Lay Off in SAP: আরও এক সফটওয়্যার সংস্থায় পড়ল কোপ! চাকরি যাচ্ছে ৩০০০ কর্মীর

Lay Off in SAP: সংস্থার দাবি, ৩০০০ কর্মীকে ছাঁটাই করা হলে অনেক ক্ষেত্রেই অনেক খরচ বাঁচানো সম্ভব হবে। তাতে সংস্থার মূল ব্যবসা বৃদ্ধি পাবে।

Lay Off in SAP: আরও এক সফটওয়্যার সংস্থায় পড়ল কোপ! চাকরি যাচ্ছে ৩০০০ কর্মীর
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2023 | 12:23 AM

জার্মানি : চাকরি ছাঁটাইয়ের জন্য শিরোনামে এসেছে একাধিক সংস্থা। রয়েছে গুগল, আমাজন, মাইক্রোসফটের মতো একাধিক বড় সংস্থার নাম। এবার সেই তালিকায় সামনে এল এক জার্মান সংস্থার নাম। সফটওয়্যার সংস্থা স্যাপ (SAP) এবার কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করল। মনে করা হচ্ছে, গোটা বিশ্বে তথ্য প্রযুক্তি সংস্থাগুলো যেভাবে ধাক্কা খাচ্ছে, তারই আঁচ গিয়ে পৌঁছেছে এই সংস্থাতেও। তাই অগত্যা কর্মী ছাঁটাইয়ের পথেই হাঁটতে চলছে এই সংস্থা।

SAP-এর তরফে জানানো হয়েছে, সংস্থার অর্থনৈতিক পরিস্থিতি সামাল দিতে অন্তত তিন হাজার কর্মীকে ছাঁটাই করা প্রয়োজন। সংস্থার মূল ব্যবসা আরও বেশি মজবুত করতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই দাবি কর্তৃপক্ষের। শুধু তাই নয়, পুরো সংস্থার পরিকাঠামোকে নতুন করে সাজানো হবে বলেও জানানো হয়েছে সংস্থার তরফে।

এটি জার্মানির একটি বড় সফটওয়্যার সংস্থা। বিশ্ব জুড়ে বহু কর্মী রয়েছে তাদের। সফটওয়্যার এবং ক্লাউড সংক্রান্ত বিষয়ে কাজ করে থাকে এই সংস্থা। ২০২২ সালের একটি রিপোর্ট অনুযায়ী, সংস্থার এই পরিণতির কথা আগেই আঁচ করা হয়েছিল। বিশ্ব জুড়ে বর্তমানে এই সংস্থায় ১ লক্ষ ২০ হাজার কর্মী কাজ করেন। ছাঁটাই করা হলে মোট কর্মীর আড়াই শতাংশ কর্মী প্রভাবিত হবেন বলে মনে করা হয়। সংস্থার দাবি, এই সিদ্ধান্ত কঠিন ছিল, কিন্তু আপাতত বাধ্য হচ্ছে তারা এই সিদ্ধান্ত নিতে। সম্প্রতি প্রায় ১৮ হাজার কর্মীকে ছাঁটাই করেছে আমাজন। ছাঁটাই হয়েছে ফেসবুকেও। কর্মী সংকোচনের পথে হেঁটেছে গুগলও।