Amazon Rules: প্রকৃতির ডাকে সাড়া দেওয়ারও সুযোগ নেই, বিনা ব্রেকেই ঘণ্টার পর ঘণ্টা কাজ করতে বাধ্য হচ্ছেন Amazon কর্মীরা

Amazon Rules: বিক্ষুব্ধ অ্যামাজনের কর্মীরা জেএমবি ইউনিয়নে যোগ দিয়েছেন। চলতি সপ্তাহের বুধবার তারা নায্য বেতন ও কাজের ক্ষেত্রে এত শর্ত তুলে নেওয়ার দাবিতে ধর্মঘট করেন।

Amazon Rules: প্রকৃতির ডাকে সাড়া দেওয়ারও সুযোগ নেই, বিনা ব্রেকেই ঘণ্টার পর ঘণ্টা কাজ করতে বাধ্য হচ্ছেন Amazon কর্মীরা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2023 | 9:14 AM

লন্ডন: হিড়িক লেগেছে কর্মী ছাঁটাইয়ের (Lay Off)। একের পর এক বড় বড় সংস্থা থেকে ব্যাপক হারে কর্মী ছাঁটাই চলছে। এই পরিস্থিতিতে যেখানে সর্বদা চাকরি হারানোর ভয়ে কাঁটা কর্মীরা, সেখানেই তাদের সঙ্গে নীতি বিরুদ্ধ আচরণের অভিযোগও উঠতে শুরু করেছে। কর্মীদের দিয়ে অতিরিক্ত কাজ করানোর জন্য একাধিক নতুন ও অদ্ভুত পন্থা অনুসরণ করছে বিভিন্ন সংস্থা। এমনই একটি উদাহরণ হল অ্যামাজন (Amazon)। ব্রিটেনে অ্যামাজনের ওয়ারহাউসের কর্মীদের অভিযোগ, তারা যত ঘণ্টা কাজ করছেন, তার মাঝে একবারও বাথরুমে (Bathroom) অবধি যাচ্ছেন না। মূত্র চেপেই ঘণ্টার পর ঘণ্টা কাজ করছেন তারা। এর কারণ হল, সর্বদা তাদের উপরে কড়া নজর রাখা হচ্ছে। কেউ যদি কাজের মাঝে বাথরুমে যান, তবে কতক্ষণ সময় লাগাচ্ছেন, তার হিসাবও রাখা হচ্ছে।

বিবিসি-র রিপোর্ট অনুযায়ী, ব্রিটেনের অ্য়ামাজন কনভেন্ট্রি ওয়ারহাউসের কর্মীরা চরম অব্যবস্থা ও কঠোর অনুশাসনের মুখে পড়েছেন। চরম পরিস্থিতিতে তারা কাজ করছেন। তাদের উপরে সর্বক্ষণ নজরদারি করা হচ্ছে। কর্মীরা কতক্ষণ খাবার খাওয়ার জন্য, বাথরুম যাওয়ার জন্য সময় খরচ করছেন, তার হিসাবও রাখা হচ্ছে। অতিরিক্ত সময় খরচ করা হলে, তাদের বেতন থেকে টাকা কেটে নেওয়া হচ্ছে।

জানা গিয়েছে, বিক্ষুব্ধ অ্যামাজনের কর্মীরা জেএমবি ইউনিয়নে যোগ দিয়েছেন। চলতি সপ্তাহের বুধবার তারা নায্য বেতন ও কাজের ক্ষেত্রে এত শর্ত তুলে নেওয়ার দাবিতে ধর্মঘট করেন। অ্যামাজনের কর্মীদের দাবি, তাদের থেকে ওয়ারহাউসের রোবটদের বেশি যত্ন নেওয়া হয়। রোজ ম্যানেজাররা এসে জিজ্ঞাসা করেন যে কোনও কর্মী টয়লেট ব্রেকে গিয়েছেন কি না। যদি কোনও কর্মী কয়েক মিনিটের বেশি সময় খরচ করেন বাথরুমে, তবে তা সিস্টেমে ধরা পড়ছে এবং রেকর্ড করা হচ্ছে।

কর্মীদের অভিযোগ, ওয়ারহাউসের ভিতরে সবসময় বাথরুম ফাঁকা থাকে না। অনেক সময় আশেপাশের বাথরুম খুঁজতেই মিনিট ১৫ সময় লেগে যায়। প্রকৃতির ডাকে কাজ সেরে ফিরলেই তখন প্রশ্ন করা হয়, কোথায় গিয়েছিলেন তারা, কেন এত সময় লাগল।   কর্মীরা কতক্ষণ কাজ করছেন, তাদের পারফরম্যান্স কীরকম, তাও ট্রাক করা হয় নিয়মিত।

যদিও অ্যামাজনের তরফে সাফাই, কর্মীরা যাতে ঠিকঠাকভাবে কাজ করেন, তার জন্যই এই নিয়মগুলি তৈরি করা হয়েছে।