Passport Application: কী ভাবে পাসপোর্টের জন্য আবেদন করবেন? জেনে নিন পদ্ধতি

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অরিজিৎ দে

Updated on: Apr 13, 2022 | 4:28 PM

Online Application: পাশাপাশি যে কোনও প্রয়োজনে বিদেশ যেতেও পাসপোর্ট আবশ্যিক। ভারতের বিদেশমন্ত্রক ও কেন্দ্রীয় সরকার দেশের নাগরিকদের সহজে পাসপোর্ট দিতে পাসপোর্ট সেবা কেন্দ্র চালু করেছে।

Passport Application: কী ভাবে পাসপোর্টের জন্য আবেদন করবেন? জেনে নিন পদ্ধতি
ছবি- প্রতীকী চিত্র

কলকাতা: বিভিন্ন পরিষেবা পাওয়াই হোক বা পরিচয়পত্র হিসেবে, প্রতিনিয়তই বিভিন্ন আধার কার্ড, ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স বা পাসপোর্টের মত নথিগুলি প্রয়োজন হয়। পার্সপোর্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি, কারণ এর মাধ্যমে পরিচয়পত্রের পাশাপাশি দেশের নাগরিকত্ব প্রমাণিত হয়। পাশাপাশি যে কোনও প্রয়োজনে বিদেশ যেতেও পাসপোর্ট আবশ্যিক। ভারতের বিদেশমন্ত্রক ও কেন্দ্রীয় সরকার দেশের নাগরিকদের সহজে পাসপোর্ট দিতে পাসপোর্ট সেবা কেন্দ্র চালু করেছে। পাশাপাশি অনলাইনে আবেদন করেও দেশ বা দেশের বাইরে থেকেও পাসপোর্টের জন্য আবেদন করা যাবে। এবারের অনেকের মনেই প্রশ্ন রয়েছে, কীভাবে পাসপোর্টের জন্য আবেদন করতে হবে। অনেকেই এই আবেদনের পদ্ধতি জানেন না, সেই কারণে দালালরা তাদের বোকা বানিয়ে সহজ কাজের জন্য তাদের থেকে টাকা হাতিয়ে নেয়। কিন্তু বাড়িতে বসেই সহজেই পাসপোর্ট বানানো যেতে পারে।

কী ভাবে পাসপোর্টের জন্য আবেদন করবেন?

পাসপোর্টে সেবার মাধ্যমে সহজেই অনলাইনে পাসপোর্টের জন্য আবেদন করা যেতে পারে। অনলাইনে আবেদন করার পর পুলিশ ভেরিফিকেশনের জন্য সশরীরে থানায় উপস্থিত হতে হবে। ১৯৬৭ সালের পাসপোর্ট আইন অনুযায়ী ভারত সরকার সাধারণ পাসপোর্ট, কূটনৈতিক পাসপোর্ট, অফিসিয়াল পার্সপোর্টের মতো বিভিন্ন ধরনের পাসপোর্ট দিতে পারে। এমনকী জরুরি ভিত্তিতেও পাসপোর্ট দিয়ে থাকে ভারত সরকার। এখন ধাপে ধাপে কী ভাবে পাসপোর্টের জন্য আবেদন করবেন জেনে নিন…

  1. পাসপোর্ট সেবা অনলাইন পোর্টালে নাম নথিভুক্ত করুন
  2. এবার লগ ইন আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করুন
  3. Apply for Fresh passport-এ ক্লিক করুন
  4. এবার যাবতীয় তথ্য পূরণ করে জমা দিন
  5. এবার অনলাইনে পাসপোর্টের জন্য নির্ধারিত মূল্য জমা দিয়ে নিজের সুবিধে মত অ্যাপয়েন্টমেন্ট বুক করুন।
  6. Print Application-এ ক্লিক করে সেই পিডিএফ ফাইলটি নিজের কাছে রাখুন। আপনার মোবাইলেও একটি এসএমএস আসবে, অ্যাপয়েন্টমেন্টে সেই এসএমএসও আপনি দেখাতে পারবেন।
  7. এবার নিজের যাবতীয় নথিপত্র সহ পাসপোর্ট সেবা কেন্দ্র বা রিজিওনাল পাসপোর্ট যান। মনে রাখবেন সব আসল নথিপত্র নিয়ে যাবেন। জেরক্স কপি চলবে না।

আরও পড়ুন Madhya Pradesh: রাম নবমীর দিন পাথর ছুড়ে সম্পত্তি নষ্ট করেছিল, শায়েস্তা করতে প্রশাসন যা পদক্ষেপ করল…

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla