WHO on Omicron Variant: ওমিক্রনকে অবহেলা নয়, এই সংক্রমণই আনতে পারে আরও ভয়ঙ্কর ভ্যারিয়েন্ট! সতর্কবার্তা WHO-র

WHO on Omicron Variant: বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ক্যাথেরিন জানান, ব্যক্তি নিরিখে ওমিক্রন সংক্রমণে গুরুতর অসুস্থ হওয়া বা হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা কম থাকলেও, অতিরিক্ত সংক্রমণের কারণে ডেল্টা বা অন্যান্য ভ্যারিয়েন্টের তুলনায় অনেক বেশি বিপজ্জনক হয়ে উঠতে পারে ওমিক্রন।

WHO on Omicron Variant: ওমিক্রনকে অবহেলা নয়, এই সংক্রমণই আনতে পারে আরও ভয়ঙ্কর ভ্যারিয়েন্ট! সতর্কবার্তা WHO-র
বড় বিপদ ডেকে আনবে ওমিক্রন? ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2022 | 8:27 AM

স্টকহোম: বিশ্বজুড়ে দ্রুত বাড়ছে ওমিক্রন (Omicron) আক্রান্তের সংখ্যা, করোনার এই নতুন ভ্যারিয়েন্ট দুই মাসের মধ্য়েই শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে। ইতিমধ্য়েই বিশ্বজুড়ে কয়েক লক্ষ মানুষ ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। অতি সংক্রামক এই ভ্যারিয়েন্টের প্রভাবে গুরুতর অসুস্থতা বা মৃত্য়ুর হার খুব একটা বেশি না হলেও, এবার উদ্বেগ বাড়ছে অন্য কারণে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার আশঙ্কা, যে হারে ওমিক্রন ছড়িয়ে পড়ছে বিশ্বজুড়ে, তাতে ফের কোনও নতুন ভ্যারিয়েন্ট (New Variant) দেখা দিতে পারে, যা আরও ভয়ঙ্কর ও শক্তিশালী হতে পারে।

ইউরোপে উদ্বেগ:

দাবানল যেভাবে নিমেষে ছড়িয়ে পড়ে, একইভাবে ওমিক্রনও দ্রুতগতিতে গোটা বিশ্বে ছড়িয়ে পড়ছে। এখনও অবধি সংক্রমণ গুরুতর আকার ধারণ না করায়, করোনার “শেষের শুরু” হতে পারে বলেই আশা করছেন অনেক বিজ্ঞানী-গবেষক। তবে উল্টোদিকে, আরও শক্তিশালী ভ্যারিয়েন্টের উৎপত্তির সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ইউরোপে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সিনিয়র এমার্জেন্সি অফিসার ক্যাথেরিন স্মলউড সেই সম্ভাবনা নিয়েই উদ্বেগ প্রকাশ করেন।

মঙ্গলবার সংবাদসংস্থা এএফপিকে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি বলেন, “যত ওমিক্রন সংক্রমণ ছড়াচ্ছে, ততই এর সংক্রমণ ক্ষমতা বাড়ছে। যত পরিবর্তন আসবে, ততই নতুন ভ্য়ারিয়েন্ট তৈরি হওয়ার সম্ভাবনাও বাড়ছে। ওমিক্রনও ভয়ঙ্কর, প্রাণঘাতী…হয়তো ডেল্টার তুলনায় এর ক্ষমতা একটু কম, তবে কে বলতে পারে যে পরবর্তী ভ্যারিয়েন্ট কতটা শক্তিশালী হবে।”

ভয়ঙ্কর পর্যায়ে রয়েছি:

ইউরোপে নিত্য়দিনই আক্রান্তের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। সংক্রমণে শুরু থেকে এখনও অবধি ১০ কোটি মানুষ করোনা আক্রান্ত হয়েছেন ইউরোপে, ২০২১ সালের শেষ সপ্তাহেই ৫০ লক্ষের বেশি মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। সংক্রমণের এই গতিতে ভয়াবহ আখ্যা দিয়ে ক্য়াথেরিন বলেন, “আগে যা কিছু দেখেছি, তার সমস্ত রেকর্ড ভেঙে দিচ্ছে এই সংক্রমণ। আমরা অত্যন্ত ভয়ঙ্কর একটি পর্যায়ের মধ্যে রয়েছি, পশ্চিম ইউরোপে সংক্রমণের হার ক্রমশ বেড়েই চলেছে। এর প্রভাব কী হতে পারে, তা এখনও স্পষ্ট নয়।”

হাসপাতালে ভর্তির সম্ভাবনা কম:

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ক্যাথেরিন জানান, ব্যক্তি নিরিখে ওমিক্রন সংক্রমণে গুরুতর অসুস্থ হওয়া বা হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা কম থাকলেও, অতিরিক্ত সংক্রমণের কারণে ডেল্টা বা অন্যান্য ভ্যারিয়েন্টের তুলনায় অনেক বেশি বিপজ্জনক হয়ে উঠতে পারে ওমিক্রন।

তিনি বলেন, “যখন ক্রমাগত সংক্রমণ বৃদ্ধি পেতে থাকে, তখন মানুষের গুরুতর অসুস্থ হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়, যার ফলে হাসপাতালে ভর্তি হওয়া ও মৃত্যুর সম্ভাবনাও বেড়ে যায়।”

ব্রিটেনেও সতর্কতা:

ওমিক্রনের কারণে ব্রিটেনে সংক্রমণের যে নতুন ঢেউ আছড়ে পড়েছে, তার ফলে দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা প্রথমবার ২ লক্ষের গণ্ডি পার করল। হাসপাতালে রোগী ভর্তির সংখ্য়াও বিপুল মাত্রায় বৃদ্ধি পাওয়ায় যে কোনও মুহূর্তে পরিকাঠামো ভেঙে পড়ার আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন: Omicron Variant: ওমিক্রনের চোখ রাঙানিতেও ভীত নন গবেষকরা, তথ্য দিচ্ছে অন্য ইঙ্গিত…