Flight Incident In Florida : ঠিক যেন ‘ধামাল’-র চিত্রনাট্য, মাঝআকাশে পাইলট অসুস্থ, বিমান চালালেন অনভিজ্ঞ যাত্রী

Flight Incident In Florida : ঠিক যেন 'ধামাল'-র চিত্রনাট্য, মাঝআকাশে পাইলট অসুস্থ, বিমান চালালেন অনভিজ্ঞ যাত্রী
প্রতীকী ছবি

Flight Incident In Florida : মাঝ আকাশে অসুস্থ হলেন পাইলট। এটিসিকে যোগাযোগ করে যাত্রীই অনভিজ্ঞ হাতে অবতরণ করালেন বিমান।

TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

May 11, 2022 | 9:11 PM

ওয়াশিংটন : ধামাল ছবিটা নিশ্চয় মনে আছে। পাইলট মদ্যপান করে সজ্ঞা হারিয়ে পড়ে রয়েছেন। আর বিমান চালিয়ে তা অবতরণ করেন অনভিজ্ঞ এক ব্যক্তি। বলিউড বা টলিউড ছবিতে আমরা হামেশাই দেখে এসেছি পাইলটের অনুপস্থিতি অপটু হাতে বিমান অবতরণ করিয়েছেন সাধারণ নাগরিক। যাঁদের প্লেন উড়ানো বা অবতরণের কোনও প্রশিক্ষণ বা অভিজ্ঞতা কিছুই ছিল না। আমরা এতদিন তা অবাস্তব ভেবেই এসেছি। কিন্তু বাস্তবে তা সম্ভব। আজ ফ্লোরিডায় এই ছবি দেখা গেল। এয়ার ট্রাফিক কন্ট্রোলের পরামর্শ মেনে অবতরণ করালেন এক অনভিজ্ঞ যাত্রী।

সিঙ্গল ইঞ্জিন সেসনা ২০৮ প্রাইভেট বিমান চালিয়ে ফ্লোরিডার পাম বিচ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করালেন সেই বিমানের যাত্রী। সিনেমার ছায়া বাস্তবে দেখা গেল। সিএনএন সূত্রে জানা গিয়েছে, এই প্রাইভেট বিমানের পাইলট হঠাৎ করেই অসুস্থ হয়ে পড়েন। সেইসময় বিমানটি দক্ষিণ ফ্লোরিডার কাছে ছিল। তারপর সেই বিমানের এক যাত্রী এয়ার ট্র্য়াফিক কন্ট্রোলে জানান সঙ্গে সঙ্গে। তিনি এয়ার ট্রাফিক কন্ট্রোলে বলেছেন যে, “এখানে খুব গুরুতর পরিস্থিতির সম্মুখীন হয়েছি। আমার পাইলট অসুস্থ হয়ে পড়েছেন।” তিনি জানিয়েছেন, বিমান চালানোর বিষয়ে তিনি কিছু জানেন না।

বিমানের অবস্থান জেনে তাকে পাম বিচ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের নির্দেশ দিতে থাকে। অবতরণের খুঁটিনাটি বলতে থাকেন এটিসি-র কর্মীরা। এটিসি বলেছে, “বিমানের ডানা ধরে রাখার চেষ্টা করুন এবং দেখুন নামার চেষ্টা করতে পারেন কিনা। নিয়ন্ত্রণ করতে করতে এগোতে থাকুন এবং ধীর গতিতে নামতে থাকুন।” তারপর অবশেষে ফ্লোরিডার সেই বিমান বন্দরে বিমান অবতরণ করতে সক্ষম হন। তবে এখনও পর্যন্ত জানা যায়নি সেই পাইলটের কী হয়েছিল। ফেডেরাল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (FAA) এই ঘটনায় তদন্ত শুরু করেছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA