Municipal Elections 2022: গুরুং-থাপা দূরত্বেই আটকে দার্জিলিঙের প্রার্থী তালিকা? অরূপের রবিবাসরীয় বৈঠকে মিলতে পারে সমাধান

Municipal Election of Darjeeling: আগামী রবিবার অর্থাৎ, ৬ ফেব্রুয়ারি দুই গোষ্ঠীর সঙ্গে বৈঠক করবেন অরূপ বিশ্বাস। তারপরেই দার্জিলিঙের প্রার্থী তালিকা নিয়ে সমাধান সূত্র বেরোতে পারে বলে মত রাজনৈতিক বিশ্লেষকদের।

Municipal Elections 2022: গুরুং-থাপা দূরত্বেই আটকে দার্জিলিঙের প্রার্থী তালিকা? অরূপের রবিবাসরীয় বৈঠকে মিলতে পারে সমাধান
পাহাড়ের রাজনীতির তিন মূর্তি - বিনয় তামাং, বিমল গুরুং এবং অনিত থাপা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2022 | 10:48 PM

কলকাতা : দার্জিলিং বাদে বাকি পুরসভাগুলির (Municipal Elections 2022) প্রার্থী তালিকা প্রকাশ করেছে তৃণমূল কংগ্রেস। কিন্তু কেন হঠাৎ, দার্জিলিং পুরসভার (Darjeeling Municipality) তালিকা আটকে রাখা হল? দলীয় সূত্রে খবর, দার্জিলিং পুরসভার প্রার্থী তালিকা প্রকাশ না হওয়ার পিছনে কারণ পাহাড় রাজনীতি তিন মূর্তি – বিমল গুরুং, অনীত থাপা ও বিনয় তামাং। বিনয় এখন সরাসরি তৃণমূলে (Trinamool Congress)। কিন্তু বিমল আর অনীত নিয়ে শাসক দলের অন্দরে সমস্যা রয়েছে বলে খবর। পাহাড়ের এই দুই নেতাই অবশ্য শাসক দলের সঙ্গে থাকতে রাজি আছেন। প্রাথমিক কথাবার্তাও সে পথেই এগিয়েছে। কিন্তু বিমল ও অনীত এক মঞ্চে থাকতে পারবেন না। সূত্রের খবর, সেই জট কাটাতেই দার্জিলিং পুরসভার প্রার্থী তালিকা প্রকাশ করতে আরও কিছুটা সময় চাইল তৃণমূল নেতৃত্ব। এদিকে জানা গিয়েছে, আগামী রবিবার অর্থাৎ, ৬ ফেব্রুয়ারি দুই গোষ্ঠীর সঙ্গে বৈঠক করবেন অরূপ বিশ্বাস। তারপরেই দার্জিলিঙের প্রার্থী তালিকা নিয়ে সমাধান সূত্র বেরোতে পারে বলে মত রাজনৈতিক বিশ্লেষকদের।

উল্লেখ্য, ৬ ফেব্রুয়ারি অরূপ বিশ্বাস যে পাহাড়ে যাচ্ছেন, সে কথা শুক্রবার বিকেলের সাংবাদিক বৈঠকেই জানিয়ে দিয়েছিলেন দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। সঙ্গে তিনি এও জানিয়েছিলেন, ৯ ফেব্রুয়ারির মধ্যে দার্জিলিংয়ের প্রার্থী তালিকা প্রসঙ্গে সিদ্ধান্ত নিয়ে নেবে রাজ্য। অর্থাৎ, অরূপ বিশ্বাসের রবিবাসরীয় বৈঠকের পরেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চলেছে তৃণমূল নেতৃত্ব। অরূপের পাহাড়িয়া বৈঠকে রাজনৈতিক সমীকরণ এখানে যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে বলেই সূত্র মারফত জানা গিয়েছে। বর্তমান পরিস্থিতিতে পাহাড়ের রাজনীতির যা সমীকরণ, তাতে বিমল গুরুং এবং অনীত থাপা উভয়েই রাজ্যের শাসক শিবিরের সঙ্গে থাকতে চান। কিন্তু উভয়কে একসঙ্গে নিয়ে কীভাবে চলা যায়, তা নিয়ে একটি জটিলতার পরিস্থিতি তৈরি রয়েছে।

দীর্ঘদিন অন্তরালে থাকার পর হঠাৎই একদিন কলকাতায় হাজির হয়েছিলেন বিমল গুরুং। সাংবাদিক বৈঠক করেছিলেন কলকাতায় বসে। সেই দিনই বোঝা গিয়েছিল – গুরুং আগামীদিনে কোন পথে হাঁটতে চলেছেন। গুরুং অবশ্য সরাসরি তৃণমূলে যোগ দেননি, তবে এখন তিনি মমতার প্রশংসায় পঞ্চমুখ। অন্যদিকে, বিনয় তামাং সম্প্রতি মাস খানেক আগে তৃণমূলে যোগ দিয়েছেন। সেই সময় প্রশ্ন উঠেছিল পাহাড়ের দুই তাবড় নেতার সম্পর্ক কেমন হবে! প্রশ্নও করা হয়েছিল সেই নিয়ে বিনয়। ইষৎ হেসে বিনয় তামাং জবাব দিয়েছিলেন, ‘আমরা মিলেমিশেই কাজ করব’। কিন্ত এখন পাহাড়ের রাজনীতিতে যা সমস্যা তা হল বিমল গুরুং এবং অনীত থাপাকে নিয়ে। এখন দেখার অরূপ রবিবাসরীয় বৈঠকে পাহাড়ের এই দুই পক্ষকে কাছাকাছি আনতে পারেন কি না!

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা