আবারও ভারতীয় বংশোদ্ভূত! ট্রাম্প প্রশাসনের প্রতিরক্ষা বিভাগে গুরুত্বপূর্ণ পদ পেলেন কাশ প্যাটেল

মঙ্গলবারই ক্রিস মিলার জানান, তাঁর প্রধান স্টাফ হবেন এই অনাবাসী ভারতীয় কাশ্যপ প্রমোদ প্যাটেল

আবারও ভারতীয় বংশোদ্ভূত! ট্রাম্প প্রশাসনের প্রতিরক্ষা বিভাগে গুরুত্বপূর্ণ পদ পেলেন কাশ প্যাটেল
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jan 17, 2021 | 2:32 PM

TV9 বাংলা ডিজিটাল: মার্কিন প্রতিরক্ষা সচিব ক্রিস মিলারের প্রধান স্টাফ হলেন ভারতীয় বংশোদ্ভূত কাশ পাটেল (kash Patel)। সোমবারই মার্কিন প্রতিরক্ষা সচিবের পদ থেকে মার্ক এসপারকে সরিয়ে দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। তাঁকে জাতীয় সন্ত্রাস দমন শাখায় পাঠিয়ে নতুন প্রতিরক্ষা সচিব করেছিলেন ক্রিস মিলারকে।

মঙ্গলবারই ক্রিস মিলার জানান, তাঁর প্রধান স্টাফ হবেন এই অনাবাসী ভারতীয় কাশ্যপ প্রমোদ প্যাটেল। কাশ নামেও পরিচিত তিনি। এর আগে প্রধান স্টাফ ছিলেন জেন স্টুয়ার্ট। তিনি পদত্যাগ করার পর সেই পদেই অভিষেক হল তাঁর। এর আগে কাশ সন্ত্রাস দমন বিভাগের উচ্চপদস্থ আধিকারিক ছিলেন। ২০১৯ সালে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের অংশ হয়েছিলেন তিনি।

নিউ ইয়র্কে জন্মালেও কাশের আদি বাড়ি গুজরাটে। যদিও তাঁর বাবা ও মা দুজনেই পূর্ব আফ্রিকার। মায়ের বাড়ি তানজানিয় ও বাবার বাড়ি উগাণ্ডা। ১৯৭০ সালে কানাডা থেকে আমেরিকা আসেন কাশের বাবা মা। তারপর নিউ ইয়র্কের কুইনসে বসবাস শুরু করেন। আমেরিকার এই এলাকায় অধিক অনাবাসী ভারতীয়দের বাস। তাই এই অঞ্চলকে ‘লিটল ইন্ডিয়া’ বলা হয়।

নিউ ইয়র্কেই পড়াশোনা করেছেন কাশ। রিচমন্ডে কলেজের পাঠ শেষ করে আইন পড়েন। ৪ বছর ফ্লোরিডায় আইনজীবী হিসাবে কাজ করেছেন তিনি। তারপর বিচার বিভাগে পদ পেয়ে ওয়াশিংটনে ফেরত আসান কাশ। এই সময় সারা বিশ্বে কাজ করেছেন তিনি।

বিচার বিভাগে কাজ করার সময়ই প্রতিরক্ষা বিভাগে স্পেশাল অপারেশন কম্যান্ডোর কাজও করেছেন তিনি। পেন্টাগনের আইনজীবী ও বিভিন্ন সংস্থার অপারেশনের জন্য বিশ্বের বিভিন্ন প্রান্তে যেতে হয়েছে তাঁকে। এর প্রায় ১ বছর পর মার্কিন কংগ্রেসের ইনটেজিলেন্স কমিটির চেয়ারম্যান ডেভিন নুনস সন্ত্রাস দমন শাখায় নিযুক্ত করেন কাশকে।