Post Office Savings Schemes: টাকা রাখুন পোস্ট অফিসের এই ৩ স্কিমে, সুদ পাবেন ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের থেকেও বেশি

Post Office Savings Schemes: বর্তমানে পোস্ট অফিসের বেশ কিছু স্বল্প সঞ্চয় প্রকল্পের সুদের হার ছাপিয়ে গিয়েছে ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের সুদের হারকেও। ফিক্সড ডিপোজিটের থেকে এখন দীর্ঘমেয়াদী বিনিয়োগের জন্য এই তিন পোস্ট অফিস সঞ্চয় প্রকল্পগুলিতে বিনিয়োগ বেশি লাভজনক হতে পারে।

Post Office Savings Schemes: টাকা রাখুন পোস্ট অফিসের এই ৩ স্কিমে, সুদ পাবেন ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের থেকেও বেশি
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 29, 2022 | 12:49 AM

কলকাতা: জুন মাসে আরবিআই রেপো রেট ৪.৯০ শতাংশ বাড়িয়েছে। এরপর থেকেই বিভিন্ন সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার বেশি হওয়ার প্রবণতা দেখা যাচ্ছে। রেপো রেট বৃদ্ধির পর থেকে, স্বল্পমেয়াদী আমানতের সুদের হারও বৃদ্ধি পেয়েছে। এমনকি, পোস্ট অফিসের বেশ কিছু স্বল্প সঞ্চয় প্রকল্পের সুদের হার ছাপিয়ে গিয়েছে ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের সুদের হারকেও। বর্তমানে সুদের হারের যেভাবে বাড়ছে, তাতে ফিক্সড ডিপোজিটের থেকে দীর্ঘমেয়াদী বিনিয়োগের জন্য নিম্নলিখিত পোস্ট অফিস সঞ্চয় প্রকল্পগুলি বেশি লাভজনক হতে পারে।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS)

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS) হল একটি স্বল্প সঞ্চয় প্রকল্প। প্রবীণ নাগরিকরা এই প্রকল্পে বিনিয়োগ করে ফিক্সড ডিপোজিটের থেকেও ভাল রিটার্ন পেতে পারেন। ষাটোর্ধ্ব সকলেই এই প্রকল্পে অ্যাকাউন্ট খুলতে পারেন। অবসরপ্রাপ্ত অসামরিক কর্মচারীরা ৫৫ বছর বয়সে এবং অবসরপ্রাপ্ত সামরিক কর্মচারীরা ৫০ বছর বয়সে এসসিএসএস অ্যাকাউন্ট খুলতে পারেন। সর্বনিম্ন ১০০০ টাকা এবং সর্বোচ্চ ১৫ লক্ষ টাকা দিয়ে এই অ্যাকাউন্ট খোলা যায়। ব্যক্তিগতভাবে বা যৌথভাবে স্বামী / স্ত্রীর সঙ্গে যৌথভাবে এই অ্যাকাউন্ট খোলা যায়। এই প্রকল্পে বিনিয়োগ করলে দেড় লক্ষ টাকা পর্যন্ত কর মকুবের সুবিধাও পাওয়া যায়। বর্তমানে সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে ত্রৈমাসিক ভিত্তিতে ৭.৪ শতাংশ সুদ পাওয়া যাচ্ছে। এই প্রকল্পে ৫ বছরের জন্য টাকা রাখতে হয়। তবে, জরিমানা দিয়ে যে কোনও সময়ই টাকা তোলা যায়।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট (PPF)

দীর্ঘমেয়াদী ভিত্তিতে বিনিয়োগকারীদের সবচেয়ে পছন্দের বিনিয়োগ প্রকল্পের একটি হল পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট। ন্যূনতম ৫০০ টাকা এবং সর্বোচ্চ বার্ষিক ১.৫ লক্ষ টাকা দিয়ে এই অ্যাকাউন্ট খোলা যায়। কোনও প্রাপ্তবয়স্ক ভারতীয় বা অপ্রাপ্তবয়স্ক অথবা মানসিক প্রতিবন্ধী ব্যক্তির হয়ে একজন অভিভাবক একটি পিপিএফ অ্যাকাউন্ট খুলতে পারেন। এই প্রকল্পে ১৫ বছরের জন্য বিনিয়োগ করতে হয়। বর্তমানে এই প্রকল্পে বার্ষিক ৭.১ শতাংশ চক্রবৃদ্ধি হারে সুদ দেওয়া হচ্ছে। এই প্রকল্পেও আয়কর ছাড় পাওয়া যায়। আয়কর আইনের অধীনে, অর্জিত সুদও সম্পূর্ণ করমুক্ত। অ্যাকাউন্ট খোলার পাঁচ বছর পর থেকে গ্রাহকরা প্রতি আর্থিক বছরে একবার মোট আমানতের ৫০ শতাংশ পর্যন্ত তুলতে পারবেন। অতিরিক্ত আরও ৫ বছরের জন্য পিপিএফ অ্যাকাউন্টের মেয়াদ বাড়ানো যায়।

সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট (এসএসএ)

এই পোস্ট অফিস স্কিমটি বিশেষভাবে নকশা করা হয়েছে কন্যা সন্তানদের বাবা-মায়েদের জন্য। মেয়ের ভবিষ্যতের জন্য সব বাবা-মাই আলাদাভাবে সঞ্চয় করতে চান। ১০ বছরের কম বয়সী শিশুকন্যাদের অভিভাবকরা সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট বা এসএসএ অ্যাকাউন্ট খুলতে পারেন। একটি পরিবারে দুটি পর্যন্ত কন্যা সন্তানের জন্য এই অ্যাকাউন্ট খোলা যায়। তবে, প্রত্যেক মেয়ের নামে আলাদা আলাদা অ্যাকাউন্ট খুলতে হবে। সর্বনিম্ন ২৫০ টাকা থেকে সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা দিয়ে এই অ্যাকাউন্ট খোলা যায়। সর্বাধিক ১৫ বছরের জন্য এই অ্যাকাউন্টে সঞ্চয় করা যায়। সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্টে বার্ষিক ১.৫ লক্ষ পর্যন্ত কর-ছাড় পাওয়া যায়।