Islamic State: ‘যুদ্ধে’ মৃত আইএস জঙ্গি গোষ্ঠীর প্রধান হাশিমি, ঘোষণা করা হল উত্তরসূরির নাম

Islamic State Chief died: আল্লাহর শত্রুদের বিরুদ্ধে যুদ্ধে নিহত আইএসআইএস প্রধান হাশিমি, জানাল এক মুখপাত্র। তবে, কবে, কোন পরিস্থিতিতে তার মৃত্যু হয়েছে, তা জানানো হয়নি।

Islamic State: 'যুদ্ধে' মৃত আইএস জঙ্গি গোষ্ঠীর প্রধান হাশিমি, ঘোষণা করা হল উত্তরসূরির নাম
ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠী (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2022 | 11:31 PM

 বাগদাদ: যুদ্ধে নিহত ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠীর প্রধান আবু হাসান আল-হাশিমি আল-কুরাশি। ঘোষণা করা হল তার উত্তরসূরির নামও। বুধবার, আইএসআইএসের এক মুখপাত্রকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, “আল্লাহর শত্রুদের বিরুদ্ধে যুদ্ধে নিহত হয়েছেন হাশিমি।” তবে, কবে, কোন পরিস্থিতিতে হাশিমির মৃত্যু হয়েছে, সেই বিষয়ে আইএস গোষ্ঠীর ওই মুখপাত্র বিস্তারিত কিছু জানায়নি। এএফপির প্রতিবেদন অনুযায়ী, এদিন এক অডিয়ো বার্তা প্রকাশ করেছে আইএসআইএস। সেই অডিয়ো বার্তায় জঙ্গি গোষ্ঠীটির মুখপাত্র হাশিমির মৃত্যু সংবাদ দিয়ে জানিয়েছে, আবু আল-হুসেইন আল-হুসেইনি আল-কুরাশি আইএস গোষ্ঠীর নতুন প্রধান হিসেবে দায়িত্ব নিচ্ছে।

গত মে মাসে তুরস্কে হাসিমিকে গ্রেফতার করা হয়েছিল। তবে, যে ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছিল, সে আইএসআইএস প্রধান হাশিমি ছিল কি না সেই বিষয়ে অস্পষ্টতা ছিল। উল্লেখ্য, চলতি বছরের শুরুতে উত্তর সিরিয়ার ইদলিব প্রদেশে মার্কিন হামলায় নিহত হয়েছিল আইএসআইএস গোষ্ঠীর প্রাক্তন প্রধান, আবু ইব্রাহিম আল-কুরাশি। তার পূর্বসূরি আবু বকর আল-বাগদাদিও ২০১৯ সালের অক্টোবরে ইদলিবেই নিহত হয়েছিল। উল্লেখ্য ‘কুরাশি’ সম্প্রদায়কে হজরত মহম্মদের বংশের একটি গোত্র বলে মনে করা হয়। এই কারণেই আইএসআইএস গোষ্ঠীর প্রধানরা, নিজেদের হজরত মহম্মদের বংশধর বলে দাবি করে।

২০১৪ সালে ইরাক এবং সিরিয়ায় উল্কার গতিতে উত্থান ঘটেছিল এই জঙ্গি গোষ্ঠীর। দুই দেশ মিলিয়ে এক বিশাল এলাকা নিজেদের নিয়ন্ত্রণে এনে “খিলাফত” স্থাপনের ঘোষণা করেছিল। তবে, সেই খিলাফত বেশিদিন টেকেনি। ২০১৭ সালে ইরাকে এবং এর দুই বছর পর সিরিয়ায় ন্যাটো, রুশ বাহিনী এবং স্থানীয় প্রতিরোধ বাহিনীগুলির যৌথ আক্রমণের বিরুদ্ধে পরাজিত হয়েছিল আইএসআইএস। তবে, এখনও ইরাক-সিরিয়ায় মাঝে মাঝেই এই জঙ্গি গোষ্ঠীর স্লিপার সেলের সদস্যরা ভয়ঙ্কর হামলা চালায়। শুধু তাই নয়, আইএস গোষ্ঠী বিশ্বের বিভিন্ন দেশে তাদের শাখা সংগঠনও স্থাপন করেছে। বিশ্বের বিভিন্ন দেশেই সন্ত্রাসবাদী হামলার দায় স্বীকার করে আইএস বা তার শাখা সংগঠনগুলি।