Cyber Fraud: সেলের লোভে পড়ে দেদার জিনিস কিনছেন শপিং সাইটগুলি থেকে, প্রতারণার ফাঁদে পা দিচ্ছেন না তো?

Online Shopping Tips: ইউপিআই প্ল্যাটফর্মের মাধ্য়মেই বিগত দুই মাসে ৬৭৮ কোটি মানুষ কেনাকাটি করেছেন। আর সেখানেই বেড়েছে অনলাইন প্রতারণাও।

Cyber Fraud: সেলের লোভে পড়ে দেদার জিনিস কিনছেন শপিং সাইটগুলি থেকে, প্রতারণার ফাঁদে পা দিচ্ছেন না তো?
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2022 | 7:30 AM

নয়া দিল্লি: সদ্য পার হয়েছে দুর্গা পুজো। সামনেই দীপাবলি, ভাইফোঁটা। উৎসবের মরশুমে কেনাকাটাও তাই লেগেই রয়েছে। এই সময়ে বিভিন্ন অনলাইন শপিং সাইটগুলিতেও নানা লোভনীয় অফার, ব্যাপক ছাড় দেওয়া হয়। ছোটখাটো উপহার থেকে দামি জিনিসপত্র-যাবতীয় কেনাকাটার জন্য বর্তমানে সকলেই অনলাইন ওয়েবসাইটগুলির উপরই ভরসা রাখছেন। এদিকে, উৎসবের মরশুমে অনলাইনে কেনাকাটা যেমন বেড়েছে, তেমনই সাইবার প্রতারণা-অপরাধও বেড়েছে কয়েক গুণ। লোভনীয় বিভিন্ন অফারের টোপ দিয়েই প্রতারকরা সাধারণ মানুষদের বোকা বানিয়ে সমস্ত টাকা হাতিয়ে নিচ্ছে।

সম্প্রতিই জানা গিয়েছে, শুধুমাত্র ব্য়াপক ছাড়ের টোপ নয়, ক্যাশব্যাকের লোভ দেখিয়েও সাধারণ মানুষকে প্রতারণার ফাঁদে পা ফেলতে বাধ্য করছে প্রতারকরা। যেমন ধনতেরাসে আগে সোনা-রুপোর গয়না কিনতেন সকলে নিজেদের সাধ্যমতো, কিন্তু বর্তমানে দোকান থেকে সোনা কেনার বদলে ডিজিটাল গোল্ডেই বিনিয়োগ করতে পছন্দ করছেন অনেকেই। কিন্তু এই ক্ষেত্রে বড় ভুল করে ফেলেন গ্রাহকরা। কোনও ওয়েবসাইট ক্রসচেক বা ভেরিফাই না করেই অনেকে সেই সমস্ত ওয়েবসাইট থেকে সোনা কেনেন শুধুমাত্র ব্যাপক ছাড় বা আকর্ষণীয় অফারের লোভে।

জানা গিয়েছে, উৎসবের মরশুমে অনলাইন ট্রানজাকশন ব্যাপকভাবে বেড়েছে। ইউপিআই প্ল্যাটফর্মের মাধ্য়মেই বিগত দুই মাসে ৬৭৮ কোটি মানুষ কেনাকাটি করেছেন। আর সেখানেই বেড়েছে অনলাইন প্রতারণাও। যে সময়ে আপনি অনলাইনে শপিং করছেন, সেই সময়েই চুপিসাড়ে ফোনে ঢুকে পড়ছে প্রতারকরা। ব্যক্তিগত তথ্য হাতিয়ে চোখের নিমেষেই ফাঁকা করে দেওয়া হচ্ছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট।

কীভাবে সুরক্ষিতভাবে অনলাইনে কেনাকাটি করবেন?

১. প্রথমেই সন্দেহজনক কোনও লিঙ্ক বা অজ্ঞাত কোনও সোর্স থেকে আসা ইমেইলে ক্লিক করা থেকে বিরত থাকুন।

২. কেউ যদি ফোন করে লোভনীয় ছাড় বা অন্যান্য অফারের কথা বলে, তবে সেই কথা গ্রাহ্য করবেন না।

৩. ফোনে বা মেসেজে কাউকে ব্যক্তিগত তথ্য শেয়ার করবেন না। ওটিপি, পাসওয়ার্ডের মতো তথ্যও কারোর সঙ্গে ভাগ করবেন না।

৪. জিমেইল বা অন্য কোনও অনলাইনে সর্বদা টু স্টেপ ভেরিফিকেশন অনুসরণ করে চলুন।

৫, অনলাইন পেমেন্টের সময় হোয়াটসঅ্যাপে যদি কোনও কিউআর কোড আসে, তবে ভুল করেও সেই কোড স্ক্যান করবেন না। যদি ওই কিউআর কোড স্ক্যান করেন, তবে আপনার অ্যাকাউন্ট ফাঁকা হয়ে যাবে।