Investment Plan: স্বল্প উপার্জন? মাসে ৩০০ টাকা জমিয়েও কোটিপতি হতে পারেন আপনি, কীভাবে জানুন…

Saving Plan: যদি আপনি অবসরের সময়ে ১ কোটি টাকা জমাতে চান, তবে আপনাকে প্রতিদিন ২০ থেকে ২৫ টাকা জমাতে হবে। যদি আপনি দিনে ১০ টাকা করে জমান, তবে মাসে আপনি ৩০০ টাকা জমাতে পারবেন।

Investment Plan: স্বল্প উপার্জন? মাসে ৩০০ টাকা জমিয়েও কোটিপতি হতে পারেন আপনি, কীভাবে জানুন...
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2023 | 7:36 AM

নয়া দিল্লি: কোটিপতি হওয়ার স্বপ্ন তো অনেকেই দেখেন। কিন্তু সেই স্বপ্নপূরণ হয় কয়েকজনেরই। তার কারণ হল, বিনিয়োগের (Investment) সঠিক পরিকল্পনা করা হয় না। যদি সঠিকভাবে আর্থিক পরিকল্পনা করা হয়, তবে সহজেই কোটি টাকা জমানো যায়। আপনিও যদি ধনী হতে চান, কোটি টাকা জমাতে চান, তবে প্রতি মাসে আপনাকে কেবল ৩০০ টাকা করে জমাতে হবে। শুনতে অবিশ্বাস্য লাগলেও, সত্যিই এটা সম্ভব।

আর্থিক বিশেষজ্ঞদের মতে, আর্থিক সঞ্চয়ের জন্য ইক্যুয়িটি মিউচুয়াল ফান্ডে (Equity Mutual Fund) বিনিয়োগ করা ভাল। যদি আপনি ৩০ বছর বয়স থেকে বিনিয়োগ শুরু করেন, তবে সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা এসআইপি(SIP)-তে বিনিয়োগ করতে পারেন।

কীভাবে ১ কোটি টাকা জমাবেন?

যদি আপনি অবসরের সময়ে ১ কোটি টাকা জমাতে চান, তবে আপনাকে প্রতিদিন ২০ থেকে ২৫ টাকা জমাতে হবে। যদি আপনি দিনে ১০ টাকা করে জমান, তবে মাসে আপনি ৩০০ টাকা জমাতে পারবেন। এই টাকা যদি আপনি মিউচুয়াল ফান্ড বা এসআইপিতে বিনিয়োগ করেন, তাহলে ৩৫ বছর পরে আপনার জমা টাকা কোটির দোরগোড়ায় পৌঁছে যাবে। যদি এসআইপি বা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেন এবং তাতে ১৮ শতাংশ হারে সুদ পাওয়া যায়, তবে ৩৫ বছর পর জমা অর্থের পরিমাণ ১.১ কোটি টাকা হবে।

সুতরাং কোটিপতি হওয়ার জন্য আপনাকে বেশি টাকা খরচ করতে হবে না, শুধু ধৈর্য ধরতে হবে কয়েক বছর। প্রতি মাসে আপনি যদি ৪০০ থেকে ৫০০ টাকা জমান, তাহলেও ৩৫ বছরও অপেক্ষা করতে হবে না, তার আগেই জমে যাবে এক কোটি টাকা। যারা মাসে ১৫ থেকে ২০ হাজার টাকা উপার্জন করেন, তারাও এইভাবে বিনিয়োগ করে কোটি টাকা জমাতে পারেন।