Zee-Sony Picture Merge: বিনোদন জগতে নতুন অধ্যায়ের সূচনা, এক হয়ে যাচ্ছে জি ও সোনি নেটওয়ার্ক

ZEEL Announces Merger deal with Sony Picture: দুই সংস্থার মিলিত হয়ে যাওয়ার ঘোষণার পরই জি এন্টারটেইনমেন্ট এন্টারপ্রাইজের শেয়ার দর ২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ক্রমশ বাড়ছে সোনির শেয়ার দরও। 

Zee-Sony Picture Merge: বিনোদন জগতে নতুন অধ্যায়ের সূচনা, এক হয়ে যাচ্ছে জি ও সোনি নেটওয়ার্ক
এক হয়ে যাচ্ছে বিনোদন জগতের দুই সংস্থা।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2021 | 12:46 PM

নয়া দিল্লি: এক হয়ে গেল জি এন্টারটেইনমেন্ট এন্টারপ্রাইজ লিমিটেড (Zee Entertainment Enterprises Limited)  ও সোনি পিকচার্স নেটওয়ার্ক ইন্ডিয়া (Sony Pictures Networks India)। বুধবারই জি (ZEEL)- সংস্থার তরফে এই ঘোষণা করা হয়। দুই সংস্থার একজোট হওয়ার পরে সোনির তরফে ১.৫৭ বিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে বলে জানানো হয়েছে। যৌথ সংস্থায় সোনির কাছে ৫২.৯৩ শতাংশ এবং জি-র অধীনে ৪৭.০৭ শতাংশ শেয়ার থাকবে বলে জানা গিয়েছে।

বিনোদন জগতের বড় দুই সংস্থা মিলিত হয়ে এ বার থেকে একযোগে নানা সিনেমা ও টেলিভিশন অনুষ্ঠান প্রয়োজনা করবে। দুই সংস্থার তরফে প্রকাশিত যৌথ বিবৃতিতে জানানো হয়েছে, জি নেটওয়ার্কের প্রধান পুণীত গোয়েঙ্কাই এই যৌথ উদ্যোগের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও থাকবেন। সংস্থার তরফে বিবৃতিতে জানানো হয়েছে, কেবল আর্থিক সুবিধার কথা ভেবেই নয়, দুই সংস্থার মিলিত উদ্যোগে কী কী নতুন কাজ শুরু করা যায়, সে কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আগামী ৯০ দিনের মধ্য়েই দুই সংস্থাকে মিলিতভাবে এই চুক্তির চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে এবং চুক্তিপত্র তৈরি করতে হবে। একইসঙ্গে শেয়ার গ্রহীতাদের কাছেও এই জোটের প্রস্তাব পেশ করা হবে তাদের সম্মতির জন্য। আজ জি এন্টারটেইনমেন্ট এন্টারপ্রাইজ ও সোনি পিকচার্সের শীর্ষকর্তাদের একটি বোর্ড মিটিং রয়েছে বলেও জানা গিয়েছে।

দুই সংস্থার মিলিত হয়ে যাওয়ার ঘোষণার পরই জি এন্টারটেইনমেন্ট এন্টারপ্রাইজের শেয়ার দর ২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ক্রমশ বাড়ছে সোনির শেয়ার দরও।

আরও পড়ুন: Card Tokenisation: সিভিভি ছাড়াই পেমেন্ট হবে অনলাইনে, আর চুরি হবে না ডেবিট কার্ডের তথ্য

সূত্রের খবর, জি নেটওয়ার্কের উপর দীর্ঘদিন ধরেই বিনিয়োগকারীদের কাছ থেকে চাপ আসছিল ম্যানেজমেন্টে বদল আনার জন্য। এরইমধ্যে সংস্থার সিইও পুণীত গোয়েঙ্কাও বোর্ডের সদস্যপদ ছেড়ে দেন। তবে সোনির সঙ্গে মিলিত হওয়ার পর তিনিই ম্যনেজিং ডিরেক্টর ও সিইও থাকবেন বলে জানা গিয়েছে। সোনির হাতে শেয়ারের বেশি অংশ থাকায়, যেকোনও সিদ্ধান্তে এ বার থেকে তাদেরই বেশি অধিকার থাকবে।  সংস্থার বোর্ড অব ডিরেক্টরদেরও সুপারিশ সোনি করবে বলেই বলে জানা গিয়েছে।

জি এন্টারটেইনমেন্টের তরফে সংস্থার চেয়ারম্যান আর গোপালান বলেন, “জিইইএল বৃদ্ধির পথেই এগিয়ে চলবে এবং বোর্ডের দৃঢ় বিশ্বাস যে, এই সংযুক্তিকরণ জিইইএলকে আরও উপকৃত করবে।দুই সংস্থার মিলিত উদ্যোগ কেবল ব্যবসায়িক বৃদ্ধিই করবে না, একইসঙ্গে শেয়ারহোল্ডারদেরও ভবিষ্যতের বিপুল লাভ এনে দেবে। আপাতত আইনি ও নিয়ম-নির্দেশিকা নিয়ে প্রাথমিক স্তরে আলোচনা চলছে। আগামী কয়েকদিনের মধ্যেই শেয়ার গ্রহীতাদের কাছে তাদের সম্মতির জন্য একটি প্রস্তাবনা পেশ করা হবে।”

আরও পড়ুন: HDFC Home Loan: নতুন বাড়ি কেনার কথা ভাবছেন? গৃহ ঋণে দুর্দান্ত অফার দিচ্ছে এইচডিএফসি ব্যাঙ্ক