Chinese Spy Ship in Hambantota : ভারতের ‘আপত্তি’কে বুড়ো আঙুল! চিনের গুপ্তচর জাহাজকে ছাড়পত্র শ্রীলঙ্কার

Chinese Spy Ship in Hambantota : চিনা গুপ্তচর জাহাজকে শ্রীলঙ্কার বন্দরে আসার জন্য ছাড়পত্র দিল শ্রীলঙ্কা। প্রথমে ভারতের আপত্তির পর শ্রীলঙ্কার তরফে বারণ করে দেওয়া হয়েছিল চিনকে।

Chinese Spy Ship in Hambantota : ভারতের 'আপত্তি'কে বুড়ো আঙুল! চিনের গুপ্তচর জাহাজকে ছাড়পত্র শ্রীলঙ্কার
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Aug 13, 2022 | 6:49 PM

কলম্বো : ১১ থেকে ১২ অগস্টের মধ্যে শ্রীলঙ্কার হামবানতোতা বন্দরে এসে পৌঁছোনোর কথা ছিল চিনা অত্যাধুনিক জাহাজের। প্রথম থেকেই এই বিষয়ে উদ্বিগ্ন ছিল ভারত। কারণ এই অত্যাধুনিক চিনা জাহাজ শ্রীলঙ্কার বন্দরে থাকলে ভারতের মিসাইল পরীক্ষার উপর এই জাহাজের মাধ্যমে চিনের নজরদারি চালানো সম্ভব হবে। এই আশঙ্কায় ভারত এই জাহাজকে কলম্বো বন্দরে রাখার অনুমতি দিতে বারণ করে ভারত। সেই মতো ভারতের আপত্তির পরই চিনকে তাদের হাই-টেক গুপ্তচর জাহাজ শ্রীলঙ্কার বন্দরে পাঠাতে বারণ করা হয় কলম্বোর তরফে। তবে শনিবার কলম্বো তার অবস্থান বদল করল। ভারতের আশঙ্কা সত্ত্বেও এদিন চিনা গুপ্তচর জাহাজকে দ্বীপরাষ্ট্রে আসার জন্য অনুমতি দিল শ্রীলঙ্কা।

নামে ‘রিসার্চ ভেসেল’ হলেও চিনা ‘ইউয়ান ওয়াং ৫’ জাহাজটি গুপ্তচরবৃত্তির কাজে লাগানো হয়। মাহাকাশে স্যাটেলাইট ব্যবহার করে ট্র্যাকিং করা হয় এই জাহাজে। এই জাহাজে প্রায় ৪০০ ক্রু রয়েছে। এর মধ্যে রয়েছে প্য়ারাবোলিক ট্র্য়াকিং অ্য়ান্টেনা ও বিভিন্ন সেন্সরও রয়েছে। প্রথম থেকেই এই চিনা জাহাজের শ্রীলঙ্কার বন্দরে আসা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল ভারত। এর অন্যতম কারণ হল, এই জাহাজ ভারত মহাসাগরে ঢুকে গেলেই ওড়িশায় হওয়া নিয়মিত মিসাইল পরীক্ষার উপর নজরদারি চালাতে পারবে এই চিনা জাহাজ।

ভারত মহাসাগরে চিনা জাহাজের উপস্থিতি নিয়ে সন্দেহ প্রকাশ করে ভারত। ভারত-চিন সম্পর্ক বর্তমানে যেখানে রয়েছে সেই পরিস্থিতিতে চিনা জাহাজের এই উপস্থিতি ভাল চোখে নেয়নি ভারত। উদ্বেগ প্রকাশ করে কলম্বোকে এই জাহাজকে দ্বীপরাষ্ট্রে আসার অনুমতি দিতে বারণ করা হয়। প্রাথমিকভাবে শ্রীলঙ্কা তা মেনে নিলেও শনিবার সেই অবস্থান বদল করল লঙ্কা। এদিন শ্রীলঙ্কার হার্বার মাস্টার নির্মল পি সিলভা জানিয়েছেন, ১৬ থেকে ২২ অগস্ট হামবানটোটায় চিনা জাহাজের আসার জন্য বিদেশ মন্ত্রকের থেকে ছাড়পত্র পেয়েছেন। সিলভা সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছেন, ‘আজ আমি কূটনৈতিক ছাড়পত্র পেয়েছি।’

আরও পড়ুন : 19,867.8 MHz স্পেকট্রাম অধিগ্রহণ করে ভারতীয়দের জন্য 5G বিপ্লব ঘটাতে চলেছে এয়ারটেল

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla