PM Modi at Glasgow: ‘শুধু সমস্যা মোকাবিলাই নয়, নতুন অভ্যেস আয়ত্ত করতে হবে’, জলবায়ু সঙ্কট মোকাবিলায় মূলমন্ত্র বেঁধে দিলেন নমো

Glasgow COP26: বিশ্বের বিভিন্ন উন্নয়নমূলক নীতি ও প্রকল্পগুলির মূল অংশগুলিকে আমাদের গ্রহণ করতে হবে। গ্লাসগোয় বললেন নরেন্দ্র মোদী।

PM Modi at Glasgow: 'শুধু সমস্যা মোকাবিলাই নয়, নতুন অভ্যেস আয়ত্ত করতে হবে', জলবায়ু সঙ্কট মোকাবিলায় মূলমন্ত্র বেঁধে দিলেন নমো
করোনার টিকা নিয়ে বৈঠকে বসবেন মোদী (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2021 | 10:27 PM

গ্লাসগো: বিশ্ব উষ্ণায়ন পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সব দেশের তাবড় রাষ্ট্রনেতারা আজ আলোচনায় বসেছেন গ্লাসগোয়। রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। জলবায়ু সমস্যা থেকে মুক্তি পেতে শুধুমাত্র বর্তমান সমস্যাগুলি নির্মূল করাই নয়, তার সঙ্গে নতুন অভ্যেস আয়ত্ত করাও দরকার। সোমবার গ্লাসগোয় কপ ২৬ (COP26) শীর্ষ সম্মেলনে এমনটাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী বলেন, “বিশ্বের বিভিন্ন উন্নয়নমূলক নীতি ও প্রকল্পগুলির মূল অংশগুলিকে আমাদের গ্রহণ করতে হবে। যেমন ভারতে, ‘নল সে জল’, ‘ক্লিন ইন্ডিয়া মিশন’ এবং ‘উজ্জ্বলা’র মতো প্রকল্পগুলি আমাদের দেশের নাগরিকদের কেবল এর সুবিধাগুলিই দেয়নি, একইসঙ্গে, তাঁদের জীবনযাত্রার মানও উন্নত করেছে।”

প্রকৃতির সঙ্গে কীভাবে সামঞ্জস্য বজায় রেখে জীবনযাপন করা যায়, তার জ্ঞান অনেক ঐতিহ্যবাহী প্রাচীন সম্প্রদায়ের কাছে রয়েছে। এই জ্ঞান যাতে পরবর্তী প্রজন্মও জানতে পারে, তা নিশ্চিত করতে, এগুলি স্কুলের পাঠ্যসূচিতে যুক্ত করা উচিত। পারিপার্শ্বিক অবস্থার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ জীবনযাত্রার মান স্থির করাটাও আমাদের আয়ত্ত করা দরকার বলে মনে করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী আরও বলেন, বিশ্ব জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বিষয় নিয়ে যখনই আলোচনা হয়েছে, তখনই বেশি গুরুত্ব পেয়েছে কী কী করা বন্ধ করতে হবে। কী কী নতুন অভ্যেস আমাদের আয়ত্ত করতে হবে, তা এতদিন পর্যন্ত আলোচনায় তেমন গুরুত্ব পায়নি। কিন্তু এটিও নিয়েও আলোচনা হওয়া ভীষণভাবে দরকার। নাহলে উন্নয়নশীল দেশগুলির প্রতি অবিচার করা হবে। এই উন্নয়নশীল দেশগুলিই জলবায়ু পরিবর্তনের দ্বারা বেশি প্রভাবিত হয়। সেই জন্যই আমাদের বিভিন্ন উন্নয়নমূলক নীতি ও প্রকল্পগুলির মূল অংশগুলিকে গ্রহণ করা প্রয়োজন।

উল্লেখ্য, গতকালই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন এবং অন্যান্য রাষ্ট্রনেতাদের সঙ্গে খোশমেজাজে দেখা গিয়েছিল। একে অন্যের কাঁধে হাত দিয়ে ভারত-মার্কিন বন্ধুত্বের এক নতুন সংজ্ঞার দিক নির্দেশ করেছিলেন নমো। সেই আলিঙ্গন কূটনীতি ভারত তথা সারা বিশ্বে এইমধ্যে চর্চা শুরু হয়ে গিয়েছে।

আজ গ্লাসগোয় কপ ২৬ বৈঠকে নরেন্দ্র মোদী ছাড়াও জো বাইডেন, বরিস জনসনরাও বক্তব্য রাখেন। সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। উল্লেখ্য, আজ কপ ২৬ সম্মেলনের ফাঁকে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে আলাদা ভাবে আলোচনাতেও বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দুই দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনা হয়েছে তাঁদের মধ্যে। আজ ভারতের বিদেশ সচিব অরিন্দম বাগচি একটি টুইটে জানিয়েছেন, ২০৩০ সালের রোডম্যাপ তৈরিতে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনকে ধন্যবাদ জানিয়েছেন নরেন্দ্র মোদী।

আরও পড়ুন : PM Modi visits Rome: মোদীর সঙ্গে সাক্ষাতে আপ্লুত ফ্রান্স প্রেসিডেন্ট, টুইট করলেন হিন্দিতে