Climate Change: জলবায়ু পরিবর্তনের আওতায় আসা বিশ্বের প্রথম মহিলা রোগী ইনি

রিপোর্টে বলা হয়েছে যে ব্রিটিশ কলোম্বিয়ার মানুষকে জুন মাসে ভয়ানক হিটওয়েবের পরিস্থিতির মুখোমুখী হতে হয়েছে। এর ফলে ৫০০ মানুষ মারাও গিয়েছেন। হাওয়ার গুনমাণ আগামী ২-৩ মাসের জন্য ৪০ গুন বেশি খারাপ হয়ে গিয়েছে।

Climate Change: জলবায়ু পরিবর্তনের আওতায় আসা বিশ্বের প্রথম মহিলা রোগী ইনি
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 09, 2021 | 7:22 PM

টরেন্টো: কানাডার এক মহিলাকে কথিতভাবে জলবায়ু পরিবর্তনের কারণে রোগগ্রস্ত হওয়া প্রথম রোগী বলে দাবি করা হচ্ছে। এই মহিলার শ্বাসকষ্টজনিত সমস্যা দেখা দিয়েছে। এই মহিলাকে পরীক্ষা করা ডাক্তাররা জানিয়েছেন, লু এবং খারাপ গুনমানের হাওয়া (Air Quality Index) এই মহিলার অসুস্থতার কারণ। ওই মহিলা কানাডার ব্রিটিশ কলোম্বিয়ার এক বয়স্ক নাগরিক এবং অ্যাস্থমায় গুরুতরভাবে আক্রান্ত।

কানাডার দৈনিক খবরের কাগজ ‘টাইমস কলামনিস্ট’এর রিপোর্টের মোতাবেক, এই মহিলার চিকিৎসা করা কনসাল্টিং চিকিৎসক কেলি মেরিট ১০ বছরে প্রথমবার রোগীর ডায়গোনসিস লেখার সময় জলবায়ু পরিবর্তন শব্দের ব্যবহার করেছেন।

করোনা ভাইরাস মহামারীর পাশাপাশি কানাডাকে জুন মাসে এখনও পর্যন্ত সবচেয়ে খারাপ লু (heat Wave) এর মুখোমুখী হতে হয়েছে। এরপর জঙ্গলে আগুন লাগার কারণে চারদিকে স্মাগ (Smog) ছড়িয়ে পড়েছে। জলবায়ু পরিবর্তনে পীড়িত মহিলা রোগী একটি ট্রেলরে থাকেন আর তার বয়স ৭০ বছরের বেশি। লু-এর পর থেকে তাঁর শ্বাস নিতে সমস্যা হচ্ছে যারপর ডাক্তার মেরিটের কাছে তাঁর চিকিৎসা চলছে।

ডাক্তার মেরিট বলেছেন, রোগীর ডায়াবেটিস রয়েছে। ওনার হার্টেও কিছু সমস্যা রয়েছে। উনি এয়ার কন্ডিশনহীন ট্রেলরে থাকেন। ফলে গরম আর লু এর কারণে তাঁর স্বাস্থ্যে খারাপ প্রভাব পড়েছে। উনি বাস্তবেই হাইড্রেটেড থাকার জন্য সংঘর্ষ করছেন। ডাক্তার মেরিটের বক্তব্য স্রেফ রোগীদের লক্ষ্মণের চিকিৎসা করার বজায় অন্তর্নিহিত কারণ চিহ্নিত করা আর তার সমাধান করা ভীষণই জরুরী।

রিপোর্টে বলা হয়েছে যে ব্রিটিশ কলোম্বিয়ার মানুষকে জুন মাসে ভয়ানক হিটওয়েবের পরিস্থিতির মুখোমুখী হতে হয়েছে। এর ফলে ৫০০ মানুষ মারাও গিয়েছেন। হাওয়ার গুনমাণ আগামী ২-৩ মাসের জন্য ৪০ গুন বেশি খারাপ হয়ে গিয়েছে। সম্প্রতিই, সাইন্স অ্যানুয়াল জার্নাল ল্যানসেট কাউন্টডাউনের অনুসন্ধানে পাওয়া গিয়েছে যে কানাডার মানুষ আগের চেয়ে অনেক বেশি ভীষণ গরম আর লু এর বজ্রপাত, জঙ্গলের আগুনে উৎপন্ন হওয়া গ্যাসের কারণে গুরুতর স্বাস্থ্য সমস্যার মুখোমুখী হচ্ছেন। হিটওয়েভ বেশ কয়েক সপ্তাহ ধরে চলেছে আর ব্রিটিশ কলোম্বিয়ার লিটন শহর এর আওতায় পড়ে গিয়েছে। লু এর কারণে কানাডাতে ৫৭০ আর আমেরিকায় কয়েক শো মানুষের মৃত্যু হয়েছে।

জলবায়ু পরিবর্তনে পীড়িত মহিলার এই মামলা এমন সময় সামনে এসেছে, যখন বিশ্বের সমস্ত দেশ জলবায়ু পরিবর্তন আর কার্বন নির্গমণ নিয়ে চিন্তিত। সম্প্রতিই স্কটল্যান্ডের গ্লাসগোয় সম্পন্ন হওয়া জলবায়ু সম্মেলনে COP26 এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ বিশ্বের সমস্ত রাষ্ট্রপ্রধানরা কার্বন নির্গমণ কম করার আবেদন জানিয়েছিলেন।

আরও পড়ুন: এই সমস্যার সম্মুখীন হয়ে ৬ মাস পর পৃথিবীতে ফিরলেন ৪ মহাকাশযাত্রী, শেয়ার করলেন অভিজ্ঞতা