Air India Disinvestment: নিলাম সংক্রান্ত তথ্য ভুল! এখনও কোনও সিদ্ধান্ত হয়নি, তবে কি ‘ঘর-ওয়াপসি’ হচ্ছে না এয়ার ইন্ডিয়ার?

Ratan Tata: এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণ সংক্রান্ত বিষয়ে নিলামে কেন্দ্রের অনুমোদন দেওয়ার যে রিপোর্ট দেখানো হচ্ছে, তা সম্পূর্ণ ভুল। জানাল অর্থ মন্ত্রক

Air India Disinvestment: নিলাম সংক্রান্ত তথ্য ভুল! এখনও কোনও সিদ্ধান্ত হয়নি, তবে কি 'ঘর-ওয়াপসি' হচ্ছে না এয়ার ইন্ডিয়ার?
প্রতিদিন ২০ কোটি খরচ হয় এয়ার ইন্ডিয়ার জন্য (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2021 | 3:37 PM

নয়া দিল্লি : এয়ার ইন্ডিয়া কি তাহলে টাটার ঘরে ফিরছে না? কেন্দ্রের বক্তব্য তো সেইদিকেই ইঙ্গিত দিচ্ছে। সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ্যে এসেছে, যাতে বলা হচ্ছিল, নিলামে এয়ার ইন্ডিয়ার মালিকানা জিতে নিয়েছে রতন টাটার সংস্থা। টাটা সন্সের জমা দেওয়া দরপত্রটি নাকি গ্রাহ্য হয়েছে। কিন্তু সেই রিপোর্ট সম্পূর্ণ ভুয়ো বলে জানিয়ে দিল কেন্দ্র।

অর্থ মন্ত্রকের তরফে বলা হচ্ছে, “এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণ সংক্রান্ত বিষয়ে নিলামে কেন্দ্রের অনুমোদন দেওয়ার যে রিপোর্ট দেখানো হচ্ছে, তা সম্পূর্ণ ভুল।” অর্থ মন্ত্রকের থেকে আরও জানানো হয়েছে, যদি কোনও সিদ্ধান্ত নেওয়া হয়, তাহলে সেই বিষয়ে অবশ্যই সংবাদ মাধ্যমগুলিকে জানানো হবে।

উল্লেখ্য, আজ সকাল থেকেই শোনা যাচ্ছিল, এয়ার ইন্ডিয়ার মালিকানা ফের নিজেদের হাতে পেতে চলেছে টাটা সন্স। বলা হচ্ছিল, টাটা ছাড়াও আর এক বেসরকারি বিমান সংস্থা স্পাইস জেটের কর্ণধার অজয় সিংহ এয়ার ইন্ডিয়ার শেয়ার কেনার জন্য দরপত্র জমা দিয়েছিলেন। কিন্তু টাটাদের বিড সেই দরপত্রকে ছাপিয়ে যায়। তাই শেষ পর্যন্ত রতন টাটার দরপত্রেই ছাড়পত্র দিয়েছে কেন্দ্র।

কিন্তু এই সংক্রান্ত রিপোর্ট কোনও বাস্তব ভিত্তি নেই বলেই জানিয়ে দিল কেন্দ্র।

এদিকে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া আগেই জানিয়ে দিয়েছিলেন, ১৫ সেপ্টেম্বরের মধ্যেই এই প্রক্রিয়া শেষ করতে হবে। তারপরই আজ সকাল থেকে এই গুজব। টাটার তরফেও কোনও বিবৃতি দেওয়া হয়নি এখনও পর্যন্ত। আর এরই মধ্যে কেন্দ্রে তরফে জানিয়ে দেওয়া হল, এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। যদি কোনও সিদ্ধান্ত নেওয়া হয়, তাহলে তা অবশ্যই সংবাদ মাধ্যমগুলিকে জানানো হবে।

কেন্দ্রের মোদী সরকার এর আগেও এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণের চেষ্টা করেছিল। এই নিয়ে দ্বিতীয়বার কেন্দ্রের অধীনস্ত এই উড়ান সংস্থাকে বিক্রির কথা ভাবছে অর্থ মন্ত্রক। এর আগে ২০১৮ সালের মার্চে এয়ার ইন্ডিয়াকে বিক্রির চেষ্টা করা হয়েছিল। কিন্তু এয়ার ইন্ডিয়ার ঘাড়ে তখন বিশাল অঙ্কের ঋণের বোঝা। সেই অবস্থাতেই ঋণের দায়ে জর্জরিত উড়ান সংস্থার ৭৬ শতাংশ মালিকানা বিক্রির পথে এগোতে চেয়েছিল কেন্দ্র। কিন্তু কেউই তখন এই এয়ার ইন্ডিয়াকে কেনার জন্য বিশেষ উদ্য়োগ দেখাননি। আর এর অন্যতম প্রধান কারণ ছিল পাহাড় প্রমাণ ঋণের বোঝা।

আরও পড়ুন : LPG Price Hike: পুজোর আগেই ফের দাম বাড়ল রান্নার গ্যাসের, সিলিন্ডার পিছু এ বার খরচ পড়বে কত?