Reliance Jio: ডিরেক্টর পদ থেকে সরলেন মুকেশ, ছেলে আকাশের হাতে তুলে দিলেন জিও সাম্রাজ্য

Reliance Industries: রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ডিরেক্টরের পদ থেকে ইস্তফা দিলেন মুকেশ আম্বানি। তাঁর বদলে সংস্থার অ-কার্যনির্বাহী পরিচালক তথা মুকেশ আম্বানির ছেলে আকাশ আম্বানিকে বোর্ডের চেয়ারম্যান হিসাবে নিয়োগ করা হয়েছে।

Reliance Jio: ডিরেক্টর পদ থেকে সরলেন মুকেশ, ছেলে আকাশের হাতে তুলে দিলেন জিও সাম্রাজ্য
ছেলের হাতে ব্যাটন তুলে দিলেন বাবা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 28, 2022 | 6:17 PM

মুম্বই: রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ডিজিটাল উইং, ‘রিলায়েন্স জিও ইনফোকম লিমিটেড’এর ডিরেক্টরের পদ থেকে ইস্তফা দিলেন মুকেশ আম্বানী। মঙ্গলবার রিলায়েন্স শিল্পগোষ্ঠীর পক্ষ থেকে জানানো হয়েছে, ২৭ জুনই জিও সংস্থার ডিরেক্টরের পদ থেকে ইস্তফা দিয়েছেন মুকেশ। তাঁর বদলে সংস্থার অ-কার্যনির্বাহী পরিচালক তথা মুকেশ আম্বানির ছেলে আকাশ আম্বানিকে বোর্ডের চেয়ারম্যান হিসাবে নিয়োগ করা হয়েছে। অন্যদিকে সংস্থার ম্যানেজিং ডিরেক্টর হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন পঙ্কজ মোহন পওয়ার। ঠিক কী কারণে সরে গেলেন ৬৫ বছরের মুকেশ, তা সংস্তআর পক্ষ থেকে জানানো হয়নি। তবে, মনে করা হচ্ছে পরবর্তী প্রজন্মের হাতে সংস্থার নেতৃত্বের ভার তুলে দিতেই এই সিদ্ধান্ত নিলেন মুকেশ আম্বানি।

সোমবারই, ‘রিলায়েন্স জিও ইনফোকম লিমিটেডের’ বোর্ড অব ডিরেক্টর্স-এর সভা ছিল। সেই সভাতেই সংস্থার ভবিষ্যৎ নিয়ে এত বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংস্থার অতিরিক্ত পরিচালক হিসাবে রামিন্দর সিং গুজরাল এবং কেভি চৌধুরীকে নিয়োগ করা হয়েছে। আগামী পাঁচ বছরের স্বাধীন ডিরেক্টর হিসেবে কাজ করবেন তাঁরা।

২০১৯ সালে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের আওতাধীন সংস্থা হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল ‘রিলায়েন্স জিও ইনফোকম লিমিটেড’। প্রথম থেকেই রিলায়েন্সে ইন্ডাস্ট্রিজের এই তথ্য প্রযুক্তি ব্যবসার সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত ছিলেন আকাশ আম্বানি। জিও সংস্থার বেশ কয়েকটি অধিগ্রহণ সংক্রান্ত চুক্তি এবং শেয়ার বিক্রির বিষয়ে সিদ্ধান্ত নিয়েছেন আকাশই। আগামী কয়েক মাসের মধ্যেই ভারতীয় টেলিকম সেক্টরে চালু হতে চলেছে ৫জি নেটওয়ার্ক। এর আগে ফোরজি নেটওয়ার্ক চালুর সময়ের মতো, এই ক্ষেত্রেও বাজার দখল করবে রিলায়েন্স জিও-ই, এমনটাই মনে করছেন শিল্প বিশ্লেষকরা। বস্তুত, দীর্ঘদিন ধরেই ভারতীয় টেলিকম সেক্টরে শীর্ষ স্থানে রয়েছে রিলায়েন্স জিও। সম্প্রতি সংস্থা জানিয়েছিল ২০২২ সালর তৃতীয় ত্রৈমাসিকে তাদের মোট লাভের পরিমাণ ছিল ৩,৬১৫ টাকা। চতুর্থ ত্রৈমাসিকে লাভের পরিমাণ আরও বেড়ে ৪,১৭৩ কোটি টাকা হয়েছে। এই গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণেই দায়িত্ব গ্রহণ করলেন আকাশ আম্বানি।

গত বছরই রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ারহোল্ডারদের বার্ষিক সভায় সন্তানদের হাতে আরও বেশি দায়িত্ব তুলে দেওয়ার ইঙ্গিত দিয়েছিলেন মুকেশ আম্বানি। তবে, এই প্রথম মুকেশ আম্বানি আনুষ্ঠানিকভাবে নিজে পিছিয়ে এসে বড় ছেলেকে এগিয়ে দিলেন। এই পদক্ষেপ রিলায়েন্স সংস্থায় তাঁর অন্যরকম ভূমিকা নেওয়ার প্রথম ধাপ বলেই মনে করছেন শিল্প পর্যবেক্ষকরা। এর আগে মেটা ইনকর্পোরেশনের সঙ্গে বিনিয়োগ চুক্তি-সহ জিও-র অনেক গুরুত্বপূর্ণ চুক্তি সাক্ষরে বড় ভূমিকা নিয়েছিলেন আকাশ। শিল্প পর্যবেক্ষকরা মনে করছেন, আকাশ আম্বানির এখন একটি শক্তিশালী দল প্রয়োজন।