জুলাইয়ে I2-U2, আমেরিকা-ইজরায়েল-আরব আমির শাহির রাষ্ট্রপ্রধানদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে নমোও

I2-U2 Summit: ২০২১ সালে অক্টোবরে প্রথম বৈঠক। ইজরায়েল সফরকালীন সেই বৈঠকে অংশগ্রহণ করেছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

জুলাইয়ে I2-U2, আমেরিকা-ইজরায়েল-আরব আমির শাহির রাষ্ট্রপ্রধানদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে নমোও
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2022 | 6:05 PM

নয়া দিল্লি: অতিমারির সঙ্কট একটু কাটতেই আরও একবার বসতে চলেছে ভারত, ইজরায়েল, আমেরিকা ও আরব আমিরশাহির গোল বৈঠক। যার পোশাকি নাম আইটুইউটু (I2U2)। অর্থাৎ আই ফর ইন্ডিয়া ও ইজরায়েল এবং ইউ ফর আমেরিকা ও আরব আমিরশাহি। এই চার দেশের রাষ্ট্রপ্রধানদের বৈঠক হবে সম্ভবত জুলাই মাসের ১৩ থেকে ১৬ তারিখ। ভার্চুয়াল প্ল্যাটফর্মে। যদিও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ওই সময় পশ্চিম এশিয়া সফরেই থাকবেন। এমনটা জানানো হয়েছে হোয়াইট হাউসের তরফে। দীর্ঘ অতিমারির পর চার দেশের এই বৈঠক কূটনৈতিক ভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। হোয়াইট হাউস জানিয়েছে, খাদ্য নিরাপত্তা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হতে পারে, যেখানে ভারত–সহ বাকি দেশগুলি সহযোগিতা অপরিহার্য।

বৈঠক বৃত্তান্ত:

২০২১ সালে অক্টোবরে প্রথম বৈঠক। ইজরায়েল সফরকালীন সেই বৈঠকে অংশগ্রহণ করেছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তাঁর সঙ্গে ছিলেন আরব আমিরশাহীর বিদেশমন্ত্রী শেখ আবদুল্লা বিন জ়ায়েদ, মার্কিন সেক্রেটারি অব স্টেট অ্যানটনি ব্লিঙ্কেন (ভার্চুয়ালি) এবং ইজরায়েলের বিদেশমন্ত্রী আইয়ার ল্যাপিড। ওই সম্মলনে বাণিজ্য, জলবায়ু এবং জলপথ নিরাপত্তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। ওই সম্মেলনকে ‘ইন্টারন্যাশনাল ফোরাম ফর ইকনমিক কো-অপারেশন’ নামে অভিহিত করা হয়।

‘আই২ইউ২’ একটি সম্পূর্ণ নতুন গোষ্ঠী যেখানে এশিয়া এবং মধ্যপ্রাচ্যের অর্থনৈতিক, রাজনৈতিক সম্পর্ক গড়ে তুলতে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে এই চারটি দেশ। এই পদক্ষেপে অগ্রণী ভূমিকা দেখিয়েছে বাইডেন প্রশাসন। উল্লেখ্য, ‘আই২ইউ২’ গোষ্ঠী ছাড়াও আরও একাধিক বহুপাক্ষিক সম্পর্ক গড়ে তুলতে উদ্যোগী হয়েছেন জো বাইডেন। জুলাই মাসে ইজরায়েল সফরে যাচ্ছেন বাইডেন। সেখান থেকে মরোক্কো, বাহারিন, আরব আমিরশাহি-তে যাবেন। মধ্যপ্রাচ্যের নানা ইস্যু এবং আমেরিকার বাণিজ্যিক সম্পর্ক নিয়ে বাইডেনের সঙ্গে আলোচনা হতে পারে সে সব দেশের রাষ্ট্রপ্রধানদের।

ভারতের ভূমিকা:

আমেরিকা চাইছে গল্ফের সঙ্গে সুন্নি গল্ফের দেশগুলির মধ্যে সুসম্পর্ক তৈরি করতে। তাহলে সে সব দেশের সঙ্গে আমেরিকার বাণিজ্যিক সম্পর্কে স্থিরতা আসতে পারে। সেখানে ইজরায়েল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। পাশাপাশি, ইজরায়েলের সঙ্গে মোদী সরকারের সুসম্পর্ক থাকায় এই আলোচনা অন্য মাত্রায় পৌঁছতে পারে বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা। উল্লেখ্য, ভারতের সামরিক পার্টনার হিসাবে পরিচিত ইজরায়েল। 

রাশিয়া ছাড়াও ইজরায়েলের কাছ থেকে বিভিন্ন সময়ে সামরিক অস্ত্র কিনেছে ভারত। ইজরায়েলের অত্যাধুনিক অস্ত্রের উপর নির্ভরশীল ভারত। আগামী দিনে নিরাপত্তার দিকে জোর বাড়াতে ইজরায়েলের উপর আরও নির্ভরশীল হতে পারে ভারত। সূত্রের খবর, ‘আই২ইউ২’ সম্মেলনে ইজরায়েলের সঙ্গে আলোচনায় গুরুত্ব পেতে পারে নিরাপত্তা বিষয়টি। উল্লেখ্য, ইজরায়েলের সঙ্গে ভারতের ৩০ বছরের সম্পর্ক সম্পূর্ণ হচ্ছে ২০২২ সালে। এই বিষয়টি তাৎপর্য রয়েছে ‘আই২ইউ২’ সম্মেলনে।

অন্যদিকে, অপরিশোধিত তেলের জন্য ভারত অনেকটাই নির্ভরশীল আরব আমিরশাহির উপর। এবং ভারতের অনেক শ্রমিক কাজের খোঁজে যান আরব আমিরশাহিতে। তাঁদের নিরাপত্তা ও তেল বিষয়ক নানা আলোচনা এই সম্মেলনে উঠে আসতে পারে বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা।