Budget 2024: মহিলাদের ক্যান্সার প্রতিরোধ থেকে অঙ্গনওয়াড়ি কর্মীদের জন্য বড় ঘোষণা সীতারমণের

Budget announcement 2024 in health sector: এদিন বাজেট পেশের সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ কোভিড মহামারির প্রসঙ্গ টেনে বলেন, "ভারত কোভিড-১৯ চ্যালেঞ্জের মোকাবিলা করেছে এবং আত্মনির্ভরশীল ভারতের ভিত তৈরি করেছে। তাই এবারের বাজেটে স্বাস্থ্য পরিকাঠামোর উপর বিশেষ নজর দেওয়া হয়েছে। বলা যায়, হবু চিকিৎসক থেকে দেশবাসীর স্বাস্থ্যের দিকে নজর রেখে বেশ কয়েকটি ঘোষণা করেছেন অর্থমন্ত্রী সীতারমণ।

Budget 2024: মহিলাদের ক্যান্সার প্রতিরোধ থেকে অঙ্গনওয়াড়ি কর্মীদের জন্য বড় ঘোষণা সীতারমণের
স্বাস্থ্য ক্ষেত্রে বিশেষ ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের। Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Updated on: Feb 01, 2024 | 5:09 PM

নয়া দিল্লি: লোকসভা ভোটের আগে আজ, বৃহস্পতিবার নরেন্দ্র মোদী সরকারের অন্তর্বর্তী বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। ভোটের আগে এই বাজেট যে জনমুখী হবে, তা আগে থেকেই অনুমান করেছিলেন বাজেট-বিশেষজ্ঞরা। সেই অনুমান খুব একটা ভুল ছিল না। এবারের বাজেটে যেমন মহিলাদের দিকে বিশেষ নজর দেওয়া হয়েছে, তেমনই স্বাস্থ্য পরিকাঠামোর উপরেও বিশেষ জোর দেওয়ার হয়েছে।

এদিন বাজেট পেশের সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ কোভিড মহামারির প্রসঙ্গ টেনে বলেন, “ভারত কোভিড-১৯ চ্যালেঞ্জের মোকাবিলা করেছে এবং আত্মনির্ভরশীল ভারতের ভিত তৈরি করেছে। তাই এবারের বাজেটে স্বাস্থ্য পরিকাঠামোর উপর বিশেষ নজর দেওয়া হয়েছে। বলা যায়, হবু চিকিৎসক থেকে দেশবাসীর স্বাস্থ্যের দিকে নজর রেখে বেশ কয়েকটি ঘোষণা করেছেন অর্থমন্ত্রী সীতারমণ।

স্বাস্থ্য ক্ষেত্রে কী কী ঘোষণা হয়েছে দেখে নেওয়া যাক একনজরে

১) সার্ভাইক্যাল ক্যান্সার প্রতিরোধে ৯ বছর থেকে ১৪ বছর বয়সি মেয়েদের টিকা দেওয়ার ব্যাপারে উদ্যত হবে কেন্দ্রীয় সরকার।

২) আশাকর্মী থেকে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকারা আয়ুষ্মান ভারত প্রকল্পের সব সুবিধা পাবেন।

৩) কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, বহু যুব ভাল চিকিৎসক হয়ে দেশবাসীর সেবা করতে চায়। তাই বিভিন্ন দফতরের অধীনে আরও বেশি মেডিক্যাল কলেজ ও হাসপাতাল করার পরিকল্পনা নিয়েছে নরেন্দ্র মোদীর সরকার। এই বিষয়টি খতিয়ে দেখার জন্য একটি কমিটি গঠন করা হবে।

৪) সকল প্রসূতি ও শিশুদের স্বাস্থ্য পরিষেবা সমন্বয়ের জন্য একটি বিশেষ প্রকল্প কর্মসূচির আওতায় আনা হবে।

৫) শিশুদের পুষ্টি বাড়াতে, শৈশবকালীন যত্ন দিতে ও বিকাশের জন্য অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিকে সক্ষম অঙ্গনওয়াড়ি ও পোষণ ২.০-র অধীনে উন্নীত করা হবে।

৬) মিশন ইন্দ্রধনুষ প্রকল্পের অধীনে দেশজুড়ে ‘ইউ-উইন’(U-Win) প্ল্যাটফর্ম চালু করা হবে। যার মাধ্যমে টিকাকরণের হার বাড়ানো হবে।