Big Changes In August : অগস্ট থেকে বদলে গেল এসব নিয়ম, আপনার পকেটে কী প্রভাব পড়বে জেনে নিন

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Aug 02, 2022 | 11:44 AM

Big Changes In August : অগস্ট থেকে বেশ কিছু পরিবর্তন কার্যকর হয়েছে। এর ফলে প্রভাব পড়তে পারে আম জনতার পকেটে।

Big Changes In August : অগস্ট থেকে বদলে গেল এসব নিয়ম, আপনার পকেটে কী প্রভাব পড়বে জেনে নিন
প্রতীকী চিত্র

নতুন মাস পড়ে গিয়েছে। আর তার সঙ্গে সঙ্গে বেশ কিছু পরিবর্তন আসতে পারে জনসাধারণের ব্যক্তিগত জীবনে। কারণ অর্থনৈতিক ক্ষেত্রে বেশ পরিবর্তন কার্যকর হয়েছে এই মাস থেকে। তার ফলে আপনার ব্যক্তিগত অর্থনৈতিক ক্ষেত্রে প্রভাব পড়তে পারে।

অগস্ট মাস থেকে নিম্নলিখিত বিষয়ে নজর রাখতে হবে :

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের মুদ্রা নীতি :

২০২২ সালের জুন মাসে ভারতের মূল্যবৃদ্ধি ছিল ৭.১। সাম্প্রতিককালে যা সর্বোচ্চ। মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণের জন্য গত দু’মাসে দুইবার রেপো রেট বৃদ্ধি করেছে আরবিআই। অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের জন্য পরবর্তীকালে ফের রেপো রেট বৃদ্ধি করতে পারে। এর ফলে সুদের হার বাড়তে পারে গৃহ ঋণ ও গাড়ি ঋণের ক্ষেত্রেও। বাড়তে পারে ইএমআই।

দেরি করে আয়কর রিটার্ন দাখিল করার কারণে জরিমানা

২০২১-২২ অর্থবর্ষের জন্য আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৩১ জুলাই। যাঁরা ডেডলাইনের মধ্যে ITR ফাইল করতে পারেননি তাঁদের জরিমানা দিতে হবে। এখন ITR ফাইল করলে ৫ হাজার টাকা জরিমানা গুণতে হবে আয়করদাতাদের। বর্তমান অ্য়াসেসমেন্ট ইয়ার ২০২২-২৩ এর জন্য ২০২২ সালের ৩১ ডিসেম্বর অবধি ITR জমা দেওয়া যাবে। তবে দিতে হবে ৫ হাজার টাকা জরিমানা। বার্ষিক ৫ লক্ষ টাকার আয় বা তার বেশি হলে ৫ হাজার টাকা জরিমানা দিতে হবে। আর ৫ লক্ষ টাকার নীচে আয় হলে ১ হাজার করে জরিমানা দিতে হবে।

ব্যাঙ্ক অব বরোদার চেক পরিশোধের নিয়ম :

ব্যাঙ্ক অব বরোদার চেক পরিশোধের নিয়মে পরিবর্তন এসেছে। মেসেজের মাধ্যমে BOB তার গ্রাহকদের জানিয়েছে, ১ অগস্ট থেকে ৫ লক্ষ টাকা বা তার বেশি মূল্যের চেকের ক্ষেত্রে গ্রাহকদের ইলেকট্রনিক উপায়ে তা কিছু তথ্য নিশ্চিত করতে হবে। আগে ১০ লক্ষ টাকা বা তার বেশি মূল্যের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য ছিল।

অগ্রিম FD ভেঙে দেওয়ার ক্ষেত্রে Yes ব্যাঙ্কের জরিমানা :

অগ্রিম FD ভেঙে দেওয়ার ক্ষেত্রে Yes ব্যাঙ্ক জরিমানার পরিমাণ বৃদ্ধি করেছে। নতুন নিয়ম অনুযায়ী, কোনও FD-র ১৮১ দিনে বা তার কম সময়ে মেয়াদ পূর্ণ হত। কিন্তু মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগেই যদি তা ভেঙে দেওয়া হয় তাহলে ০.৫০ শতাংশ জরিমানা দিতে হবে। আগে এই জরিমানার পরিমাণ ছিল ০.২৫ শতাংশ। ১৮২ দিন থেকে তার বেশি সময়ের ক্ষেত্রে জরিমানার পরিমাণ ০.৫০ শতাংশ থেকে বেড়ে ০.৭৫ শতাংশ হয়েছে। ৫ কোটি টাকার কম FD-র ক্ষেত্রে এই নতুন নিয়ম প্রযোজ্য। এই নয়া নিয়ম ৮ অগস্ট থেকে কার্যকর হবে। তবে প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে এটি প্রযোজ্য নয়।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla