US-India on Russia: ভারতের বন্দর হয়ে মার্কিন মুলুকে যাচ্ছে পুতিনের ‘তেল’, আমেরিকা নতুন দাবি নিয়ে জল্পনা

Russia-Ukraine: চলতি বছর ফেব্রুয়ারি মাসে ন্যাটো সদস্যপদ নিয়ে মতানৈক্যের জেরে অতর্কিতে প্রতিবেশী রাষ্ট্র ইউক্রেনে হামলা চালিয়েছিল রাশিয়া।

US-India on Russia: ভারতের বন্দর হয়ে মার্কিন মুলুকে যাচ্ছে পুতিনের 'তেল', আমেরিকা নতুন দাবি নিয়ে জল্পনা
ছবি- প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Aug 13, 2022 | 6:19 PM

নয়া দিল্লি: ভারতের কাছে নিজেদের উদ্বেগের কথা প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাদের দাবি সমুদ্রপথে রাশিয়ার থেকে জ্বালানি তেল আমদানি করে তা নিউ ইয়র্কে পৌঁছে দেওয়া হচ্ছে। রাশিয়ার ওপর মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে কোথা থেকে জ্বালানি তেল আনা হয়েছে তা গোপন করা হচ্ছে। শনিবার আমেরিকার এই দাবির কথা জানিয়েছেন রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার শীর্ষ আধিকারিক। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ডেপুটি গভর্নর মাইকেল পাত্র জানিয়েছেন, মার্কিন ট্রেজারি দফতর ভারতকে জানিয়েছে, গভীর সমুদ্রে ভারতীয় জাহাজ রাশিয়ান ওয়েল ট্যাঙ্কার থেকে জ্বালানি তেল পশ্চিম উপকূলের গুজরাট বন্দরে নিয়ে আসছে সেখানে তেল পরিশোধনের পর তা মার্কিন মুলুকের উদ্দেশে পাঠিয়ে দেওয়া হচ্ছে।

চলতি বছর ফেব্রুয়ারি মাসে ন্যাটো সদস্যপদ নিয়ে মতানৈক্যের জেরে অতর্কিতে প্রতিবেশী রাষ্ট্র ইউক্রেনে হামলা চালিয়েছিল রাশিয়া। শুরু হয়েছিল ভয়াবহ যুদ্ধ। ইউক্রেন আক্রমণের জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে কাঠগড়ায় তুলেছিল পশ্চিমী দেশগুলি। এরপর বিভিন্ন পশ্চিমীদেশগুলির তরফে রাশিয়ার ওপর একাধিক নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। সেই তালিকায় ছিল আমেরিকাও। রাশিয়ার অশোধিত তেল, পরিশোধিত জ্বালানি, পাতন, কয়লা এবং গ্যাস সহ রাশিয়ান-মূল শক্তি পণ্যগুলির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। মাইকেল পাত্র বলেন, “পরিশোধিত জ্বালানি তেল আবার সেই জাহাজে করে গন্তব্য ছাড়াই রওনা দেয় এবং মধ্য সমুদ্র থেকে কোনওভাবে নিউ ইয়র্কে পৌঁছচ্ছে।” মাইকেল পাত্র জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্র নির্দিষ্ট করে কোনও জাহাজের কথা জানায়নি। নয়া দিল্লির মার্কিন দূতাবাস এই প্রসঙ্গে কোনও মন্তব্য করতে চাননি।

মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্বেগ নিয়ে এই প্রথম সরকারিভাবে মুখ খুলল ভারত। পশ্চিমীদেশগুলি জ্বালানি ও শক্তির উৎস ক্রয়ে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করলেও ভারত তাদের সিদ্ধান্তে সামিল হয়নি। বরং মার্কিন রক্তচক্ষু উপেক্ষা করে ভারত জানিয়েছিল, রাশিয়ার থেকে কম দামে জ্বালানি ক্রয় করতে তারা আগ্রহী। গোটা বিশ্বে জ্বালানি আমদানি করা দেশের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ভারত। তবে অতীতে রাশিয়ার থেকে তেল কেনার ইতিহাস ভারতের নেই। আগামী দিনে পরিস্থিতি কোন দিকে যায় সেটাই এখন দেখার।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla