RPSC Recruitment 2022: নতুন করে সরকারি স্কুলে শিক্ষক হওয়ার সুযোগ, বিজ্ঞপ্তি প্রকাশ RPSC-র

RPSC: সরকারি চাকরিপ্রার্থীদের একটা বড় অংশ স্কুলে শিক্ষকতার চাকরি করতেও আগ্রহী। কিন্তু, অনেক সময়ই সরকারের অনীহার কারণে সময়মতো চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয় না।

RPSC Recruitment 2022: নতুন করে সরকারি স্কুলে শিক্ষক হওয়ার সুযোগ, বিজ্ঞপ্তি প্রকাশ RPSC-র
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2022 | 12:54 PM

কলকাতা: করোনা পরিস্থিতির পর চাকরির বাজার এখনও নিম্নমুখী। অতিমারির কারণে গোটা বিশ্বে অনেক লোক কাজ হারিয়েছিলেন, ভারতও তাঁর বাইরে ছিল না। এদেশে অনেক যুবক যুবতী সরকারি চাকুরিজীবী হওয়ার স্বপ্ন দেখেন এবং নিজের লক্ষ্য পূরণের জন্য দিনরাত পরিশ্রম করে প্রস্তুতি নিয়ে থাকেন। সরকারি চাকরিপ্রার্থীদের একটা বড় অংশ স্কুলে শিক্ষকতার চাকরি করতেও আগ্রহী কিন্তু, অনেক সময়ই সরকারের অনীহার কারণে সময়মতো চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয় না। যাঁরা আগামী দিনে শিক্ষক হওয়ার স্বপ্ন দেখেন তাঁদের জন্য বড় সুযোগ নিয়ে এল রাজস্থান পাবলিক সার্ভিস কমিশন। আজ থেকে এই পদের জন্য rpsc.rajasthan.gov.in এই ওয়েবসাইটে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে। জুন মাসের ২৩ তারিখ অবধি আবেদন করা যাবে। ভারতের যে কোনও রাজ্যের নাগরিকরা এই পদের জন্য আবেদন করতে পারবেন। এই পদে আবেদনের বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক…

শূন্যপদ ও নিয়োগ পদ্ধতি: রাজস্থান পাবলিক সার্ভিস কমিশনেরর প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী শিক্ষক পদে মোচ ৪১৭ টি শূন্যপদ রয়েছে। এই পদগুলিতেই নিয়োগ করা হবে। সংস্কৃত, হিন্দি, ইংরাজি, সোশ্যাল সায়েন্স, অঙ্ক ও বিজ্ঞান বিভাগে শিক্ষক নিয়োগ করা হবে। প্রার্থী বাছাইয়ের জন্য কমিশন প্রবেশিকা পরীক্ষা নেবে। প্রবেশিকায় পেপার ১ ও পেপার ২ থাকবে। পেপার ১ এ ২০০ নম্বর এবং পেপার ২ এ ৩০০ নম্বর থাকবে। মোট ২ ঘণ্টা ৩০ মিনিট সময় মিলবে।

আবেদন প্রক্রিয়া

  1. প্রথমেই পাবলিক সার্ভিস কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট rpsc.rajasthan.gov.in যেতে হবে।
  2. যাবতীয় তথ্য পূরণের পর প্রয়োজনীয় নথিপত্র জমা দিতে হবে।
  3. আবেদন ফি জমা দিলেই ফর্ম জমা হয়ে যাবে।
  4. ভবিষ্যতে ব্যবহারের জন্য ফর্মের একটি প্রিন্ট আউট ডাউনলোড করে রেখে দিতে হবে।

আবেদন ফি: এই পদে আবেদনের জন্য অন্য রাজ্যের সাধারণ, ওবিসি এবং ইডাব্লুএস আবেদনকারীকে ৩৫০ টাকা দিতে হবে। এবং রাজস্থানের সাধারণ, ওবিসি এবং ইডাব্লুএস আবেদনকারীকে ২৫০ টাকা আবেদন ফি দিতে হবে। ST/SC/PH প্রার্থীদের ১৫০ টাকা আবেদন ফি দিতে হবে।

বিস্তারিত বিজ্ঞপ্তি দেখতে এখানে ক্লিক করুন