Indian Railways: বড় ঘোষণা ভারতীয় রেলের, আগামী দুই সপ্তাহের মধ্যেই চালু হচ্ছে ৫০০টি ট্রেন

Indian Railways: রেলওয়ের তরফে জানানো হয়েছে, করোনা পূর্ব সময়ে দেশজুড়ে প্রায় ২৮০০ ট্রেন চলত। বর্তমানে মোট ২৩০০ ট্রেন চলাচল করছে। দীর্ঘ সময় ধরে বন্ধ হয়ে থাকা এই ৫০০ ট্রেন আগামী দুই সপ্তাহের মধ্যেই চালু হবে।

Indian Railways: বড় ঘোষণা ভারতীয় রেলের, আগামী দুই সপ্তাহের মধ্যেই চালু হচ্ছে ৫০০টি ট্রেন
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 02, 2022 | 8:30 AM

নয়া দিল্লি: প্রায় ১৫০ কোটি জনসংখ্যার দেশে অধিকাংশ মানুষেরই যাতায়াতের ভরসা রেল। অফিস যাওয়া থেকে শুরু করে দূর-দূরান্তে ভিন রাজ্যে যাওয়া, অল্প খরচে গন্তব্যে পৌছনোর একমাত্র নির্ভরযোগ্য পরিবহন ব্যবস্থা হল ভারতীয় রেল। আর এবার যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে দারুণ খবর নিয়ে এল ভারতীয় রেলওয়ে। করোনাকালে যে সমস্ত রেল চলাচল বন্ধ হয়ে গিয়েছিল, তা পুনরায় চালু হচ্ছে। প্রায় যে ৫০০-রও বেশি প্যাসেঞ্জার ট্রেনের চলাচল ২০২০ সালের মার্চ মাস থেকে বন্ধ রয়েছে, তা চলতি মাস থেকেই চালু করার ব্যবস্থা করা হচ্ছে বলেই জানা গিয়েছে রেল মন্ত্রক সূত্রে।

২০২০ সালের মার্চ মাসে দেশজুড়ে যখন লকডাউন ঘোষণা করা হয়, সেই সময় বাকি পরিবহন পরিষেবার মতো রেল চলাচলও থমকে গিয়েছিল। হাতে গোনা কয়েকটি শ্রমিক স্পেশাল ছাড়া বাকি সমস্ত ট্রেন চলাচলই বন্ধ ছিল। সংক্রমণের গ্রাফের ওঠানামার সঙ্গে পাল্লা দিয়ে কখনও চালু, কখনও ফের বন্ধ হয়েছে রেল পরিষেবা। তবে এবার পুরোপুরিভাবে সমস্ত রেল পরিষেবা ফের চালুর দিকেই হাঁটছে সরকার। রেলওয়ে বোর্ডের তরফে ইতিমধ্য়েই সমস্ত জ়োনাল রেলওয়েকে তাদের বন্ধ হয়ে যাওয়া রেল পরিষেবা চালুর কথা বলা হয়েছে।

রেলওয়ের তরফে জানানো হয়েছে, করোনা পূর্ব সময়ে দেশজুড়ে প্রায় ২৮০০ ট্রেন চলত। বর্তমানে মোট ২৩০০ ট্রেন চলাচল করছে। দীর্ঘ সময় ধরে বন্ধ হয়ে থাকা এই ৫০০ ট্রেন আগামী দুই সপ্তাহের মধ্যেই চালু হবে। এরমধ্য়ে ১০০টি এক্সপ্রেস ও মেল ট্রেন থাকবে, বাকি ৪০০টি ট্রেন ইন্টারসিটি প্য়াসেঞ্জার ট্রেন রয়েছে, যা পুনরায় চালু হবে।

১০০ টি দূরপাল্লার ট্রেন পুনরায় চালু হওয়ায় যেমন ৩০০টি শহরের যাত্রীরা উপকৃত হবে, তেমনই ৪০০টি ইন্টার-সিটি প্য়াসেঞ্জার ট্রেন চালু হওয়ায় ১৫০টিরও বেশি শহরের সাধারণ যাত্রীরা উপকৃত হবে।

রেলের তরফে আরও জানানো হয়েছে, এক সপ্তাহের মধ্যে ১৯০০-রও বেশি মেল এক্সপ্রেস ট্রেন চালু হবে। আগামী দুই সপ্তাহের মধ্যেই বন্ধ হয়ে যাওয়া সমস্ত ট্রেন চালু করা হবে।

ইতিমধ্যেই উত্তর রেলওয়ের তরফে জানানো হয়েছে, ৯০টি অসংরক্ষিত মেল এবং এক্সপ্রেস ট্রেন চালানোর হবে চলতি সপ্তাাহ থেকেই। ১ অগস্ট থেকে আগামী ১০ অগস্টের মধ্যেই এই ট্রেনগুলি চালু হবে। বাকি শাখার ট্রেনগুলিও শীঘ্রই চালু করা হবে বলে জানানো হয়েছে।