Income Tax Return Filing: খুলছেই না পোর্টাল! আয়কর জমা দিতে গিয়ে নাস্তানুবুদ করদাতারা, দাবি সময়সীমা বাড়ানোর

Income Tax Return Filing: চলতি অর্থবর্ষ অর্থাৎ ২০২০-২১ সালের জন্য আয়কর জমা দেওয়ার তারিখ ছিল ৩১ জুলাই। কিন্তু করোনা সংক্রমণ, লকডাউনের কথা মাথায় রেখেই সরকারের তরফে আয়কর জমা দেওয়ার শেষ তারিখ পিছিয়ে ৩১ ডিসেম্বর করা হয়েছিল।

Income Tax Return Filing: খুলছেই না পোর্টাল! আয়কর জমা দিতে গিয়ে নাস্তানুবুদ করদাতারা, দাবি সময়সীমা বাড়ানোর
অর্ধেক সময়ই অচল আয়কর বিভাগের পোর্টাল।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 29, 2021 | 10:24 AM

নয়া দিল্লি: হাতে মাত্র দুইদিন বাকি, তার মধ্যেই জমা দিতে হবে বকেয়া আয়কর (Income Tax Filing)। কিন্তু সেই কাজ হবেই বা কি করে, অর্ধেকের বেশি সময় কাজই করছে না আয়কর বিভাগের পোর্টাল (Income Tax Return Portal)। শেষ মুহূর্তে এসে এমন প্রযুক্তিগত সমস্যার মুখে পড়ে অনেকেই আয়কর জমা দেওয়ার শেষ তারিখ পিছিয়ে দেওয়ার দাবি জানিয়েছেন।

আয়কর জমা দেওয়ার শেষ তারিখ:

চলতি অর্থবর্ষ অর্থাৎ ২০২০-২১ সালের জন্য আয়কর জমা দেওয়ার তারিখ ছিল ৩১ জুলাই। কিন্তু করোনা সংক্রমণ (COVID-19), লকডাউন(Lockdown)-র কথা মাথায় রেখেই সরকারের তরফে আয়কর জমা দেওয়ার শেষ তারিখ পিছিয়ে ৩১ ডিসেম্বর করা হয়েছিল। ২৬ ডিসেম্বর পর্যন্ত পাওয়া পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত ৪.৫১ কোটির বেশি আয়করদাতা আয়কর জমা করেছেন। শুধু মাত্র ২৬ ডিসেম্বরের দিনেই ৮.৭ লক্ষ মানুষ আয়কর জমা দিয়েছেন। তবে বছরের শেষ লগ্নে এসে যারাই আয়কর জমা দিতে যাচ্ছেন, তারাই প্রযুক্তিগত সমস্যার মুখে পড়ছেন।

কোথায় সমস্যা:

কারোর অভিযোগ, ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করলেও আয়কর বিভাগের পোর্টাল খুলছে না। আবার কেউ যতবারই পোর্টাল খুলুন না কেন, সেটি বারবার হ্যাং হয়ে যাচ্ছে, কিছুতেই জমা দেওয়া যাচ্ছে না আয়কর। সোমবার থেকেই বহু মানুষ, যারা আয়কর জমা দিতে গিয়ে সমস্যার মুখে পড়েছেন, তারা আয়কর জমা দেওয়ার মেয়াদ আরও কিছুদিন বাড়িয়ে দেওয়ার অনুরোধ জানিয়েছেন।

টুইটারে ট্রেন্ড:

আয়কর জমা দিতে গিয়ে সমস্যার মুখে পড়তেই টুইটারে ক্ষোভ উগরে দিয়েছেন বহু মানুষ। সোমবার থেকেই টুইটারে ট্রেন্ড করতে শুরু করেছে হ্যাশট্য়াগ এক্সটেন্ড ডিউ ডেট ইমিডিয়েটলি (#Extend_Due_Date_Immediately)। অধিকাংশ করদাতৈরই দাবি, তারা পোর্টালের সমস্যার কারণে জরিমানা দিতে চান না, তাই সরকারই আয়কর জমা দেওয়ার মেয়াদ আরও কিছু দিন বাড়িয়ে দিক।

এক টুইটার ব্যবহারকারী লেখেন, “৩১ ডিসেম্বর কি সফটওয়ার ডেভেলপারদের জন্য আয়কর জমা দেওয়ার শেষ দিন নাকি সমস্ত করদাতাদের জন্যই? সাধারণ করদাতারা যথেষ্ট কম সময় পাচ্ছে, তাই বলা উচিত যে ওই তারিখের মধ্যে সফটওয়্যার ডেভেলপারদের কর জমা দিতে হবে।”

অন্যদিকে, কেউ কেউ আবার পোর্টালে সমস্যার জন্য আয়কর বিভাগের পাশাপাশি ইনফোসিস সংস্থা (যারা পোর্টালটি তৈরি করেছেন এবং দেখভাল করেন)-কেও দুষেছেন। নিত্যদিনের সমস্যা ও নতুন নতুন প্রযুক্তিগত ত্রুটির জন্য কটাক্ষ করে ধন্যবাদও জানিয়েছেন।

উল্লেখ্য, এর আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও আয়কর পোর্টালের এই সমস্যা নিয়ে ইনফোসিস সংস্থার কাছে জবাব চেয়েছিলেন।

আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা পার হয়ে যাওয়ার পর অর্থাৎ ৩১ ডিসেম্বর ২০২১-র পর আয়কর জমা দেওয়ার শেষ তারিখ অর্থাৎ ২০২২ সালের ৩১ মার্চ অবধি আয়কর জমা দিতে পারবেন।

আরও পড়ুন: Non Performing Assets: ব্যাঙ্কিং ক্ষেত্রে কমছে নন পারফর্মিং অ্যাসেট, রিপোর্টে জানাল রিজার্ভ ব্যাঙ্ক