Meta Hiring Freeze: খালি পড়ে থাকবে ৩-৪ হাজার পদ, তবুও কর্মী নিয়োগ করবে না Facebook, কেন এই সিদ্ধান্ত নিলেন জুকারবার্গ?

Meta Hiring Freeze: শুধু নিয়োগে কাটছাট নয়, একইসঙ্গে মার্ক জুকারবার্গ কর্মী ছাটাইয়েরও ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেন, "বেশ কিছু পদ আপাতত খালিই রাখা হবে স্থির করা হয়েছে। কর্মীরা অনেকেই আশাতীত কাজ করছেন না।"

Meta Hiring Freeze: খালি পড়ে থাকবে ৩-৪ হাজার পদ, তবুও কর্মী নিয়োগ করবে না Facebook, কেন এই সিদ্ধান্ত নিলেন জুকারবার্গ?
বন্ধ ফেসবুকের অধিকাংশ পদে নিয়োগ।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 04, 2022 | 8:00 AM

সান ফ্রান্সিসকো: দিনের একটা বড় অংশই আমাদের কেটে যায় ফেসবুক (Facebook) সার্ফ করতেই। বন্ধু-বান্ধবদের জীবনের আপডেট থেকে শুরু করে দেশ-বিদেশের খুটিনাটি খবর, চাকরির সন্ধান- যাবতীয় তথ্যকেই এক প্ল্যাটফর্মে এনেছে ফেসবুক। সেই কারণেই ১৬ থেকে ৬০-সকলেরই পছন্দ ফেসবুক। বিশ্ব জুড়ে এত জনপ্রিয়তা, এত ব্যবহারের ফলে স্বাভাবিকভাবেই ফেসবুকে কর্মসংস্থানের সুযোগও রয়েছে প্রচুর। তবে এ বছর চাকরিপ্রার্থী, বিশেষ করে ইঞ্জিনিয়ারদের জন্য রয়েছে দুঃখের খবর শুনিয়েছে ফেসবুকের মালিক মেটা (Meta) প্ল্যাটফর্ম। এই সংস্থার তরফে জানানো হয়েছে যে চলতি বছরে তারা নতুন কর্মী নিয়োগের ক্ষেত্রে ন্যূনতম ৩০ শতাংশ কাটছাঁট করতে চলেছে। চলতি সপ্তাহেই মেটা সংস্থার সিইও মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg) এই ঘোষণা করেছেন।

সংস্থার সিইও-র মুখেই কর্মী নিয়োগ হ্রাস করার কথা শুনে আতঙ্কিত হয়ে পড়েছেন সংস্থায় বর্তমানে কর্মরতরা। জুকারবার্গ নিজেও সতর্কবার্তা দিয়ে বলেছেন যে, সামনে চরম আর্থিক সঙ্কট আসতে চলেছে। তিনি বলেন, “যদি আমাকে বাজি ধরতে হয়, তবে বলব যে সাম্প্রতিককালে আমরা সবথেকে খারাপ আর্থিক অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছি। গোটা বিশ্বেরই আর্থিক পরিস্থিতির অবনতি হয়েছে।”

মেটা সংস্থার তরফে জানানো হয়েছে, ২০২২ সালে তারা ৬ থেকে ৭ হাজার ইঞ্জিনিয়ার নিয়োগের কথা ভাবছে। আগে পরিকল্পনা ছিল ১০ হাজার কর্মী নিয়োগের। কিন্তু আর্থিক মন্দা ও অগ্রগতি ধীর হওয়ায় সেই পরিকল্পনায় কাঁচি চালাতে হয়েছে।

শুধু নিয়োগে কাটছাট নয়, একইসঙ্গে মার্ক জুকারবার্গ কর্মী ছাটাইয়েরও ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেন, “বেশ কিছু পদ আপাতত খালিই রাখা হবে স্থির করা হয়েছে। কর্মীরা অনেকেই আশাতীত কাজ করছেন না। তাদের সঠিক পথে এগিয়ে দেওয়ার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সত্য়ি কথা বলতে সংস্থা এমন বহু কর্মচারী রয়েছেন, যাদের এখানে থাকার কথাই নয়। তবুও আমি আশা রাখছি যে আশাতীত কাজ করা হবে এবং নির্দিষ্ট সময়ের মধ্য়েই লক্ষ্যপূরণ করা হবে। যদি আপনাদের মধ্যে কারোর মনে হয় যে এই জায়গাটি আপনার জন্য় নয়, তবে চাকরি ছেড়ে দেওয়া নিয়ে আমি সন্তুষ্ট থাকব।”