Russia-Ukraine Conflict : রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা জারি আমেরিকার, বছর শেষে একই পথে হাঁটবে ব্রিটেন

| Edited By: | Updated on: Mar 09, 2022 | 1:23 AM

Russia-Ukraine Conflict : ইউক্রেনে রাশিয়ার আক্রমণ প্রায় দুই সপ্তাহ অতিক্রান্ত। ইউক্রেনের সেনাবাহিনী এখনও অবধি পুতিন বাহিনীকে ঠেকিয়ে রাখতে সক্ষম হয়েছে। ইউরোপের এই ছোট্ট দেশের প্রাণপণ লড়াই প্রশংসা কুড়িয়েছে পশ্চিমী বিশ্বের।

Russia-Ukraine Conflict : রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা জারি আমেরিকার, বছর শেষে একই পথে হাঁটবে ব্রিটেন
গ্রাফিক্স: টিভি৯ বাংলা

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ প্রায় দুই সপ্তাহ অতিক্রান্ত। ইউক্রেনের সেনাবাহিনী এখনও অবধি পুতিন বাহিনীকে ঠেকিয়ে রাখতে সক্ষম হয়েছে। ইউরোপের এই ছোট্ট দেশের প্রাণপণ লড়াই প্রশংসা কুড়িয়েছে পশ্চিমী বিশ্বের। মাঝে মাঝে বিভিন্ন দেশের চাপে পড়ে যুদ্ধ বিরতি ঘোষণা করতে বাধ্য হচ্ছে রাশিয়া। ইউক্রেনের সুমিতে এখনও আটকে রয়েছেন ডাক্তারি পড়ুয়া সহ মোট ৭০০ ভারতীয়। গতকালই ভারতীয়দের দেশে ফেরাতে দু’দেশের প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে এখনও সুমিতে আটকে থাকা পড়ুয়াদের দেশে ফেরাতে কোনও উদ্যোগ নেয়নি ওই দুই দেশ। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বিস্তারিত খুঁটিনাটি জেনে নিন..

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 08 Mar 2022 11:08 PM (IST)

    আরও কোণঠাসা পুতিন, রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা আমেরিকার

    মঙ্গলবার রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা জারি করল আমেরিকা। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণেই এহেন পদক্ষেপ হোয়াইট হাউসের। অনেকদিন ধরেই রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা জারির সম্ভাবনা উঁকি দিয়েছিল। কিন্তু এই পদেক্ষেপে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ার সম্ভাবনা থাকতে পারে বলে এই প্রস্তাব খারিজ করে দেওয়া হয়েছিল এই আশঙ্কায় যে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ার সম্ভাবনা প্রবল হবে। ফলে আমেরিকার নাগরিকরাও দৈনন্দিন জীবনযাপনে সমস্যার সম্মুখীন হতে পারেন। এদিন ইউরোপের সর্ববৃহৎ তেলের সংস্থা শেল এবং বিপি-এই দুই সংস্থাই রাশিয়া থেকে গ্যাস এবং তেল কেনা বন্ধ করার ঘোষণা করার পরই আমেরিকার নিষেধাজ্ঞা সামনে আসে।

    বিস্তারিত পড়ুন : Russia-Ukraine Conflict : আরও কোণঠাসা পুতিন, রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা আমেরিকার

  • 08 Mar 2022 10:07 PM (IST)

    রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা আমেরিকার

    সংবাদ সংস্থা এএফপি অনুযায়ী, বাইডেন বলেছেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা জারি করল আমেরিকা।

  • 08 Mar 2022 09:56 PM (IST)

    রাশিয়া থেকে তেল আমদানিতে বন্ধ করবে ব্রিটেন

    সংবাদ সংস্থা এএফপি সূত্রে জানা গিয়েছে ব্রিটেনের তরফে বলছে বছরের শেষ নাগাদ রাশিয়ার থেকে তেল আমদানি বন্ধ করে দেওয়া হবে।

  • 08 Mar 2022 09:53 PM (IST)

