Russian Missile: পুতিনের সমর ভাণ্ডারে নতুন মুকুট, শব্দের থেকে ৫-১০ গুণ দ্রুত ছুটতে পারে হাইপারসোনিক এই মিসাইল

Russian Missile: পুতিনের সমর ভাণ্ডারে নতুন মুকুট, শব্দের থেকে ৫-১০ গুণ দ্রুত ছুটতে পারে হাইপারসোনিক এই মিসাইল
ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ রাশিয়ার

Russian Hypersonic Missile: রাশিয়ান সেনার তরফে সাম্প্রতিককালে বেশ কিছু নতুন সমরাস্ত্র নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছিল। তারই নতুন সংযোজন হিসেবে উঠে এল এই হাইপারসোনিক ক্রুস মিসাইলের সফল উৎক্ষেপণ।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

May 29, 2022 | 10:40 AM

মস্কো : ইউক্রেনের সঙ্গে যুদ্ধের আবহেই বড় সাফল্য রাশিয়ার। মস্কোর সমর ভাণ্ডারে যোগ হল আরও এক মুকুট। হাইপারসোনিক ক্রুস মিসাইল জ়িরকন সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছে। শনিবার এই কথা জানিয়েছে রাশিয়ান সেনাবাহিনী। ব্যারেন্টস সাগরে অ্যাডমিরাল গোরশোকভ ফ্রিগেট থেকে মিসাইলটি উৎক্ষেপণ করা হয়েছে এবং ১ হাজার কিলোমিটার (৬২৫ মাইল) দূরে থাকা টার্গেটে সফলভাবে লক্ষ্যভেদ করেছে। রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রক থেকে জানানো হয়েছে, ওই টার্গেটটি ছিল উত্তর মেরুতে হোয়াইট সাগরের উপরে। রাশিয়ান সেনার তরফে সাম্প্রতিককালে বেশ কিছু নতুন সমরাস্ত্র নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছিল। তারই নতুন সংযোজন হিসেবে উঠে এল এই হাইপারসোনিক ক্রুস মিসাইলের সফল উৎক্ষেপণ।

উল্লেখ্য, জ়িরকনের প্রথম সফল উৎক্ষেপণ হয়েছিল ২০২০ সালের অক্টোবর মাসে। সেই সময় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এটিকে এক বিরাট সাফল্য হিসেবে ব্যক্ত করেছিলেন। এরপর আরও কিছু উৎক্ষেপণ করা হয়েছিল ওই একই ফ্রিগেট থেকে এবং একটি অর্ধনিমজ্জিত সাবমেরিনের মাধ্যমে। তবে সাম্প্রতিক পরিস্থিতির নিরিখে, ফেব্রুয়ারি মাসের শেষের দিকে রাশিয়া ইউক্রেনের উপর আগ্রাসন শুরু করার পর এই সফল উৎক্ষেপণ স্বাভাবিকভাবেই যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা।

রাশিয়ার এই নতুন মিসাইল শব্দের গতিবেগের তুলনায় পাঁচ থেকে দশ গুণ বেশি গতিতে ছুটতে পারে। জ়িরকনের এই নতুন সংস্করণটি ১ হাজার কিলোমিটার দূরে রাখা লক্ষ্যবস্তুতে অব্যর্থ আঘাত হানতে পারে। উল্লেখ্য, পুতিন এই জ়িরকন মিসাইলগুলিকে রাশিয়ার অস্ত্রভাণ্ডারে এক ‘অব্যর্থ’ সদস্য হিসেবে ব্যাখ্যা করেছেন। ২০১৮ সাল থেকে এই আধুনিক অস্ত্রভাণ্ডার নিয়ে কাজ করছে রাশিয়া। পুতিন নিজেই সেই সময় এই ক্ষেপণাস্ত্র সামগ্রীর উন্মোচন করেছিলেন। এই ক্ষেপণাস্ত্রগুলিকে ট্র্যাক করা কিংবা প্রচলিত মিসাইল ডিফেন্স সিস্টেম দিয়ে আটকে দেওয়া বেশ কঠিন।

এই খবরটিও পড়ুন

এদিকে রাশিয়ান কিছু স্থানীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী, ইউক্রেনের সঙ্গে যুদ্ধের আবহে যে হিমশীতল পরিস্থিতি তৈরি হয়েছে, তা এবার বন্ধ করতে চায় রাশিয়া। ইউক্রেনের সঙ্গে বন্ধ হয়ে যাওয়া আলোচনার পথ আবার চালু করতে চায় রাশিয়া। ফ্রান্সের রাষ্ট্রপ্রধান ইমানুয়েল ম্যাক্রোঁ এবং জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলেসের সঙ্গে প্রায় ৮০ মিনিট ধরে এই নিয়ে ফোনে কথা হয়েছে রাশিয়ান প্রধানের।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA