PM Modi in Germany: জার্মানিতে পা রেখেই বাভারিয়ান ব্যান্ডের সুরে তাল মেলালেন নমো

Modi to join G7 Summit: রবিবার ভোরবেলা মিউনিখ বিমানবন্দরে পৌঁছে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে তাঁকে স্বাগত জানানোর জন্য এর বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। এমন আয়োজন দেখে আপ্লুত প্রধানমন্ত্রীও।

PM Modi in Germany: জার্মানিতে পা রেখেই বাভারিয়ান ব্যান্ডের সুরে তাল মেলালেন নমো
মিউনিখ বিমানবন্দরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2022 | 11:31 AM

নয়া দিল্লি : জি-৭ সম্মেলনে (G-7 Summit) যোগ দিতে জার্মানি পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। রবিবাসরীয় সকালে মিউনিখ বিমানবন্দরে অবতরণ করেন মোদী। সমসাময়িক বিভিন্ন ইস্যুগুলি নিয়ে জি-৭ গোষ্ঠীভুক্ত দেশগুলির সঙ্গে আলোচনা করবেন প্রধানমন্ত্রী। এরপর দেশে ফেরার আগে সংযুক্ত আরব আমিরশাহিতেও যাবেন তিনি। এবারের জি-৭ সম্মেলনে শক্তি, খাদ্য সুরক্ষা, সন্ত্রাসবাদ দমন, পরিবেশ এবং গণতন্ত্র সংক্রান্ত একাধিক বিষয়ে আলোকপাত করবেন প্রধানমন্ত্রী।

রবিবার ভোরবেলা মিউনিখ বিমানবন্দরে পৌঁছে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে তাঁকে স্বাগত জানানোর জন্য এর বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। এমন আয়োজন দেখে আপ্লুত প্রধানমন্ত্রীও। বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি এক টুইটে জানিয়েছেন, “জলবায়ু, শক্তি, খাদ্য সুরক্ষা, স্বাস্থ্য, লিঙ্গ বৈষম্য দূরীকরণ এবং অন্যান্য বিষয়গুলি নিয়ে জি-৭ গোষ্ঠীভুক্ত দেশগুলির রাষ্ট্রনেতাদের সঙ্গে আলোচনা করবেন মোদী। এর পাশাপাশি বেশ কয়েকটি দেশের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী।”

উল্লেখ্য, এবারের জি-৭ বৈঠকে ইউক্রেন সঙ্কটের উপর বিশেষ গুরুত্ব দেওয়া হতে পারে বলেই মনে করছেন কূটনৈতিক বিশ্লেষকরা। উল্লেখ্য, প্রধানমন্ত্রী মোদী এক বিবৃতি এর আগে জানিয়েছিলেন, জি-৭ গোষ্ঠীভুক্ত দেশগুলির সঙ্গে এবং জি-৭ গোষ্ঠীর বন্ধু দেশগুলির সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হবে। ভারতের পাশাপাশি জি-৭ সম্মেলনের জন্য আর্জেন্টিনা, ইন্দোনেশিয়া, সেনেগাল, দক্ষিণ আফ্রিকাকেও অতিথি দেশ হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে।

এর আগে ২০২২ সালের মে মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জার্মানিতে গিয়েছিলেন ভারত-জার্মানি ইন্টার-গভর্নমেন্টাল কনসালটেশনের (IGC) ষষ্ঠ দফার বৈঠকের জন্য। জি-৭ শীর্ষ সম্মেলনে যোগ দিতে যাওয়ার আগে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, “ভারত-জার্মানি ইন্টার গভর্নমেন্টাল কনসালটেশনের পর আবার স্কোলেসের সঙ্গে দেখা করতে পেরে আনন্দিত হবে।” প্রধানমন্ত্রী আরও বলেছিলেন, জার্মানিতে তিনি ইউরোপের ভারতীয় প্রবাসীদের সঙ্গে দেখা করার জন্যও উদগ্রীব। যারা তাদের স্থানীয় স্তরে অর্থনীতিতে প্রচুর অবদান রাখছেন এবং ইউরোপীয় দেশগুলির সঙ্গে এ দেশের সম্পর্ককেও সমৃদ্ধ করছেন।