Budget 2023: ডিজিটালে প্যান কার্ডই প্রধান পরিচয়, বাজেটে বড় ঘোষণা অর্থমন্ত্রীর

PAN to be single common identifier: নয়া পরিচয়পত্র হয়ে উঠল পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর বা প্যান (PAN)। বুধবার (১ ফেব্রুয়ারি), ২০২৩-২৪ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেট (Union Budget 2023) পেশ করার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ঘোষণা করেছেন, এখন থেকে যে কোনও সরকারি ডিজিটাল ব্যবস্থায় প্যান-কে একক পরিচয়পত্র হিসেবে গন্য করা হবে।

Budget 2023: ডিজিটালে প্যান কার্ডই প্রধান পরিচয়, বাজেটে বড় ঘোষণা অর্থমন্ত্রীর
নয়া পরিচয়পত্র হয়ে উঠল পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 2:12 PM

নয়া দিল্লি: নয়া পরিচয়পত্র হয়ে উঠল পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর বা প্যান (PAN)। বুধবার (১ ফেব্রুয়ারি), ২০২৩-২৪ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেট (Union Budget 2023) পেশ করার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ঘোষণা করেছেন, এখন থেকে যে কোনও সরকারি ডিজিটাল ব্যবস্থায় প্যান-কে ব্যবসার একক পরিচয়পত্র হিসেবে গন্য করা হবে। এর ফলে, দেশে ‘ইজ় অব ডুয়িং বিজ়নেস’ বা ব্যবসা করার সুবিধা আরও বাড়বে বলে আশা করা হচ্ছে। কেওয়াইসি বা ‘নো ইয়োর কাস্টোমার’ প্রক্রিয়াও সহজ হবে। আয়কর বিভাগ থেকে ইংরাজি অক্ষর ও নম্বর মিলিয়ে ১০ অঙ্কের এই অনন্য নম্বর দেওয়া হয়। কোনও ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠানের নামে প্যান কার্ড দেওয়া হয়।

বর্তমানে, কেন্দ্র এবং রাজ্য স্তরে ব্যবসায়িক লেনদেনের জন্য একাধিক শনাক্তকারী নম্বর ব্যবহার করা হয়। এর মধ্যে আছে গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর বা জিএসটিআইএন, ট্যাক্সপেয়ার আইডেন্টিফিকেশন নম্বর বা টিআইএন, ট্যাক্স ডিডাকশন অ্যাকাউন্ট নম্বর টিডিএ, এম্প্লয়িজ় কর্পোরেট আইডেন্টিফিকেশন নম্বর বা সিআইএন-শহ মোট ১৩টি ইত্যাদি। সরকারের এই পদক্ষেপের ফলে, এতগুলি পরিচয়ের বদলে প্যানই প্রধান পরিচয় হয়ে উঠবে। এর ফলে কোনও লেনদেনের ক্ষেত্রে ছাড় পাওয়া, নিবন্ধন এবং অনুমোদনের জন্য আবেদনের প্রক্রিয়া অনেক সহজ হয়ে উঠবে বলে আশা করা হচ্ছে।