    রুশ আগ্রাসনে নিহত প্রায় ২,০০০ থেকে ৪,০০০ রুশ সেনা

    মার্কিন প্রতিরক্ষা দফতর মঙ্গলবার আইন প্রণেতাদের বলেছে যে মস্কোর ইউক্রেনে প্রায় দুই সপ্তাহের আগ্রাসনে ২,০০০ থেকে ৪,০০০ রুশ সেনা নিহত হয়েছে।

  • 08 Mar 2022 09:51 PM (IST)

    মাইন বিস্ফোরণে নিহত তিন, আহত তিন শিশু

    সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, ইউক্রেনের ন্যায়পাল মঙ্গলবার জানিয়েছেন যে কিয়েভের উত্তরে চেরনিগিভ অঞ্চলে একটি রাস্তায় তাঁদের গাড়ির নিচে একটি মানব বিরোধী মাইন বিস্ফোরণে তিন প্রাপ্তবয়স্ক নিহত এবং তিন শিশু আহত হয়েছে।

  • 08 Mar 2022 09:47 PM (IST)

    এক সপ্তাহের মধ্যে ইউরোপীয় ইউনিয়নের পাওয়ার ট্রান্সমিশন সিস্টেমে যোগ দেওয়ার সম্ভাবনা ইউক্রেনের

    ইউক্রেনের শক্তি মন্ত্রী হারমান হালুশচেঙ্কো ৮ মার্চ এই ঘোষণা করেছেন যে এক সপ্তাহের মধ্যে ইউক্রেন ইউরোপীয় ইউনিয়নের ওয়ার ট্রান্সমিশন সিস্টেমে যোগ দিতে পারেন। এখনও অবধি ইউক্রেন একটি পাওয়ার ট্রান্সমিশন সিস্টেমের অংশ ছিল যার মধ্যে রাশিয়া এবং বেলারুশ অন্তর্ভুক্ত ছিল।

  • 08 Mar 2022 08:57 PM (IST)

    মস্কো থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা জারির সম্ভাবনা আমেরিকা

    আমেরিকার জন্য রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা জারি করতে পারেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবারই এই সংক্রান্ত ঘোষণা করতে পারেন বাইডেন।

  • 08 Mar 2022 08:52 PM (IST)

    ইউক্রেন থেকে বেরোনোর কার্যত শেষ সুযোগ, নির্দেশিকা জারি ভারতীয় দূতাবাসের

    গতকালই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কিকে ফোন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু তবুও সুমিতে আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের মানবিক করিডর দেওয়ার বিষয়ে কোনও দেশই আগ্রহ দেখায়নি। এই পরিস্থিতিতে ইউক্রেনে ভারতীয় দূতাবাসের তরফে সেখানে আটকে থাকা ভারতীয়দের জন্য চূড়ান্ত নির্দেশিকা জারি করা হয়েছে।

    বিস্তারিত পড়ুন : Russia-Ukraine Conflict : ইউক্রেন থেকে বেরোনোর কার্যত শেষ সুযোগ, নির্দেশিকা জারি ভারতীয় দূতাবাসের

  • 08 Mar 2022 06:05 PM (IST)

    ইউক্রেন থেকে নাগরিকদের ভারতে আসার শেষ সুযোগ

    ইউক্রেনে আটকে থাকা ভারতীয় নাগরিকদের দেশে ফেরার জন্য নির্দেশিকা জারি করা হল। ইউক্রেনের কিয়েভে থাকা ভারতীয় দূতাবাসের তরফে এই নির্দেশিকা জারি করা হয়েছে। ইউক্রেন থেকে ভারতীয় নাগরিকদের বেরিয়ে আসার জন্য শেষ সুযোগ এটি। নির্দেশিকায় বলা হয়েছে, "ইউক্রেনে আটকে থাকা নাগরিকদের উদ্ধারের জন্য ৮ মার্চ ১০ টা থেকে মানবিক করিডরের ঘোষণা করা হয়েছে ইউক্রেনের বিভিন্ন জায়গায়। বর্তমানে নিরাপত্তাজনিত কারণে পরবর্তী কোনও মানবিক করিডরের বিষয়ে নিশ্চিত করা যাচ্ছে না।" এই বিবৃতিতে এই সুযোগকে কাজে লাগানোর জন্য অনুরোধ করা হয়েছে ভারতীয় নাগরিকদের। ট্রেন বা অন্য কোনও পরিবহনে করে ইউক্রেন ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

