Financial Stability Report: ফের বাড়তে পারে ব্যাঙ্কগুলির নন পারফর্মিং অ্যাসেট, পূর্বাভাস রিজার্ভ ব্যাঙ্কের

Non Performing Asset of Banks : আগামী বছরের সেপ্টেম্বরে এই নন পারফর্মিং অ্যাসেটের শতকরা হার ৮.১ পর্যন্ত হতে পারে। যদি পরিস্থিতি খুব খারাপ হয়, সেক্ষেত্রে তা ৯.৫ শতাংশ পর্যন্তও বেড়ে যেতে পারে।

Financial Stability Report: ফের বাড়তে পারে ব্যাঙ্কগুলির নন পারফর্মিং অ্যাসেট, পূর্বাভাস রিজার্ভ ব্যাঙ্কের
কী বলা হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের রিপোর্টে? ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 29, 2021 | 8:46 PM

নয়া দিল্লি : ব্যাঙ্কিং ক্ষেত্রে নন পারফর্মিং অ্যাসেট (Non Performing Assets) কমেছে বলে আগেই জানিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank of India)। ২০২১ সালের সেপ্টেম্বরের শেষের দিকে ব্যাঙ্কগুলির নন পারফর্মিং অ্যাসেটের পরিমাণ কমে ৬.৯ শতাংশে নেমে এসেছে। কিন্তু গ্রস নন পারফর্মিং অ্যাসেট ফের বাড়তে পারে বলে পূর্বাভাস দিয়ে রাখল রিজার্ভ ব্যাঙ্ক। আগামী বছরের সেপ্টেম্বরে এই নন পারফর্মিং অ্যাসেটের শতকরা হার ৮.১ পর্যন্ত হতে পারে। যদি পরিস্থিতি খুব খারাপ হয়, সেক্ষেত্রে তা ৯.৫ শতাংশ পর্যন্তও বেড়ে যেতে পারে। বুধবার ফিনানশিয়াল স্টেবিলিটি রিপোর্ট এমনটাই সম্ভাবনার কথা প্রকাশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক।

কী বলা হচ্ছে রিজার্ভ ব্যাঙ্কের রিপোর্টে

তবে এ ক্ষেত্রে শিডিউলড বাণিজ্যিক ব্যাঙ্কগুলির হাতে অবশ্যই যথেষ্ট মূলধন থাকবে। সামগ্রিক এবং ব্যক্তিগত উভয় স্তরেই এমনকি চাপের পরিস্থিতিতেও মূলধনের সমস্যা হবে না বলেও ইঙ্গিত দেওয়া হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের রিপোর্টে। উল্লেখ্য, এই রিপোর্টে আর্থিক স্থিতিশীলতার ঝুঁকি এবং আর্থিক স্থিতিস্থাপকতার উপর আর্থিক স্থিতিশীলতা ও উন্নয়ন কাউন্সিলের (FSDC) উপ-কমিটির যৌথ মূল্যায়নকেই প্রতিফলিত করে।’

চাঙ্গা হচ্ছে কর্পোরেট ক্ষেত্র

ফিনানশিয়াল স্টেবিলিটি রিপোর্টে আরও বলা হয়েছে, আগামী দিনে ক্ষুদ্র, কুটির ও মাঝারি উদ্যোগের (MSME) উপর যে চাপ আসছে, তাতে আরও পর্যবেক্ষণের প্রয়োজন রয়েছে। এর পাশাপাশি, অতিমারির দ্বিতীয় ঢেউ দুর্বল হওয়ার পর টিকাকরণে গতি এই অর্থনৈতিক অবস্থাকে কিছুটা পুনরুদ্ধার করতে পেরেছে বলে রিজার্ভ ব্যাঙ্কের রিপোর্টে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া, কর্পোরেট সেক্টর বর্তমানে আবার চাঙ্গা হয়ে উঠছে এবং সেই সঙ্গে ব্যাঙ্কগুলিতে ঋণের বৃদ্ধিও বেশ ভাল হচ্ছে।

গত বছরের তুলনায় কমেছে নন পারফর্মিং অ্যাসেট

উল্লেখ্য, শিডিউলড বাণিজ্যিক ব্যাঙ্কগুলির (SCB) মোট নন-পারফর্মিং অ্যাসেট (NPA)২০২০ সালের মার্চের শেষে ছিল ৮.২ শতাংশ। সেখান থেকে কমে ২০২১ সালের মার্চের শেষের দিকে ৭.৩ শতাংশে এসে দাঁড়িয়েছিল। ২০২১ সালের সেপ্টেম্বরের শেষের দিকে আরও কমে ৬.৯ শতাংশে নেমে এসেছে। মঙ্গলবার রিজার্ভ ব্যাঙ্কের তরফে ২০২০-২১ সালে ভারতে ব্যাঙ্কিং ক্ষেত্রের প্রবণতা এবং তার অগ্রগতি সংক্রান্ত এক রিপোর্টে প্রকাশিত হয়েছে।

এছাড়াও, ২০২০ সালের মার্চ মাসের শেষের দিকে শিডিউলড বাণিজ্যিক ব্যাঙ্কগুলির অ্যাসেটের উপর রিটার্ন (RoA) ০.২ শতাংশ ছিল। সেখান থেকে ২০২১ সালের মার্চের শেষের দিকে তা ০.৭ শতাংশে উঠে এসেছে। স্থিতিশীল আয় এবং ব্যয় কমার ফলেই এই সাফল্য এসেছে বলে রিজার্ভ ব্যাঙ্কের রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন : Manipur Minister joins BJP : ‘বন্ধু’ দলের নেতাকে ছিনিয়ে নিল বিজেপি, মণিপুরের মন্ত্রী যোগ দিলেন পদ্মে

আরও পড়ুন : Punjab Election: মুখ্যমন্ত্রী মুখ ঘোষণার আর্জি জানিয়ে দলের সরকারকেই আক্রমণ করে বসলেন সিধু