GDP growth in FY 21-22: জিডিপি বৃদ্ধি ৮.৭%, বিশ্বের দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ হল ভারত! তবে মিলল না সরকারি অনুমান

India GDP growth in FY 21-22: ২০২১-২২ অর্থবর্ষে ভারতের জিডিপি অর্থাৎ দেশীয় উৎপাদন বৃদ্ধি পেল ৮.৭ শতাংশ। জানুয়ারি থেকে মার্চ ত্রৈমাসিকের জন্য জিডিপি বেড়েছে ৪.১ শতাংশ।

GDP growth in FY 21-22: জিডিপি বৃদ্ধি ৮.৭%, বিশ্বের দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ হল ভারত! তবে মিলল না সরকারি অনুমান
প্রতীকী ছবি
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

May 31, 2022 | 7:37 PM

নয়া দিল্লি: ২০২১-২২ অর্থবর্ষে ভারতের জিডিপি অর্থাৎ দেশীয় উৎপাদন বৃদ্ধি পেল ৮.৭ শতাংশ। মঙ্গলবার (৩১ মে), কেন্দ্রীয় পরিংসখ্যান এবং কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রক এই তথ্য জানিয়েছে। ২০২০-২১ অর্থবর্ষে ভারতের জিডিপি তো বাড়েইনি, উল্টে ৬.৬ শতাংশ সঙকুচিত হয়েছিল। সেই প্রেক্ষিতে চলতি অর্থবর্ষের জিডিপি-তে প্রভূত উন্নতি হয়েছে। তবে, পরিংসখ্যান এবং কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রকের পক্ষ থেকে এর আগে এই অর্থবর্ষের জন্য জিডিপি বৃদ্ধির প্রত্যাশা করা হয়েছিল ৮.৯ শতাংশ। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়াও ৯.৫ শতাংশ ডিজিপি বৃদ্ধি অনুমান করেছিল। কিন্তু, পরিসংখ্যান মন্ত্রক বা আরবিআই-এর অনুমান অনুযায়ী বৃদ্ধি ঘটল না ভারতীয় অর্থনীতির। তবে, বিশ্বের দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ এখন ভারতই।

প্রত্যাশা পূরণ হয়নি জানুয়ারি থেকে মার্চ ত্রৈমাসিকের জন্য আরবিআই-এর জিডিপি বৃদ্ধির অনুমানও। আরবিআই-এর প্রত্যাশা ছিল, এই ত্রৈমাসিকে জিডিপি-র বৃদ্ধি হবে ৬.১ শতাংশ। কার্যক্ষেত্রে শেষ ত্রৈমাসিকে, জিডিপি বেড়েছে ৪.১ শতাংশ। বস্তুত, চলতি অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকের থেকে শেষ ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হার অনেকটাই শ্লথ হয়ে গিয়েছে। এই বিষয়ে আরবিআই-এর অনুমান না মিললেও, ২০২০-২১ অর্থবর্ষের একই ত্রৈমাসিকের তুলনায় জিডিপির উল্লেখযোগ্য বৃদ্ধি ঘটেছে। ২০২০-২১’এর জানুয়ারি থেকে মার্চে জিডিপি বৃদ্ধি ছিল, মাত্র ১.৬ শতাংশ।

বস্তুত, ২০২১-২২ অর্থবর্ষ জুড়েই ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি শ্লথ হওয়ার প্রবণতা দেখা গিয়েছে। প্রতিটি ত্রৈমাসিকের সঙ্গে পাল্লা দিয়ে কমেছে জিডিপি প্রবৃদ্ধি। ২০২১-২২ এর প্রথম ত্রৈমাসিকে, জিডিপি বৃদ্ধির হার ছিল চমকে দেওয়ার মতো, ২০.১ শতাংশ!দ্বিতীয় ত্রৈমাসিকে তা নেমে এসেছিল ৮.৪ শতাংশে। আগেই বলা হয়েছে অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হার ছিল ৫.৪ শতাংশ। আর, চতুর্থ ত্রৈমাসিকে তা আরও কমে দাঁড়াল ৪.১ শতাংশে।

তবে তারপরও, মহামারি পরবর্তী সময়ে ভারতই বিশ্বের সবথেকে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশে পরিণত হল ভারত। বিশ্বের বড় অর্থনীতির দেশগুলির মধ্যে ভারতের কাছাকাছি রয়েছে একমাত্র চিন। চিনের জিডিপি বৃদ্ধির হার এখন ৮.১ শতাংশ। এছাড়া, যুক্তরাজ্যের জিডিপি বৃদ্ধির হার ৭.৪ শতাংশ, মার্কিন যুক্তরাষ্ট্রের ৫.৭ শতাংশ, ফ্রান্সের ৭ শতাংশ, জার্মানীর ২.৮ শতাংশ এবং জাপানের মাত্র ১.৬ শতাংশ।

মঙ্গলবারই, ২০২১-২২ অর্থবর্ষের জন্য কেন্দ্রীয় সরকারের রাজস্ব আদায়-ব্যয় সম্পর্কিত তথ্য প্রকাশ করেছে কন্ট্রোলার জেনারেল অফ অ্যাকাউন্টস। সেই তথ্য অনুযায়ী, চলতি আর্থিক বছরে ভারতের ‘ফিসকাল ডেফিসিট’ বা রাজস্ব ঘাটতির পরিমাণ, ১৫,৮৬,৫৩৭ কোটি টাকা। যা দেশের জিডিপির ৬.৭১ শতাংশ। চলতি বছরের বাজেটের সময় অর্থ মন্ত্রকের পক্ষ থেকে অনুমান করা হয়েছিল রাজস্ব ঘাটতি হতে চলেছে ৬.৯ শতাংশ। অর্থাৎ, কার্যক্ষেত্রে অর্থমন্ত্রকের অনুমানের থেকে কমই হয়েছে রাজস্বের ঘাটতি।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla