Monkeypox: ‘মাঙ্কিপক্স’ কি শুধু সমকামী পুরুষদেরই হয়? গুরুত্বপূর্ণ চার প্রশ্নের জবাব দিল ‘হু’

Monkeypox: মাঙ্কিপক্স কি শুধুমাত্র 'সমকামী' বা 'উভকামী' পুরুষদেরই হয়? এরকমই চার অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্নের জবাব দিলেন 'হু'-এর বিভিন্ন বিশেষজ্ঞরা। কী বললেন তারা?

Monkeypox: 'মাঙ্কিপক্স' কি শুধু সমকামী পুরুষদেরই হয়? গুরুত্বপূর্ণ চার প্রশ্নের জবাব দিল 'হু'
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2022 | 12:27 PM

লন্ডন: যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রে হু হু করে বাড়ছে মাঙ্কিপক্স সংক্রমণ। ভারতেও ইতিমধ্যেই মহারাষ্ট্র এবং তামিলনাড়ুতে সংক্রমণ প্রতিরোধে আগাম ব্যবস্থা নেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকেও জারি করা হয়েছে সতর্কতা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ‘হু’-এর পক্ষ থেকে প্রতিটি দেশকেই এই রোগ সনাক্তকরণ এবং সংক্রমণের ঘটনা রিপোর্ট করার উপর জোর দিতে বলা হয়েছে। এখনও পর্যন্ত যে প্রবণতা দেখা যাচ্ছে, তাতে অনেকেই মনে করছেন এই ভাইরাসজনিত রোগ শুধুমাত্র ‘সমকামী’ বা ‘উভকামী’ পুরুষদেরই হয়। সত্যিই কি তাই? মাঙ্কিপক্স নিয়ে এরকমই চার অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্নের জবাব দিলেন ‘হু’-এর বিভিন্ন বিশেষজ্ঞরা। কী বললেন তারা? আসুন দেখে নেওয়া যাক –

মাঙ্কিপক্স কীভাবে সংক্রমিত হয়?

‘হু’-এর ‘স্মলপক্স সেক্রেটারিয়েটের’ প্রধান ডা. রোসমুন্ড লুইস বলেছেন, মাঙ্কিপক্স ঘনিষ্ঠ শারীরিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে। স্মলপক্স বা গুটিবসন্তের মতোই ‘মাঙ্কিপক্সে’ আক্রান্ত ব্যক্তিদের গায়েও ফুসকুড়ি হয়। ওই ফুসকুড়িগুলি অত্যন্ত সংক্রামক। ফুসকুড়িগুলির সংস্পর্শে আসলে ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবথেকে বেশি থাকে।

মাঙ্কিপক্স হওয়ার ঝুঁকি কি শুধু সমকামী বা উভকামী পুরুষদের?

‘হু’-এর ‘এইচআইভি’, ‘হেপাটাইটিস’ এবং যৌন সংক্রামক রোগ বিভাগের উপদেষ্টা অ্যান্ডি সিল বলেন, বিভিন্ন দেশেই সমকামী, উভকামী বা যেসব পুরুষ অন্য পুরুষদের সঙ্গে সহবাস করে, তাদের মধ্যেই এই রোগ ছড়াতে দেখা যাচ্ছে। তবে, এই সংক্রমণগুলির বেশিরভাগই ভ্রমণের সঙ্গে সম্পর্কিত। তাই, কিছু লোক সোশ্য়াল মিডিয়া মাঙ্কিপক্সের গায়ে সমকামী রোগের লেবেল এঁটে দেওয়ার চেষ্টা করছে। তবে এটা কোনও সমকামী রোগ নয়। যে কেউই ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে এই রোগে আক্রান্ত হতে পারেন।

মাঙ্কিপক্স কি নতুন রোগ?

‘হু’-এর ‘কোভিড-১৯ টেকনিকাল লিড’ মারিয়া ভ্যান কেরখোভ বলেছেন, ৪০ বছরেরও বেশি সময় ধরে বিজ্ঞানীরা এই ভাইরাস সম্পর্কে জানেন। তবে, যেসব দেশে এখন নতুন সংক্রমণ হতে দেখা যাচ্ছে, সেই সব দেশে এর আগে এই রোগ কখনও দেখা যায়নি। এখনও পর্যন্ত আমাদের নজর রয়েছে এইসব দেশের জনগোষ্ঠীর উপর।

মাঙ্কিপক্স অতিমারি রোগ হয়ে ওঠার সম্ভাবনা আছে কি?

মারিয়া ভ্যান কেরখোভ বলেছেন, ইউরোপ, উত্তর আমেরিকা জুড়ে যে দেশগুলিতে এই মুহূর্তে মাঙ্কিপক্স প্রাদুর্ভাব দেখা যাচ্ছে, সেই সব জায়গায় এই প্রাদুর্ভাব নিয়ন্ত্রণযোগ্য অবস্থায় আছে। তবে, আফ্রিকায় এখন মাঙ্কিপক্স আঞ্চলিক রোগে পরিণত হয়েছে। সেখানে কী ঘটছে, সেই দিকেও নজর রাখতে হবে।