UAE: ভিক্ষাজীবীর সমস্যা মোকাবিলায় পাকিস্তানিদের ভিসায় নিষেধাজ্ঞা আমিরশাহির

UAE visa ban on Pakistanis: পাকিস্তান থেকে আসা দর্শনার্থীদের জন্য ভিসা নিষেধাজ্ঞা বাড়ালো সংযুক্ত আরব আমিরশাহি। এমনটাই জানিয়েছেন পাকিস্তান ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যাসোসিয়েশনের মুখপাত্র আদনান পারাচা।

UAE: ভিক্ষাজীবীর সমস্যা মোকাবিলায় পাকিস্তানিদের ভিসায় নিষেধাজ্ঞা আমিরশাহির
চাকরি না পেয়ে সংযুক্ত আরব আমিরশাহির রাস্তায় ভিক্ষা করেন বহু পাকিস্তানি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 31, 2022 | 11:18 AM

দুবাই: পাকিস্তান থেকে আসা দর্শনার্থীদের জন্য ভিসা নিষেধাজ্ঞা বাড়ালো সংযুক্ত আরব আমিরশাহি। এমনটাই জানিয়েছেন পাকিস্তান ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যাসোসিয়েশনের মুখপাত্র আদনান পারাচা। তাঁর দাবি, এর আগেই ২২টি পাক শহর থেকে আসা পর্যটকদের ভিসা দেওয়া নিষিদ্ধ করেছিল আমিরশাহি, এখন শহরের সংখ্যা বাড়িয়ে ২৪ করা হয়েছে। পারাচা বলেছেন, “আমিরশাহি এই শহরগুলির বাসিন্দাদের ভিসা দেওয়ার উপর বিধিনিষেধ আরোপ করেছে। কারণ ট্রাভেল এজেন্টরা পাক নাগরিকদের কাজের ভিসায় পাঠানো হচ্ছে বলে পর্যটন ভিসায় পাঠাতো। ট্রাভেল এজেন্টদের এই প্রতারণার জন্যই কড়া ব্যবস্থা নিয়েছে আমিরশাহি।”

তিনি দাবি করেছেন, সংযুক্ত আরব আমিরশাহিতে কাজ করতে যান বহু পাক নাগরিক। কিন্তু, কয়েকটি পাক শহরে ট্রাভেল এজেন্টরা নাগরিকদের ভুল বুঝিয়ে সেই দেশে পাঠাচ্ছিল। তাদের বলছিল কাজের ভিসায় পাঠানো হচ্ছে, কিন্তু পাঠাতো পর্যটন ভিসায়। পরবর্তীকালে আমিরশহিতে গিয়ে সমস্যায় পড়ছিল এই পাক নাগরিকরা। চাকরি না পেয়ে তারা সংযুক্ত আরব আমিরশাহির রাস্তায় ভিক্ষা করা শুরু করছিল। এরপর, আমিরশাহির সরকার এই পাক নাগরিকদের তাদের দেশ থেকে বের বহিষ্কার করে। এই ভিক্ষাজীবীর সমস্যা দূর করতেই ২৪টি পাক শহরের নাগরিকদের ভিসা দেওয়া নিষিদ্ধ করেছে আমিরশাহি, এমনই দাবি আদনান পারাচার। তিনি আরও জানিয়েছেন, প্রথমে সংযুক্ত আরব আমিরশাহি পাকিস্তানের ১২টি শহরের উপর ভিসা নিষেধাজ্ঞা জারি করেছিল। পরে তালিকায় ২২টি শহরের নাম যোগ করা হয়েছিল, এখন তা বেড়ে ২৪-এ দাঁড়িয়েছে।

তবে পাক বিদেশ দফতর এই দাবি অস্বীকার করেছে। পাকিস্তানের বিদেশ দফতরের মুখপাত্র মমতাজ জাহরা বেলুচ, আদনান পরাচার দাবি উড়িয়ে দিয়ে জানিয়েছেন, ইউএই-র পক্ষ থেকে পাকিস্তানের কোনও নির্দিষ্ট শহরের নাগরিকদের ভিসা প্রদান নিষিদ্ধ করেনি বা শহরগুলিকে কালো তালিকাভুক্ত করেনি। তিনি বলেছেন, “আমরা এই বিষয়ে প্রতিবেদনগুলি দেখেছি এবং নিশ্চিত করে বলতে পারি যে পাকিস্তানিদের ভিসা দেওয়ার ক্ষেত্রে সংযুক্ত আরব আমিরশাহির এই জাতীয় কোনও নিষেধাজ্ঞা নেই।”

সংযুক্ত আরব আমিরশাহিও সরকারিভাবে পাকিস্তানি নাগরিকদের ভিসা নিষেধাজ্ঞার বিষয়ে কিছু জানায়নি। তবে জানা গিয়েছে, গত মাসেই পাকিস্তান থেকে আসা যাত্রীদের জন্য ভিসার নিয়ম কঠোর করেছে তারা। নতুন নিয়মে, পাসপোর্টে একক নাম থাকলে, অর্থাৎ, নাম আছে পদবী নেই, এরকম হলে, পাকিস্তানিরা সংযুক্ত আরব আমিরশাহিতে প্রবেশ করতে পারবে না।