অসম রাইফেলসের নিয়োগে এবার আবেদন করতে পারবেন বঙ্গবাসী, জানুন শেষ তারিখ কবে

এই পদগুলির জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। WWW.Assamrifles.gov.in এই সাইটের মাধ্যমে প্রার্থীরা আবেদন করতে পারবেন।

অসম রাইফেলসের নিয়োগে এবার আবেদন করতে পারবেন বঙ্গবাসী, জানুন শেষ তারিখ কবে
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 7:54 PM

কলকাতা: বিভিন্ন পদে প্রার্থী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত অসম রাইফেলসে। জানা গিয়েছে এই পদগুলিতে ব়্যালির মাধ্যমে প্রার্থী নিয়োগ করা হবে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী অসম রাইফেলসে হাবিলদার (ক্লার্ক), রাইফেলম্যান, নাপিত, কুক, মেকানিক, এবং সাফাই কর্মী সহ আরও বিভন্ন পদে প্রার্থী নিয়োগ করা হবে। যে কোনও ভারতীয় নাগরিকই এই পদগুলির জন্য আবেদন করতে পারবেন।

মোট শূন্যপদ এবং কোন কোন রাজ্যে কতগুলি শূন্যপদ

অসম রাইফেলসের বিজ্ঞপ্তি অনুসারে মোট শূন্যপদের সংখ্যা ১২৩০টি। এর মধ্যে পশ্চিমবঙ্গে ৫০টি, আন্দামান এবং নিকোবরে ১টি, অন্ধ্রপ্রদেশে ৬৪টি, অরুণাচল প্রদেশে ৪১টি, অসমে ৪৭টি, বিহারে ৯১টি, চণ্ডীগঢ়ে ১টি, ছত্তিসগঢ়ে ৩৩টি, দাদরা এবং হাভেলিতে ১টি, দিল্লিতে ৮টি, দমন দিউতে ২টি, গোয়ায় ২টি, গুজরাটে ৪৮টি, হরিয়ানায় ১২টি, হিমাচল প্রদেশে ৪টি, জম্মু-কাশ্মিরে ২১টি, ঝাড়খণ্ডে ৫১টি, কর্ণাটকে ৪২টি, কেরালায় ৩৪টি, লাক্ষাদ্বীপে ২টি, মধ্যপ্রদেশে ৪২টি, মহারাষ্ট্রে ৬১টি, মণিপুরে ৭৪টি, মেঘালয়ে ৭টি, মিজোরামে ৭৫টি, নাগাল্যান্ডে ১০৫টি, ওড়িশায় ৪২টি, পন্ডিচেরিতে ১৭টি, রাজস্থানে ৩৫টি, সিকিমে ২টি, তামিলনাড়ুতে ৫৪টি, তেলেঙ্গানাতে ৪৮টি, ত্রিপুরাতে ৭টি, উত্তরপ্রদেশে ৯৮টি এবং উত্তরাখণ্ডে ৫টি শূন্যপদ রয়েছে।

আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা এবং বয়সসীমা

অসম রাইফেলসের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিভিন্ন পদ অনুযায়ী আবেদনকারীকে ন্যুনতম মাধ্যমিক/উচ্চমাধ্যমিক পাশ করার পাশাপাশি সংশ্লিষ্ট ক্ষেত্রে আইটিআই পাশ করতে হবে। এছাড়াও এই পদের জন্য আবেদনকারীর বয়স ০১/0৮/২০২১ এর মধ্যে ১৮ থেকে ২৩ বছর হতে হবে। তবে সংরক্ষিত প্রার্থীরা সরকারি নিয়মানুযায়ী বয়সের ক্ষেত্রে ছাড় পাবেন।

আবেদনের পদ্ধতি এবং ফি

এই বিজ্ঞপ্তি অনুযায়ী এই পদগুলির জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। WWW.Assamrifles.gov.in এই সাইটের মাধ্যমে প্রার্থীরা আবেদন করতে পারবেন। ইতিমধ্যেই অনলাইনে আবেদন নেওয়া শুরু হয়ে গিয়েছে। আবেদন করার শেষ তারিখ ২৫ অক্টোবর ২০২১।

প্রার্থীদের আবেদনের জন্য গ্রুপ-বি পদের আবেদন ফি রাখা হয়েছে ২০০ টাকা এবং গ্রুপ সি পদে আবেদনের ফি ধার্য করা হয়েছে ১০০ টাকা। তবে SC/ST/ মহিলা/ এক্স সার্ভিসম্যানদের জন্য কোন ফি ধার্য করা হয়নি।

শারীরিক যোগ্যতা এবং শারীরিক সক্ষমতা পরীক্ষণ

এই পদগুলিতে আবেদনকারীদের মধ্যে গোর্খা, গাড়োয়াল, ডোগ্রা, কুমায়ুন, সিকিম, নাগাল্যান্ড, অরুণাচল প্রদেশ, মণিপুর, ত্রিপুরা, মিজোরাম, মেঘালয়, অসম, হিমাচল প্রদেশ, জম্মু-কাশ্মির এবং লেহ লাদাখের পুরুষ প্রার্থীদের উচ্চতা ১৬২.৫ সেমি, এবং মহিলা প্রার্থীদের উচ্চতা হতে হবে ১৫০ সেমি। ছাতির মাপ হতে হবে ৭৭ সেমি, এবং প্রসারণ করে হতে হবে ৮২ সেমি।

উপরোক্ত অঞ্চলের প্রার্থীদের বাদ দিয়ে বাকি অঞ্চলের আবেদনকারী প্রার্থীদের উচ্চতা হতে হবে পুরুষদের ১৬৫ সেমি এবং মহিলাদের ১৫৫ সেমি। ছাতির মাপ হতে হবে ৭৭ সেমি, প্রসারণ করে ৮২ সেমি।

শারীরিক সক্ষমতা পরীক্ষায় পুরুষ প্রার্থীদের ২৪ মিনিটে ৫ কিমি দৌড়তে হবে এবং মহিলাদের ৮ মিনিট ৩০ সেকেন্ডে ১.৬ কিমি দৌড়তে হবে।