India Criticize Pakistan: ‘সন্ত্রাসবাদকে আশকারা দেওয়ার লম্বা ইতিহাসে রয়েছে’, পাক প্রধানমন্ত্রীর মিথ্যাচারে ‘সমবেদনা’ ভারতের

India Criticize Pakistan at UNGC: রাষ্ট্রপুঞ্জের বৈঠকে ভারতের প্রতিনিধি স্নেহা দুবে বলেন, "রাষ্ট্রপুঞ্জ যে সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে নিষিদ্ধ বলে ঘোষণা করেছে, তাদের আশ্রয় দেওয়ার একটি বিশাল তালিকা রয়েছে পাকিস্তানের বিরুদ্ধে, যা কখনওই অদেখা করা যায় না"। 

India Criticize Pakistan: 'সন্ত্রাসবাদকে আশকারা দেওয়ার লম্বা ইতিহাসে রয়েছে', পাক প্রধানমন্ত্রীর মিথ্যাচারে 'সমবেদনা' ভারতের
রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় ভারতের প্রতিনিধি। ছবি:ANI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2021 | 1:26 PM

ওয়াশিংটন: রাষ্ট্রপুঞ্জের বৈঠকেও সন্ত্রাসবাদ (Terrorism) প্রসঙ্গে পাকিস্তান(Pakistan)র কড়া সমালোচনা করল ভারত (India)। রাষ্ট্রপুঞ্জের বৈঠকে ভারতের প্রতিনিধি স্নেহা দুবে বলেন, “রাষ্ট্রপুঞ্জ যে সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে নিষিদ্ধ বলে ঘোষণা করেছে, তাদের আশ্রয় দেওয়ার একটি বিশাল তালিকা রয়েছে পাকিস্তানের বিরুদ্ধে, যা কখনওই অদেখা করা যায় না”।  একই সঙ্গে কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের নাক গলানোর সমালোচনা করেও বলা হয় যে, “এটাই প্রথমবার নয়, যখন পাকিস্তান রাষ্ট্রপুঞ্জের মঞ্চকে ব্য়বহার করে বিশ্বের নজর ঘোরানোর চেষ্টা করেছে সেই দেশের উপর থেকে, যেখানে সন্ত্রাসবাদীরা বিনা বাধায় ঘোরাফেরা করতে পারে।”

শুক্রবারই রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় (United Nations General Council) পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বক্তব্য সম্প্রচার করা হয়, যেখানে তাঁকে বলতে শোনা যায়, “নয়া দিল্লি জম্মু-কাশ্মীর সমস্যাকে নিয়ে নিজেদের মতো চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছে গিয়েছে।” একইসঙ্গে তিনি অভিযোগ আনেন, ভারতীয় সেনা নাকি ক্রমাগত মানবাধিকার লঙ্ঘন করে চলেছে।

ইমরান খান(Imran Khan)-র এই অভিযোগের জবাব দিয়েই ভারতের তরফে বলা হয়, “সন্ত্রাসবাদীদের আশ্রয় দেওয়ার রেকর্ড রয়েছে পাকিস্তানের। ওসামা বিন লাদেন পাকিস্তানে আশ্রয় পেয়েছিল। এমনকি, আজও পাকিস্তানের শীর্ষ নেতৃত্ব তাঁকে শহিদ বলে আখ্যান দেন।”

একইসঙ্গে বলা হয়, “এটাই প্রথমবার নয়, যখন পাকিস্তানের নেতৃত্ব রাষ্ট্রপুঞ্জের দেওয়া মঞ্চের অপব্য়বহার করে ভুয়ো ও বিদ্বেষমূলক প্রচার চালিয়েছে ভারতের বিরুদ্ধে। নিজেদের দেশ, যেখানে সন্ত্রাসবাদীদের অবাধ আনাগোনা রয়েছে এবং সাধারণ মানুষের জীবনকে সম্পূর্ণ ওলট-পালট করে দেওয়া হয়েছে, সেই দিক থেকে গোটা বিশ্বের নজর ঘোরাতেই তারা এই প্রচেষ্টা চালাচ্ছে।”

রাষ্ট্রপঞ্জের সদস্য দেশগুলিও যে পাকিস্তানের এই ইতিহাস সম্পর্কে অবগত, তার উল্লেখ করে ভারতের তরফে অভিযোগ আনা হয়, পাকিস্তান ক্রমাগত সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে আশ্রয় এবং অর্থ, অস্ত্র ও প্রশিক্ষণে মদত দিয়ে চলেছে। কাশ্মীর প্রসঙ্গেও রাষ্ট্রপুঞ্জে ভারতের সচিব স্নেহা দুবে বলেন, “দেশের অভ্যন্তরীণ বিষয়ে পাকিস্তানের ঢুকে পড়া ও বিশ্বমঞ্চে মিথ্যা উগরে দেওয়ার প্রতিবাদ জানানো হচ্ছে ভারতের তরফে।”

আরও পড়ুন: PM Modi-Joe Biden Meet: দ্বিপাক্ষিক সম্পর্ককে মজবুত করতে নমোর দাওয়াই ৫ ‘টি’, মুগ্ধ হয়ে শুনলেন বাইডেন

আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির জন্য পাকিস্তানকে দোষারোপ করার প্রসঙ্গে ইমরান খান পাল্টা অভিযোগ, আমেরিকার ও ইউরোপের কিছু রাজনৈতিক নেতার জন্যই এই অবস্থা হয়েছে আফগানিস্তানের। তাঁর দাবি ছিল, “আফগানিস্তান ছাড়া আর যে দেশ সবথেকে বেশি ভুক্তভোগী, তা হল পাকিস্তান।”

এর জবাবেই রাষ্ট্রপুঞ্জে ভারতের প্রতিনিধি বলেন, “যে ব্যক্তি এই ধরনের মিথ্যা বারংবার বলে, তার মানসিকতার প্রতি আমাদের পূর্ণ সমবেদনা রইল।”