাতিয়ে নেওয়ার চেষ্টা তালিবানের! আফগান সরকারের ইমেইল অ্যাকাউন্ট বন্ধ করল গুগল
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2021 | 3:12 PM

ওয়াশিংটন: আফগানিস্তানের সরকার পতনের পরই একাধিক বিষয় নিয়ে উদ্বেগ দেখা দিয়েছিল, তার মধ্যে অন্যতম ছিল গুরুত্বপূর্ণ গোপন নথি। তালিবানের হাতে সেই নথি গেলে ভয়ানক কোনও পরিণতি হওয়ার আশঙ্কাতেই বিভিন্ন দেশ দূতাবাস খালি করার আগে গোপন নথি সরিয়ে এনেছিল। এ বার ডিজিটাল নথি সুরক্ষিত রাখতে গুগলের তরফে আফগান সরকারের একাধিক অ্যাকাউন্ট সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হল।

ক্ষমতাচ্যুত হওয়ার পর আফগান প্রশাসনিক আধিকারিক ও আন্তর্জাতিক সদস্যদের মধ্য়ে ডিজিটাল মাধ্যমে যে তথ্য ও নথি আদানপ্রদান হয়েছে, তালিবানরা সেগুলি জানার চেষ্টা করছে এই আশঙ্কাতেই ইমেইল অ্যাকাউন্টগুলি বন্ধ করে দেওয়া হয়েছে।    গচ ১৫ অগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখলের পরই একাধিক দেশের দূতাবাসে তালিবান হানা দেওয়ায় গুরুত্বপূর্ণ নথির সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠেছিল। আমেরিকা, ভারতের মতো দেশ আফগানিস্তান ছাড়ার আগে নিজেদের যাবতীয় গোপন নথি উদ্ধার করে এনেছিল। তবে ব্রিটেন সহ একাধিক দেশ তালিবানি হামলার ভয়ে সেই নথিগুলি ফেলে এসেছিল।

সরকার গঠনের পরই তালিবানরা আফগান সরকার ও মার্কিন বাহিনীকে মদতদাতাদের চিহ্নিত করে তাদের উপর প্রাণঘাতী হামলা চালাতে পারে, এই সম্ভাবনাও রয়েছে। সেই কারণেই বিভিন্ন দূতবাসে কর্মরত আফগান নাগরিকদের তথ্য নষ্ট করে দেওয়া হয় ও তাদের উদ্ধার করে আনা হয়। এ বার সরকারি কম্পিউটার ঘেঁটেই বেতনের তালিকা দেখে সরকারের পক্ষে কর্মরত আফগানদের চিহ্নিতকরণের চেষ্টা করছে তালিবানরা।

শুক্রবার গুগলের তরফে বিবৃতি জারি করে জানানো হয়, আফগান সরকারের একাধিক অ্য়াকাউন্ট আপাতভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। আফগানিস্তানের পরিস্থিতি পর্যালোচনা করে এবং ওই অ্য়াকাউন্টগুলিতে থাকা তথ্যের সুরক্ষা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আফগান সরকারের এক প্রাক্তন আধিকারিক জানিয়েছেন, তালিবানরা ক্ষমতা দখলের পর থেকেই প্রাক্তন আফগান আধিকারিকদের ইমেইল অ্যাকাউন্ট হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে। এর আগেও তালিবানদের তরফে নির্দেশ দেওয়া হয়েছিল যে, সরকারি সার্ভারে যেন সমস্ত তথ্য সংরক্ষিত রাখা থাকে। আগের সরকারের সমস্ত গোপন নথি ও তথ্য জানতেই তালিবানরা এই প্রচেষ্টা চালাচ্ছে বলে দাবি।

জানা গিয়েছে, আফগানিস্তানের অর্থ, উচ্চ শিক্ষা, খনি সহ একাধিক মন্ত্রকের যাবতীয় তথ্য আদানপ্রদান গুগলের সার্ভার ব্যবহার করেই হত। প্রেসিডেন্ট অফিসের যাবতীয় কার্যাবলীও গুগলের সার্ভার ব্যবহার করেই হত, ফলে তালিবানের হাতে এই তথ্যগুলি চলে গেলে প্রাক্তন সরকারের কর্মচারীদের যেমন প্রাণহানির সম্ভাবনা থাকবে, একইসঙ্গে বিভিন্ন সরকারি ও আন্তর্জাতিক চুক্তির গোপন তথ্যও জেনে যাবে তালিবানরা।

গুগলের পাশাপাশি মাইক্রোসফটের সার্ভারও একাধিক সরকারি কাজের জন্য ব্যবহৃত হত বলে জানা গিয়েছে। যদিও সেগুলি বন্ধ করে দেওয়া হয়েছে কিনা, সে বিষয়ে সংস্থার তরফে কিছু জানানো হয়নি। আরও পড়ুন: পর্ন সাইটে চিরুনি তল্লাশি তালিবানের! আফগান পর্নস্টারের খোঁজ মিললেই দেওয়া হবে ‘চরম শাস্তি’