  • 08 Mar 2022 03:19 PM (IST)

    ইউক্রেনে অবিচ্ছিন্ন মোবাইল ও ইন্টারনেট পরিষেবা

    রাশিয়ার আক্রমণের পর ইউক্রেন জুড়ে চারদিকে তাকালে শুধুই ধ্বংসের ছবি। কোথাও উড়ছে কালো ধোয়া, কোথাও আবার পড়ে রয়েছে মৃহদেহ, ছবির মত সুন্দর এই দেশের এই চিত্র দেখে অনেকের চোখেই জন চলে এসেছে। তবে একটা জিনিস কি কেউ লক্ষ্য করেছেন, এত ধ্বংসের মাঝে ইউক্রেনের মোবাইল ও ইন্টারনেট পরিষেবাতে (Mobile and Internet Services) কোনও ব্যাঘাত ঘটেনি। অনেকেরই মনে হতে পারে এটা ইচ্ছাকৃত অথবা রাশিয়া চেষ্টা করে মোবাইল ও ইন্টারনেট ব্যবস্থা ধ্বংসে ব্যর্থ হয়েছে।

    বিস্তারিত পড়ুন Russia-Ukraine Conflict: তীব্র রাশিয়ান হানাতে ইউক্রেনে অবিচ্ছিন্ন মোবাইল ও ইন্টারনেট পরিষেবা, কেন জানেন?

  • 08 Mar 2022 03:01 PM (IST)

    পোল্যান্ডে আশ্রয় ইউক্রেনীয়দের

    রাশিয়ার আক্রমণের পর এখনও অবধি মোট ১২ লক্ষ ইউক্রেনীয় নাগরিক সীমান্ত অতিক্রম করে প্রতিবেশি দেশ পোল্যান্ডে আশ্রয় নিয়েছে। সোমবারই ইউক্রেন থেকে ১ লক্ষ ৪১ হাজার ৫০০ জন সীমান্ত দিয়ে পোল্যান্ডে প্রবেশ করেছেন। রবিবার সংখ্য়াটা ছিল ১ লক্ষ ৪২ হাজার ৩০০

  • 08 Mar 2022 01:55 PM (IST)

    রাশিয়ার গোলাবর্ষণ অব্যাহত, বাড়ছে মৃত্যুর সংখ্যা

    ইউক্রেনের স্টেট ইমার্জেন্সি বিভাগ জানিয়েছেন, রাশিয়ান গোলাবর্ষণ বৃদ্ধি পাওয়ার জন্য ইউক্রেনের একের পর এক শহরগুলিতে সাধারণ নাগরিকরা প্রাণ হারাচ্ছেন। সুমির একটি বহুতলে রাশিয়ান হানায় অনেকেই মারা গিয়েছেন বলেই জানা গিয়েছে।

  • 08 Mar 2022 11:56 AM (IST)

    সুমিতে যুদ্ধ বিরতি ঘোষণা রাশিয়ার

    সুমিতে আটকে থাকা ডাক্তারি পড়ুয়া সহ প্রায় ৭০০ ভারতীয়দের নিয়ে উদ্ধেগ ক্রমেই বাড়ছিল। তাদের দেশে ফিরিয়ে আনতে গতকালই রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে ৫০ মিনিট কথা বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার মোদীর ডাকে সারা দিয়ে, সুমিতে যুদ্ধ  বিরতির কথা ঘোষণা করল রাশিয়া। ভারতীয় সময় দুপুর সাড়ে ১২ টা থেকে যুদ্ধ বিরতি কার্যকর হবে। মনে করা হচ্ছে সেই সময়ই মানবিক করিডরের মাধ্যমে ভারতীয় ছাত্রদের সেখান থেকে বের করে আনা হবে।

  • 08 Mar 2022 11:38 AM (IST)

