Lay off in tech sector: ৬,৬৫০ কর্মী ছাঁটাই, এই তথ্য প্রযুক্তি সংস্থার

Dell job cut: প্রযুক্তি ক্ষেত্রে ছাঁটাই অব্যাহত। এবার তালিকায় নাম লেখালো আমেরিকার টেক্সাস ভিত্তিক বহুজাতিক তথ্য প্রযুক্তি সংস্থা 'ডেল টেকনোলজিস ইনকর্পোরেশন'।

Lay off in tech sector: ৬,৬৫০ কর্মী ছাঁটাই, এই তথ্য প্রযুক্তি সংস্থার
তথ্য প্রযুক্তি ক্ষেত্রে ছাঁটাই চলছেই
Follow Us:
| Edited By: | Updated on: Feb 06, 2023 | 3:39 PM

অস্টিন: প্রযুক্তি ক্ষেত্রে ছাঁটাই অব্যাহত। এবার তালিকায় নাম লেখালো আমেরিকার টেক্সাস ভিত্তিক বহুজাতিক তথ্য প্রযুক্তি সংস্থা ‘ডেল টেকনোলজিস ইনকর্পোরেশন’ (Dell Technologies Inc.)। ব্লুমবার্গের এক প্রতিবেদন অনুযায়ী, বিশ্ব জুড়ে তাদের মোট ৬,৬৫০ জন কর্মীকে ছাঁটাই করতে চলেছে এই সংস্থা। ডেল-এর প্রধান ব্যবসা হল কম্পিউটার হার্ডওয়্যারের। এই ক্ষেত্রে ক্রমাগত চাহিদা কমার কারণেই এই পদক্ষেপ করতে চলেছে ডেল সংস্থা। সংস্থার সহ-চিফ অপারেটিং অফিসার জেফ কার্ক জানিয়েছেন, ডেল মনে করছে ক্রমাগত ধসের ফলে বাজার অনির্দিষ্ট ভবিষ্যতের দিকে এগিয়ে চলেছে। সেই কারণেই এই পদক্ষেপ করা হচ্ছে। সব মিলিয়ে সংস্থা তার সামগ্রিক কর্মশক্তির ৫ শতাংশ কমাতে চলেছে।

ক্লার্ক আরও জানিয়েছেন, এর আগে চাহিদা কমার সঙ্গে সঙ্গে ডেল সংস্থার পক্ষ থেকে খরচ কমানোর একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছিল। এর মধ্যে ছিল নতুন কর্মী নিয়োগ বন্ধ রাখা, ভ্রমণে সীমাবদ্ধতা টানা ইত্যাদি। এতদিন সেভাবেই ব্যবসা সামাল দেওয়া হচ্ছিল। কিন্তু, এখন আর তা সম্ভব হচ্ছে না। সংস্থার দক্ষতা বাড়াতে কর্মী ছাঁটাইয়ের সঙ্গে সঙ্গে বিভিন্ন বিভাগ ঢেলে সাজানোর মতো ব্যবস্থা নেওয়া হচ্ছে। এই ছাঁটাইয়ের পরে বিশ্ব জুড়ে ডেল-এর কর্মী সংখ্যা যা দাঁড়াবে, সংশ্লিষ্ট মহলের মতে গত ছয় বছরে সংস্থায় এত কম সংখ্যক কর্মী দেখা যায়নি। মার্কিন ভিত্তিক সংস্থা হলেও, ডেলের মোট কর্মী সংখ্যার মাত্র এক তৃতীয়াংশ মার্কিন নাগরিক।

মহামারির সময়ে একলাফে অনেকটা বেড়েছিল পার্সোনাল কম্পিউটার বা পিসির চাহিদা। কিন্তু, মহামারির পর একইভাবে মুখ থুবড়ে পড়েছে এই শিল্পক্ষেত্র। শিল্প বিশ্লেষক সংস্থা আইডিসি-র প্রাথমিক তথ্য অনুযায়ী ২০২২ সালের চতুর্থ ত্রৈমাসিকে পিসির চাহিদা একেবারে তলানিতে এসে ঠেকেছে। এর মধ্যে সবথেকে খারাপ অবস্থা ডেল-এরই। ২০২২-এর চতুর্থ ত্রৈমাসিকে সংস্থার পার্সোনাল কম্পিউটারের চালানের সংখ্যা, ২০২১-এর চতুর্থ ত্রৈমাসির তুলনায় ৩৭ শতাংশ কম ছিল। এদিকে সংস্থার ৫৫ শতাংশ লাভের উৎস পার্সোনাল কম্পিউটার।

এর আগের ত্রৈমাসিকেও ৬ শতাংশ বিক্রি কমেছিল বলে জানিয়েছে ডেল সংস্থা। চলতি ত্রৈমাসিকের জন্যও তারা লাভের যে পূর্বাভাস দিয়েছে, তা শিল্প বিশ্লেষকদের অনুমানের থেকেও কম। সংস্থা সাফ জানিয়েছে, উপভোক্তারা তথ্য প্রযুক্তি ক্ষেত্রে কেনাকাটা কমিয়ে দিয়েছেন। তথ্য প্রযুক্তি ক্ষেত্রে সংস্থা নির্বিশেষে ছাঁটাইয়ের সাধারণ ছবিটা চাহিদা ঘাটতির চূড়ান্ত প্রতিফলন। এইচপি ইনকর্পোরেশন ছাঁটাই করেছে ৬,০০০ কর্মী, সিসকো সিস্টেমস ইনকর্পোরেশন ৪০০০, ইন্টারন্যাশনাল বিজ়নেস মেশিনস কর্পোরেশন ৪০০০ কর্মী ছাঁটাই করেছে। সব মিলিয়ে ২০২২ সালে তথ্য প্রযুক্তি ক্ষেত্রে রেকর্ড সংখ্যক, ৯৭,১৭১ ছাঁটাই হয়েছে।