Longest-lasting Covid: রোগীর দেহে ৫০৫ দিন বাসা বেঁধেছিল করোনা ভাইরাস! গবেষণায় প্রকাশ অবাক করা তথ্য

Corona Pandemic: চলতি সপ্তাহের শেষেই স্লেলের দল পর্তুগালে রোগ নিয়ে একটি বৈঠকে যোগ দেবেন। গবেষণায় উঠে এসেছে মিউটেশনের কারণে এত দীর্ঘ সময় ধরে রোগীর দেহে করোনা বাসা বেঁধেছিল।

Longest-lasting Covid: রোগীর দেহে ৫০৫ দিন বাসা বেঁধেছিল করোনা ভাইরাস! গবেষণায় প্রকাশ অবাক করা তথ্য
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Apr 22, 2022 | 9:06 PM

নয়া দিল্লি: দীর্ঘ ২ বছরও বেশি সময় ধরে করোনা (Corona) রীতিমতো গোটা বিশ্ব দাপিয়ে বেড়াচ্ছে। সংক্রমিতের সংখ্যা কমলেও ভাইরাস এখন চিরতরে বিদায় নেয়নি। মাঝে মধ্যে মাথা চাড়া দিয়ে উঠছে সংক্রমণ। XE নামে আরও এক নতুন করোনা ভ্যারিয়েন্ট (Corona XE variant) সামনে এসেছে। তাই করোনার আতঙ্ক কোনওভাবেই দূর হচ্ছে। ভাইরাসের আগমনের পর থেকে গোটা বিশ্বে প্রচুর মানুষ করোনা সংক্রমিত হয়েছেন, অনেকেই সংক্রমণের কারণে প্রাণও হারিয়েছেন। সাধারণক কো-মর্বিডিটি না থাকলে কোনও রোগীর দেহে ৭ থেকে ১০ দিন পরই ভাইরাসের চিহ্ন মিলত না। কিন্তু ব্রিটেনের এক করোনা সংক্রমিত রোগীর দেহে একটানা ৫০৫ দিন ধরে করোনা ভাইরাসের উপস্থিতি দেখা গিয়েছে, এমনটাই জানিয়েছেন বিজ্ঞানীরা। এখনও করোনা সংক্রমণের দিক থেকে এই ঘটনা দীর্ঘতম।গাইস অ্যান্ড সেন্ট টমাস ন্যাশনাল হেলথ সার্ভিস ফাউন্ডেশন ট্রাস্টের সংক্রমক রোগ বিশেষজ্ঞ চিকিৎসক লুক ব্লাগডন স্লেল এমনটাই জানিয়েছেন।

এর আগে বিশেষজ্ঞরা জানিয়েছিল পিসিআর টেস্টের মাধ্যমে জানা গিয়েছিল যে এক ব্যক্তির দেহে ৩৩৫ দিন ধরেই ছিল করোনা ভাইরাস, ওটাই ছিল দীর্ঘ সংক্রমণের মধ্যে সর্বোচ্চ। চলতি সপ্তাহের শেষেই স্লেলের দল পর্তুগালে রোগ নিয়ে একটি বৈঠকে যোগ দেবেন। গবেষণায় উঠে এসেছে মিউটেশনের কারণে এত দীর্ঘ সময় ধরে রোগীর দেহে করোনা বাসা বেঁধেছিল। এত দীর্ঘ সময় ধরে ভাইরাসের উপস্থিতির আরও একটি কারণ রয়েছে বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। তাদের মতে রোগ প্রতিরোধ ক্ষমতা না থাকার কারণে দীর্ঘ সময় ধরে করোনার উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। স্লেল বলেন, “দীর্ঘ সময়ের করোনা সংক্রমণে সাধারণভাবে মনে হয় যে দেহ থেকে ভাইরাস চলে গিয়েছে, কিন্তু করোনার উপসর্গগুলি দেহে থেকেই যায়।” ক্রমাগত সংক্রমণের সঙ্গে ভাইরাসের সক্রিয় প্রতিলিপি উপস্থাপন করা হয়ে যেতে পারে। বিজ্ঞানীদের আশা যে সব রোগীদের দেহে দীর্ঘ সময় ধরে করোনা বাসা বেঁধে থাকে, তাদের জন্যও হয়ত অত্যাধুনিক চিকিৎসা চালু করা হবে।

আরও পড়ুন Bangladesh News: নাতনিকে লাল জামা কিনে দেবেন বলে বাড়ি থেকে বেরিয়েছিলেন দাদু, শেষ ইচ্ছে পূরণ হল না…