UIDAI Information: ব্যাঙ্কের সঙ্গে আধার লিঙ্ক করেছেন, আপনার ব্যক্তিগত তথ্য কি সুরক্ষিত? UIDAI জানাল…

আধার কার্ড ভারতবাসীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি এবং এর ব্যবহারিক প্রয়োগও বহুল। আধার কার্ডে নাম, ঠিকানা, জন্মতারিখের মতো তথ্য থাকার পাশাপাশি বায়োমেট্রিক তথ্যও নথিভুক্ত থাকে।

UIDAI Information: ব্যাঙ্কের সঙ্গে আধার লিঙ্ক করেছেন, আপনার ব্যক্তিগত তথ্য কি সুরক্ষিত? UIDAI জানাল...
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2022 | 6:43 PM

বিভিন্ন ক্ষেত্রে সরকারি কাজ থেকে শুরু করে অন্যান্য প্রয়োজনে পরিচয়পত্র থাকা বাধ্যতামূলক। বর্তমান এই সময়ে পরিচয়পত্রের কথা শুনলে সবার আগে মাথায় আসে আধার কার্ডের নাম। বিভিন্ন সরকারি পরিষেবা থেকে শুরু করে ব্যাঙ্কের পরিষেবা পেতে আধার কার্ড থাকা বাধ্যতামূলক। কেন্দ্রীয় সরকারের নিয়ম অনুযায়ী ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ডের তথ্য লিঙ্ক করা বাধ্যতামূলক। কিন্তু ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করলে আপনার অর্থনৈতিক তথ্য কি নিরাপদ থাকে? অনেকের মনেই এই নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

সম্প্রতি এই নিয়ে টুইট করে আধার নিয়ামক সংস্থা ইউনিক আইডেন্টিফিকেশন অথোরিটি অব ইন্ডিয়া বা ইউআইডিএআই। এমনকী আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক করলে তথ্য সুরক্ষিত থাকবে কিনা, সেই প্রশ্নের জবাবও দিয়েছে ইউআইডিএআই। টুইটে আধার নিয়ামক সংস্থা জানিয়েছে, “ইউআইডিএআই আপনার আধারের মাধ্যমে পরিচয় প্রমাণ ও যাচাই করার কাজ করে, কোনও আর্থিক লেনদেনের তথ্য রাখে না।”

আধার কার্ড ভারতবাসীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি এবং এর ব্যবহারিক প্রয়োগও বহুল। আধার কার্ডে নাম, ঠিকানা, জন্মতারিখের মতো তথ্য থাকার পাশাপাশি বায়োমেট্রিক তথ্যও নথিভুক্ত থাকে। এর পাশাপাশি ১২ সংখ্যার ভিন্ন আধার নম্বরও দেওয়া হয়ে থাকে। সম্প্রতি ইসরো এবং কেন্দ্রীয় ইলেক্ট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের সঙ্গে যৌথভাবে এক নয়া পোর্টাল চালু করেছে। সেই পোর্টাল থেকে সহজেই নিকটবর্তী আধার সেন্টারের নাম ও ঠিকানা সম্পর্কিত যাবতীয় তথ্য পাওয়া যাবে। আপনা সহজেই বাড়ি বসে আপনার মোবাইল বা কম্পিউটার থেকে আধার সেন্টারের তথ্য বের করে নিতে পারবেন।