SpiceJet: শীতের মরসুমে পূর্ণশক্তিতে ফিরছে স্পাইসজেট, বন্ধ সিকিমের উড়ান পরিষেবা

Supreme Court on Hate speech: শুক্রবার (২১ অক্টোবর) হেট স্পিচ অর্থাৎ ঘৃণাবচন বিষয়ে কঠোর অবস্থান নিল সুপ্রিম কোর্ট। হেট স্পিচের বিষয়ে সতঃপ্রণোদিত ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দিয়েছে আদালত।

SpiceJet: শীতের মরসুমে পূর্ণশক্তিতে ফিরছে স্পাইসজেট, বন্ধ সিকিমের উড়ান পরিষেবা
পূর্ণশক্তিতে চলবে স্পাইসজেট
Follow Us:
| Edited By: | Updated on: Oct 21, 2022 | 7:05 PM

নয়া দিল্লি: শুক্রবার (২১ অক্টোবর) বেসরকারি উড়ান সংস্থা স্পাইসজেটের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করল ডিজিসিএ। ফলে আগামী ৩০ অক্টোবর থেকে পূর্ণ শক্তিতেই উড়ান পরিচালনা করতে পারবে স্পাইসজেট। চলতি বছরের ২৭ জুলাই, ভারতের বেসরকারি উড়ান নিয়ন্ত্রক সংস্থা আট সপ্তাহের জন্য স্পাইসজেটের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল। তাদের ক্ষমতার মাত্র ৫০ শতাংশ উড়ান পরিচালনার অনুমতি দেওয়া হয়েছিল। ৪,১৯২টি উড়ানের মধ্যে মাত্র ২০০০টি উড়ান পরিচালনা করতে বাধ্য হয় স্পাইসজেট। পরে ২১ সেপ্টেম্বর, এই নিষেধাজ্ঞার মেয়াদ আরও বাড়ানো হয়।

সংবাদ সংস্থা পিটিআই-এর প্রতিবেদন ডিজিসিএ-কে উদ্ধৃত করে বলা হয়েছে, “আসন্ন শীতকালীন মরসুমে ১০৫টি বিমানবন্দর থেকে প্রতি সপ্তাহে ২১,০৪১টি বিমান প্রস্থানের অনুমোদন দেওয়া হয়েছে। এই ১০৫টি বিমানবন্দরের মধ্যে দেওঘর, সিমলা এবং রৌরকেল্লা হল নতুন বিমানবন্দর। এই ২১,০৪১টি বিমান প্রস্থানের মধ্যে সবচেয়ে বেশি যাবে ইন্ডিগো সংস্থার বিমান, ১০,০৮৫টি। তারপরই রয়েছে স্পাইসজেট, ৩,১৯৩টি। এছাড়া এয়ার ইন্ডিয়ার ১৯৯০টি, ভিস্তারার ১৯৪১টি, এয়ার এশিয়ার ১৪৬২টি, গো এয়ারের ১৩৯০টি, অ্যালায়েন্স এয়ারের ১,০৩৪টি, আকাশ এয়ারের ৪৭৯টি, ফ্লাই বিগের ২১৪টি এবং স্টার এয়ারের ১৫৩টি বিমান ছাড়বে।”

একের পর এক বিমানে বিপত্তি দেখা দেওয়ায়, গত জুলাই মাসে স্পাইসজেটের ৫০ শতাংশ বিমান বসিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েচিল ডিজিসিএ। সাম্প্রতিক নির্দেশে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলেও, বিমান-বিপত্তির ঘনঘটা কমেনি। ১২ অক্টোবরই স্পাইসজেটের একটি বিমানের ককপিট ও কেবিনে ধোঁয়া দেখা যাওয়ায়, হায়দরাবাদে জরুরি অবতরণ করেছিল বিমানটি। সেই ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছিল ডিজিসিএ। জানা গিয়েছিল, ইঞ্জিনের তেলে পোড়া ধোঁয়া শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থায় ঢুকে যাওয়ার ফলেই ককপিট ও কেবিনে ওই ধোঁয়া দেখা দিয়েছিল।

এদিকে, ৩০ অক্টোবর থেকে সিকিমে বিমান পরিষেবা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্পাইসজেট। এখনও পর্যন্ত একমাত্র এই উড়ান সংস্থাই প্রতিদিন সিকিমে উড়ান পরিচালনা করত। পরিচালনাগত সমস্যার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে সিকিম রাজ্যের উড়ান যোগাযোগ প্রায় বন্ধই হয়ে গেল বলে মনে করা হচ্ছে। সরকারি কর্তারা জানিয়েছেন, স্পাইসজেটের এই সিদ্ধান্তের ফলে রাজ্যের পর্যটন শিল্প বড় ধাক্কা খেতে পারে।