Reliance Industries: বাজেট বদলাল অম্বানীর ভাগ্য, মাত্র ১৩৫ মিনিটেই ৬৬০০০ কোটি আয় করল রিলায়েন্স!

Interim Budget 2024: অন্তর্বর্তী বাজেট হওয়ায় এবারের বাজেটে বিশেষ কোনও চমক রাখেনি কেন্দ্রীয় সরকার। তবে গুরুত্বপূর্ণ কিছু ক্ষেত্র নিয়ে বড় ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আর বাজেট ঘোষণার পরই মালামাল হয়ে গেলেন মুকেশ অম্বানী। মাত্র ১৩৫ মিনিটেই ৬৬,০০০ কোটি টাকা আয় করলেন তিনি।

Reliance Industries: বাজেট বদলাল অম্বানীর ভাগ্য, মাত্র ১৩৫ মিনিটেই ৬৬০০০ কোটি আয় করল রিলায়েন্স!
বাজেট ঘোষণার পরই মালামাল অম্বানী।Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Feb 02, 2024 | 4:06 PM

নয়া দিল্লি: বাজেট ঘোষণা হয়েছে। এবারে অন্তর্বর্তী বাজেট (Interim Budget) হওয়ায় এবারের বাজেটে বিশেষ কোনও চমক রাখেনি কেন্দ্রীয় সরকার। তবে গুরুত্বপূর্ণ কিছু ক্ষেত্র নিয়ে বড় ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। আর বাজেট ঘোষণার পরই মালামাল হয়ে গেলেন মুকেশ অম্বানী (Mukesh Ambani)। মাত্র ১৩৫ মিনিটেই ৬৬,০০০ কোটি টাকা আয় করলেন তিনি। কীভাবে জানেন? কী এমন ঘোষণা করা হল যে এত লাভবান হলেন মুকেশ অম্বানী?

বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট পেশ হয়। চলতি বছরে লোকসভা নির্বাচন থাকায় এবারে পূর্ণাঙ্গ নয়, অন্তর্বর্তী বাজেট পেশ করা হয়েছে। এই বাজেটেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী গ্রিন এনার্জি নিয়ে বড় ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন, আগামী ২০৭০ সালের মধ্যে দেশের কার্বন নির্গমনের ক্ষেত্রে ‘নেট জিরো’ টার্গেট পূরণ করা হবে। এর লক্ষ্যে বায়ুশক্তি উৎপাদন করা হবে। দেশে তরল কয়লাও উৎপাদন করা হবে। প্রতি বছর দেশে ১০০ মেট্রিক টন তরল কয়লা উৎপাদন করা হবে, এর ফলে প্রাকৃতিক গ্যাস আমদানি হ্রাস হবে।

পাশাপাশি বিদ্যুৎ নিয়েও বড় ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ১ কোটি বাড়ির ছাদে সোলার প্যানেল বসানো হবে। এতে প্রতি পরিবার ৩০০০ ইউনিট অবধি বিনামূল্যে বিদ্যুৎ পাবে। ১৫ থেকে ১৮ হাজার টাকা অবধি সাশ্রয় হবে।

বাজেটে অর্থমন্ত্রীর এই ঘোষণার পরই হু হু করে চড়তে থাকে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ার দর। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের গ্রিন এনার্জির স্টক বাড়তে থাকে। মাত্র ১৩৫ মিনিটেই রিলায়েন্সের আয় ৬৬ হাজার কোটি টাকা বৃদ্ধি হয়। প্রসঙ্গত, রিলায়েন্সের শেয়ার ৫২ সপ্তাহের রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। এ দিন সকালেই রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ার বেড়ে দাঁড়িয়েছিল ২৯৪৯.৯০ টাকায়। নতুন বছরের এক মাসের মধ্যেই অম্বানীর সংস্থার শেয়ার দর ১৪ শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে।

বাজার বিশেষজ্ঞদের মতে, বাজেটে গ্রিন এনার্জি নিয়ে ঘোষণার কারণেই রিলায়েন্সের শেয়ারের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে। রিলায়েন্স সংস্থার বাজারমূল্য বর্তমানে ১৯,৩০,০৪৭.৩৬ কোটি টাকা।