    পাঁচ শহরে যুদ্ধ বিরতি ঘোষণা রাশিয়ার

    এই নিয়ে চতুর্থবারের জন্য ইউক্রেনে যুদ্ধ বিরতি ঘোষণা করল রাশিয়া। ইউক্রেনে পাঁচ শহরে সাময়িক যুদ্ধ বিরতির কথা ঘোষণা করেছে রাশিয়া। এই পাঁচ শহরের মধ্য কিয়েভ, খারকিভ, মারিওপোল, চেরনিগভ ও সুমিতে সাময়িক যুদ্ধ বিরতি ঘোষিত হয়েছে। ভারতীয় সময় বেলা সাড়ে ১২ টা থেকে যুদ্ধ বিরতি ঘোষিত হয়েছে।

  • 08 Mar 2022 11:32 AM (IST)

    সুমিতে বিমান হানা

    সুমির বহুতলে আবাসনে বিমান হানা। ইউক্রেনে জানিয়েছে এই মিসাইল হানায় কমপক্ষে ১০ জনের মারা গিয়েছে। এই মিসাইল হানায় বেশ কিছু শিশুও মারা গিয়েছে বলেই জানিয়েছে ইউক্রেন প্রশাসন। সুমিতে লাগাতার ক্লাস্টার বোমা বিস্ফোরণ রাশিয়ার।

  • 08 Mar 2022 11:30 AM (IST)

    রাশিয়ান আধিকারিকদের ওপর আরও নিষেধাজ্ঞা জাপানের

    ইউক্রেনের পরিস্থিতির জন্য রাশিয়া ও বেলারুশকে দায়ী করে তৃতীয় দফার নিষেধাজ্ঞা বলবৎ করল জাপান। জাপানের বিদেশমন্ত্রক জানিয়েছে, রাষ্ট্রপতি ভ্লাদামির পুতিনের প্রশাসনের ডেপুটি চিফ অফ স্টাফ, রাজ্য পার্লামেন্টের ডেপুটি চেয়ারম্যান, চেচেন প্রজাতন্ত্রের প্রধান এবং ভলগা গ্রুপ, ট্রান্সনেফ্ট এবং ওয়াগনারের মতো সরকারের সাথে ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত কোম্পানিগুলির শীর্ষ আধিকারিকদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

  • 08 Mar 2022 10:03 AM (IST)

    কিয়েভের কাছে চারটি শর্ত রাখল মস্কো

    যুদ্ধ থামাতে ইতিমধ্যে বেশ কয়েকবার আলোচনার টেবিলে বসেছে ইউরোপের প্রতিবেশি এই দুই দেশ তবে এখনও যুদ্ধ থামার কোনও লক্ষণ দেখা যায়নি। এর মাঝেই যুদ্ধ ও সেনা অভিযান বন্ধ করতে রাজি হয়েছে রাশিয়া। তবে ইউক্রেন রাশিয়ার দেওয়া চারটি শর্ত মেনে নিলে তবেই সেনা অভিযান থামতে পারে বলেই জানিয়েছে মস্কো। এক মুহূর্তের মধ্যে থেমে যেতে পারে সেনা অভিযান, তবে সেক্ষেত্রে রাশিয়ার দেওয়া শর্ত মেনে নেওয়া আবশ্যক। সোমবার এমনটাই জানিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র।

    বিস্তারিত পড়ুন Russia-Ukraine Conflict: বন্ধ হতে পারে রাশিয়ার সামরিক অভিযান! কিয়েভের কাছে কোন চারটি শর্ত রাখল মস্কো?

  • 08 Mar 2022 10:02 AM (IST)

    ভারতীয় পড়ুয়াদের নিয়ে বাড়ল দুশ্চিন্তা

    সোমবারই রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের (United Nation Security Council) এক সভায় সুমিতে আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের নিয়ে নিরাশার কথা শোনালেন রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি। তিরুমূর্তি জানিয়েছেন, দুই দেশের সরকারকে ভারতের তরফে অনুরোধ করার সত্ত্বেও এখনও অবধি সুমিতে আটকে থাকা ছাত্রদের মানবিকতার খাতিরে নিরাপদ করিডোরের মাধ্যমে দেশে ফেরাতে কোনও ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

    বিস্তারিত পড়ুন Russia-Ukraine Conflict: মোদীর আবেদনে মিলল না সাড়া, সুমিতে আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের নিয়ে বাড়ল দুশ্চিন্তা

Published On - Mar 08,2022 9:38 AM

Follow Us: