Home Loan Insurance: গৃহঋণের দুশ্চিন্তা এড়ান এই সহজ উপায়ে

সাধারণ বিমা সংস্থা এমনকি জীবন বিমা সংস্থাগুলি গৃহঋণ বিমা পলিসি বিক্রি করে থাকে।

Home Loan Insurance: গৃহঋণের দুশ্চিন্তা এড়ান এই সহজ উপায়ে
প্রতীকি ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 11, 2021 | 9:39 PM

রাহুল চক্রবর্তী: নিজের একটা বাড়ি বা নিদেনপক্ষে এক চিলতে ফ্ল্যাটের স্বপ্ন প্রত্যেক বাঙালির স্বপ্ন। আর এই স্বপ্ন পূরণে হোম লোন খুবই জনপ্রিয়। কিন্তু হোম লোন ইনসিওরেন্সের কথা আমরা ক’জন জানি? অথচ ছাদের বন্দোবস্ত করার পাশাপাশি পরিবারের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে এর গুরুত্ব অপরিসীম।

কেন জরুরি

সাধারণ মানুষ যত ধরনের লোন নিয়ে থাকে তার মধ্যে হোম লোনের মেয়াদ সবথেকে বেশি। একজন ব্যক্তিকে ২৫ থেকে ৩০ বছর পর্যন্ত এর কিস্তি মেটাতে হয়। অথচ জীবন চূড়ান্ত অনিশ্চয়তায় ভরা। কাল কী হবে, আজ তা কেউ হলফ করে বলতে পারে না। কোনও দুর্ঘটনায় পরিবারের একমাত্র উপার্জনকারী ব্যক্তির মৃত্যু হলে গোটা পরিবার শুধু মানসিক নয়, অর্থনৈতিকভাবেও ভেঙে পড়ে। আর মৃত ব্যক্তি যদি কোনও হোম লোন নিয়ে থাকেন তার বকেয়া অর্থ শোধ করার দায়ভার গিয়ে পড়ে স্বজন হারা পরিবারের উপরে। এই পরিস্থিতিতে ওই পরিবার নিয়মিত ঋণের কিস্তির টাকা নিয়মিত শোধ করতে ব্যর্থ হলে এক সময় বন্ধক রাখা সম্পত্তি ক্রোক করতে উদ্যত হয় ঋণদাতা সংস্থা। তবে হোম লোন ইনসিওরেন্স করা থাকলে মৃত্যুর পরেও এই অর্থনৈতিক অনিশ্চয়তা থেকে দূরে রাখা যায়। আর এখানেই গৃহঋণ বিমার গুরুত্ব।

বৈশিষ্ট্য

হোম লোন ইনসিওরেন্সের ভূমিকা টার্ম ইনসিওরেন্সের মতোই। একজন ব্যক্তি লোনের কিস্তি মেটানো অবধি এর সুরক্ষা কবচ নিতে পারেন। লোনের বকেয়া টাকা শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই হোম লোন ইনসিওরেন্সের মেয়াদ শেষ হয়ে যায়। বিমার মেয়াদ চলাকালীন বিমাকারী ব্যক্তির মৃত্যু হলে তাঁর পরিবার ক্লেম করতে পারে। সে ক্ষেত্রে বিমা সংস্থা ঋণের বাকি কিস্তির টাকা মিটিয়ে দেবে। আরও পড়ুন: SBI Branch Transfer: গ্রাহকদের আর ব্যাঙ্কে যাওয়ার প্রয়োজন নেই, কাজ হবে অনলাইনে

প্রিমিয়াম

অধিকাংশ হোম লোন ইনসিওরেন্স স্কিমের প্রিমিয়ামের টাকা এককালীন মিটিয়ে দিতে হয়। আবার গৃহঋণের মোট অর্থের সঙ্গে প্রিমিয়ামের টাকা যুক্ত করে দেওয়ার সুবিধাও পাওয়া যায় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

যেভাবে কিনবেন

হোম লোন নেওয়ার সময়ই কোনও ব্যক্তি ইনসিওরেন্সের সুবিধা নিতে পারেন। যে প্রতিষ্ঠান থেকে আপনি গৃহঋণ নিচ্ছেন, সেই প্রতিষ্ঠানেই ইনসিওরেন্সের সুবিধা পাওয়া যেতে পারে। অনেক সময় হোম লোন এবং হোম লোন ইনসিওরেন্স একসঙ্গেই থাকে। সাধারণ বিমা সংস্থা এমনকি জীবন বিমা সংস্থাগুলি গৃহঋণ বিমা পলিসি বিক্রি করে থাকে।

অতিরিক্ত সুবিধা

বিভিন্ন গৃহঋণ বিমা প্রদানকারী সংস্থা তাদের গ্রাহকদের রাইডার প্ল্যানের সুবিধা দিয়ে থাকে। গ্রাহক চাইলে সামান্য অতিরিক্ত অর্থের বিনিময়ে তাঁর পছন্দমতো রাইডার কিনতে পারেন। এই রাইডার মূল ইনসিওরেন্সের কভারের সুবিধা বৃদ্ধি করে। হোম লোন প্রোটেকশন প্ল্যানের সঙ্গে জটিল রোগ, দুর্ঘটনায় মৃত্যু, বেকারত্বের মতো রাইডারের সুবিধা পাওয়া যায়। আরও পড়ুন: একধাক্কায় ৩৫৬ কোটি! জোমাটোর লোকসান বেড়ে হল দ্বিগুণ

শেষকথা

হোম লোন ইনসিওরেন্সের বিষয়টি হালকা করে দেখা উচিত নয়। এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই সমস্ত তথ্য খুঁটিয়ে দেখা প্রয়োজন।