Sri Lanka Crisis: শ্রীলঙ্কায় সেনা পাঠিয়েছে ভারত? জল্পনা উড়িয়ে তত্ত্ব খারিজ হাই কমিশনের

Sri Lanka Crisis: শ্রীলঙ্কায় সেনা পাঠিয়েছে ভারত? জল্পনা উড়িয়ে তত্ত্ব খারিজ হাই কমিশনের
ছবি: সংবাদ সংস্থা

Sri Lanka Economic Crisis: ভারতীয় হাই কমিশনের সেনা পাঠানোর জল্পনাকে 'সম্পূর্ণ মিথ্যা' বলেই জানিয়েছে ভারতীয় হাইকমিশন। শ্রীলঙ্কার স্থানীয় মিডিয়া মারফত সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে পড়েছিল যে সপরিবারে মাহিন্দা রাজাপক্ষ ভারতে পালিয়ে গিয়েছেন।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

May 11, 2022 | 2:07 PM

কলোম্বো: শ্রীলঙ্কার (Sri Lanka) পরিস্থিতি ক্রমশই নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। এশিয়ার এই দ্বীপরাষ্ট্রের আর্থিক সঙ্কট (Financial Crisis) চরম আকার ধারণ করেছে, নিত্যনৈমিত্তিক জিনিসের লাগামছাড়া মূল্যবৃদ্ধি, জ্বালানির অপ্রতুলতা এবং ক্রমাগত বিদ্যুৎ বিভ্রাটের কারণে সেদেশের জনগণ রাস্তায় নেমে এসেছিল। প্রতিবাদে গোটা দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে। লাগাতার আর্থিক সঙ্কটের মুখে সোমবারই প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছিলেন সেদেশের প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষ (Mahinda Rajapaksa)। এর মাঝেই বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট থেকে জল্পনা তৈরি হয়েছিল প্রতিবেশী দেশের পরিস্থিতি নিয়ন্ত্রণে সেখানে সেনা পাঠিয়েছে ভারত। বিভিন্ন সংবাদমাধ্যমের তোলা যাবতীয় জল্পনা খারিজ করে দিয়েছে ভারতীয় হাই কমিশন। ভারতের হাইকমিশন জানিয়েছে, ভারত সম্পূর্ণভাবে শ্রীলঙ্কার গণতন্ত্র, স্থিতাবস্থা ও অর্থনৈতিক পরিস্থিতি নিয়ন্ত্রণের ওপর আস্থা রাখছে।

ভারতীয় হাই কমিশনের সেনা পাঠানোর জল্পনাকে ‘সম্পূর্ণ মিথ্যা’ বলেই জানিয়েছে ভারতীয় হাইকমিশন। শ্রীলঙ্কার স্থানীয় মিডিয়া মারফত সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে পড়েছিল যে সপরিবারে মাহিন্দা রাজাপক্ষ ভারতে পালিয়ে গিয়েছেন। সেই দাবি খারিজ করে দিয়েছেন ভারতীয় হাইকমিশন। শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার পর মাহিন্দা কোথায় রয়েছেন, সেই নিয়ে ধন্দে ছিল স্থানীয় সংবাদমাধ্যম। সংবাদমাধ্যম জানিয়েছে মাহিন্দা নিজের বাসভবন ত্যাগ করেছেন। তবে ভারত শ্রীলঙ্কার পরিস্থিতি মঙ্গলবাই মুখ খুলেছিল। টুইটারে ইন্ডিয়ান কমিশন জানিয়েছে, “হাইকমিশন শ্রীলঙ্কাতে সৈন্য পাঠানোর যাবতীয় ভুয়ো দাবি খারিজ করছে। এই ধরনের রিপোর্ট ও মতামত ভারত সরকারের অবস্থানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। বিদেশমন্ত্রকের মুখপাত্র আগেই জানিয়েছেন ভারতের শ্রীলঙ্কার গণতন্ত্র, স্থিতাবস্থার ওপর সমর্থন রয়েছে।”

সোমবার মাহিন্দা রাজাপক্ষের পদত্যাগের পরই মঙ্গলবার বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেছিলেন, “গণতান্ত্রিক পদ্ধতি মেনেই শ্রীলঙ্কার সাধারণ জনগণের উন্নতিতে বিশ্বাসী ভারত।” অন্যদিকে রাজাপক্ষের ইস্তফার পরও শ্রীলঙ্কার পরিস্থিতি নিয়ন্ত্রণে আসেনি। সাধারণ জনগণের দ্বারা শাসকদলের নেতাদের ওপর ক্রমাগত আক্রমণের ঘটনা ঘটেছে। ইতিমধ্যেই ৮ জন সংঘর্ষের ঘটনার মারা গিয়েছেন এবং ২৫০ জনেরও বেশি আহত হয়েছেন। শ্রীলঙ্কার পরিস্থিতি কবে নিয়ন্ত্রণে আসে সেদিকেই নজর থাকবে সকলের।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA