CGHS: এইমস-এ নগদ ছাড়াই চিকিৎসা পাবেন সরকারি স্বাস্থ্য প্রকল্পের সুবিধাভোগীরা, জেনে নিন কীভাবে

Cashless treatment at 6 AIIMS: কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য বিমা বা সিজিএইচএস-এর সুবিধাভোগীদের জন্য সুখবর। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস বা এইমস-এ সমস্ত সিজিএইচএস সুবিধাভোগীরা সম্পূর্ণ নগদহীন চিকিত্সার সুবিধা পাবেন।

CGHS: এইমস-এ নগদ ছাড়াই চিকিৎসা পাবেন সরকারি স্বাস্থ্য প্রকল্পের সুবিধাভোগীরা, জেনে নিন কীভাবে
৬ এইমস-এ নগদহীন চিকিৎসার সুবিধা পাবেন সিজিএইচএস সুবিধাভোগীরা
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2023 | 8:09 PM

নয়া দিল্লি: কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য বিমা বা সিজিএইচএস-এর সুবিধাভোগীদের জন্য সুখবর। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস বা এইমস-এ সমস্ত সিজিএইচএস সুবিধাভোগীরা সম্পূর্ণ নগদহীন চিকিত্সার সুবিধা পাবেন। এই সুবিধা পাওয়া যাবে, ভোপাল, ভুবনেশ্বর, পটনা, যোধপুর, রায়পুর এবং ঋষিকেশের এইমস হাসপাতালে। মন্ত্রকের দাবি, প্রবীণ নাগরিকরা যাঁরা পেনশনভোগী, ব্যক্তিগত প্রতিদান বা রিইম্বার্সমেন্টের দাবি জমা দেওয়া এবং তার অনুমোদন পাওয়া কঠিন বলে মনে করেন। কাজেই নগদহীন চিকিৎসা সুবিধায় তাঁরা বিশেষভাবে উপকৃত হবেন।

এতদিন, সিজিএইচএস সুবিধাভোগীদেরা এইএমএস-এ চিকিৎসা করাতে গেলে, প্রথমে তাঁদের চিকিৎসার ব্যয়মূল্য প্রদান করতে হত এবং পরে সিজিএইচএস থেকে তার প্রতিদান দাবি করতে হত। কিন্তু, নয়া ব্যবস্থার ফলে, সিজিএইচএস সুবিধাভোগীরা এইমস-এ চিকিত্সা করাতে গেলে, তাঁদের শুরুতেই অর্থ প্রদানের ঝামেলা থাকবে না। সিডিএইচএস থেকে প্রতিদান চাওয়ার ঝামেলাও থাকবে না। চিকিত্সার জন্য শুধুমাত্র এইমস-এর বৈধ আইডি কার্ড তৈরি করাতে হবে। তাতেই হাসপাতালে ভর্তি হওয়া যাবে। হাসপাতালের পক্ষ থেকেই সুবিধাভোগীদের ক্রেডিট বিল সিজিএইচএস কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দেওয়া হবে। বিল হাতে আসার ৩০ দিনের মধ্যেই ওই অর্থ প্রদান করবে সিজিএইচএস কর্তৃপক্ষ। মন্ত্রক জানিয়েছে, সিজিএইচএস সুবিধাভোগীরা এই ছয়টি এইমস-এর আউটডোর বা ইনডোরে চিকিত্সা করাতে গেলে এবং মেডিক্যাল টেস্টের ক্ষেত্রে নগদহীন চিকিত্সা পাবেন।

এর ফলে অনেকটা সময় বাঁচাবে, কাগজপত্রের ঝুট-ঝামেলা কমে যাবে এবং ব্যক্তিগত দাবির নিষ্পত্তিগুলির ক্ষেত্রে বিলম্বও কম হবে বলে মনে করছে স্বাস্থ্য মন্ত্রক। এই সুবিধা চালুর জন্য এইমস-এর পক্ষ থেকে একটি পৃথক হেল্প ডেস্ক এবং সিজিএইচএস সুবিধাভোগীদের জন্য একটি পৃথক অ্যাকাউন্টিং সিস্টেম তৈরি করবে। আউটডোর চিকিত্সার ক্ষেত্রে অথবা এইমস থেকে ছাড়া পাওয়ার সময় চিকিত্সকরা যে যে ওষুধ লিখে দেবেন, সেগুলিও সিজিএইচএস সুবিধাভোগীরা নগদহীন ভাবেই কিনতে পারবেন।

এই নয়া উদ্যোগের ভূয়সী প্রশংসা করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। তিনি বলেছেন, “সিজিএইচএস স্বাস্থ্য মন্ত্রকের একটি উল্লেখযোগ্য পরিষেবা ব্যবস্থা। এর মাধ্যমে বিদ্যমান এবং অবসরপ্রাপ্ত কর্মীরা সহজে চিকিৎসা পরিষেবা পেতে পারেন। রোগীদের ক্রমবর্ধমান প্রয়োজনীয়তার সঙ্গে সামঞ্জস্য রেখে সরকার সিডিএইচএস-এর আওতাধীন তালিকাভুক্ত হাসপাতালের সংখ্যা বাড়ানোর চেষ্টা করছে। অদূর ভবিষ্যতে নয়াদিল্লির এইমস, চণ্ডীগড়ের পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অব মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ এবং পুদুচেরির জওহরলাল ইনস্টিটিউট অব পোস্ট গ্র্যাজুয়েট মেডিকেল এডুকেশন অ্যান্ড রিসার্চ-কে এই তালিকার অন্তর্ভুক্ত করা হবে। একটি বড় অংশের মানুষ এই উদ্যোগে উপকৃত হবেন।