Atal Pension Yojana : অটল পেনশন নিয়ে বড় সিদ্ধান্ত মোদী সরকারের, আগামী মাস থেকে বন্ধ হবে একাধিক অ্যাকাউন্ট!

Atal Pension Yojana : আয়করদাতারা বিনিয়োগ করতে পারবেন না অটল পেনশন যোজনায়। ইতিমধ্যেই যাঁদের এই প্রকল্পের আওতায় অ্যাকাউন্ট রয়েছে তাঁদের সেই অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে।

Atal Pension Yojana : অটল পেনশন নিয়ে বড় সিদ্ধান্ত মোদী সরকারের, আগামী মাস থেকে বন্ধ হবে একাধিক অ্যাকাউন্ট!
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 06, 2022 | 2:00 AM

১ অক্টোবর থেকে কেন্দ্রীয় সরকারের অটল পেনশন যোজনার (Atal Pension Yojana) নিয়মে বড় ধরনের পরিবর্তন আসতে চলেছে। করদাতারা পরের মাস থেকে অটল পেনশন যোজনায় বিনিয়োগ করতে পারবেন না। সরকারের এই নয়া নিয়মের ফলে ধাক্কা খেতে পারেন একাংশের বিনিয়োগকারীরা। অটল পেনশন যোজনার অধীনে বিনিয়োগকারীরা মাসে ১ হাজার টাকা থেকে ৫ হাজার টাকা পেনশন পেয়ে থাকেন। পেনশনভোগীর বিনিয়োগের পরিমাণের উপর নির্ভর করে বিনিয়োগকারী কত টাকা পেনশন পাবেন।

এই বিষয়ে পর্যালোচনা করবে সরকার :

অর্থ মন্ত্রকের তরফে একটি বিবৃতি জারি করা হয়েছে যে, করদাতারা ২০২২ সালের ১ অক্টোবর থেকে অটল পেনশন যোজনায় নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন না। এই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, যাঁরা ১ অক্টোবর বা তার পরে এই যোজনায় নাম লিখিয়েছেন, তাঁরা নতুন নিয়ম কার্যকর হওয়ার দিন বা তার আগে করদাতা হিসেবে প্রমাণিত হয়েছেন তাঁদের অ্যাকাউন্ট অবিলম্বে বন্ধ করে দেওয়া হবে। সেই নির্দিষ্ট দিন অবধি বিনিয়োগকারীর জমা করা পেনশন তাঁদের ফেরত দেওয়া হবে। সেই টাকা ফেরত যাতে ঠিকভাবে দেওয়া হয় সেই জন্য সরকার সময়ে সময়ে বিষয়টি পর্যালোচনা করেও দেখবে।

অটল পেনশন যোজনা :

অটল পেনশন যোজনা একটি কেন্দ্রের মোদী সরকারের যোজনা। ২০১৫ সালের ৯ মে এই প্রকল্প শুরু করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের কথা মাথায় রেখেই এই পেনশন প্রকল্প চালু করা হয়েছিল মোদী সরকারের তরফে। ১৮ থেকে ৪০ বছরের যেকোনও নাগরিক প্রকল্পে আওতায় নাম নথিভুক্ত করতে পারেন। ১৮ থেকে ৪০ বছর করতে হবে বিনিয়োগ। তারপর ৬০ বছরের পর থেকে মাসে মাসে মিলবে পেনশন। বয়সের উপর নির্ভর করে এই প্রকল্পে বিনিয়োগ। এই প্রকল্পে প্রতি মাসে সর্বনিম্ন ১ হাজার টাকা বিনিয়োগ করা যেতে পারে। সর্বোচ্চ করা যাবে ৫ হাজার টাকা। এই পেনশনের সুবিধাভোগীর মৃত্যু হলে এই প্রকল্পে মনোনীত ব্যক্তি বা নমিনি পেনশনের অর্থ পাবেন। এই প্রকল্পের অধীনে কমপক্ষে ২০ বছরের জন্য করতে হবে বিনিয়োগ।