Amarinder Singh on Punjab Polls: ‘জোট নিয়ে আর কোনও সমস্যাই নেই’, প্রার্থী নিয়ে কংগ্রেসকেও কটাক্ষ অমরিন্দরের

Amarinder Singh on Alliance with BJP: পঞ্জাবে ধর্ম কোনও ইস্যু নয়, এ কথা বলে প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেন, "আমি কখনও ধর্মীয়করণের সঙ্গে জড়িত ছিলাম না, বিশেষত পঞ্জাবে। আমরা সকলে নিজেদের পঞ্জাবিয়ত অর্থাৎ সমস্ত ধর্মই একই পরিবারের অংশ বলে পরিচয় দিই।"

Amarinder Singh on Punjab Polls: 'জোট নিয়ে আর কোনও সমস্যাই নেই', প্রার্থী নিয়ে কংগ্রেসকেও কটাক্ষ অমরিন্দরের
অমরিন্দর সিং। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2021 | 7:44 AM

নয়া দিল্লি: বিজেপি(BJP)-র সঙ্গে হাত মেলানোর জন্য যে শর্ত রেখেছিলেন, তা পূরণ হয়েছে। এবার জোট বাঁধতে কোনও বাধা নেই বলেই জানালেন পঞ্জাবের প্রাক্তন মুখ্য়মন্ত্রী অমরিন্দর সিং (Amarinder Singh)। সেপ্টেম্বর মাসে মুখ্য়মন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়ার পরই তাঁর নতুন দল নিয়ে নানা জল্পনা শুরু হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ(Amit Shah)-র সঙ্গে সাক্ষাতের প্রসঙ্গে অমরিন্দর সিং আগেই  জানিয়েছিলেন, কৃষি আইন ও কৃষক আন্দোলন নিয়ে তিনি কথা বলেছেন। এই শর্তগুলি পূরণ হলে বিজেপির সঙ্গে হাত মেলাতেও কোনও সমস্যা নেই।

মঙ্গলবার ফের একবার অমরিন্দর সিংয়ের নতুন দল ও বিজেপির সঙ্গে জোট প্রসঙ্গে প্রশ্ন করা হলে তিনি বলেন, “আমি ইতিমধ্যেই স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেছি এবং জোট নিয়ে কথা বলেছি। আশা করছি আগামী শনিবার বিজেপির সভাপতির সঙ্গেও দেখা হবে।”

শীঘ্রই পঞ্জাব লোক কংগ্রেস(Punjab Lok Congress)-র আনুষ্ঠানিক সূচনা ও দুই দলের মধ্যে জোট ঘোষণা হতে পারে, এই ইঙ্গিত দিয়ে অমরিন্দর দাবি করেন, কংগ্রেসের একাধিক বিধায়কও তার সমর্থনে রয়েছে। আদর্শ আচরণ বিধি লাগু হওয়ার অপেক্ষায় রয়েছেন তিনি। সম্প্রতিই পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি বলেছিলেন, বিজেপির সঙ্গে হাত মিলিয়ে আসন্ন নির্বাচনে নিজের ভোট পাওয়ার সম্ভাবনাও খোয়াচ্ছেন অমরিন্দর সিং। এর জবাবে গতকাল প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেন, “এখনও অবধি যা প্রতিক্রিয়া মিলছে, তাতে বিজেপির দিকেই সাধারণ মানুষের সমর্থন রয়েছে বলে জানা গিয়েছে। পঞ্জাবের হিন্দুরা বিজেপিও আমার দলকেই সমর্থন করছে। রাজ্যের প্রায় ৩৬ শতাংশ বাসিন্দা হিন্দু, এই সম্পূর্ণ ভোটটাই আমাদের সপক্ষে আসবে বলে মনে করছি। আশা করছি কৃষকদের তরফেও অনেক সমর্থন পাব।”

একসময় বিজেপির ধর্মীয়করণের জন্য বিরোধিতা করলেও এখন তার সঙ্গেই হাত মেলানোর প্রসঙ্গে অমরিন্দর বলেন, “দুই দশকেরও বেশি সময় ধরে আকালি দল বিজেপির সঙ্গে জোটে ছিল। শিখ সম্প্রদায়ের অংশ হয়েও বিজেপির সঙ্গে তাদের কোনও সমস্যা হয়নি।”

পঞ্জাবে ধর্ম কোনও ইস্যু নয়, এ কথা বলে প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেন, “আমি কখনও ধর্মীয়করণের সঙ্গে জড়িত ছিলাম না, বিশেষত পঞ্জাবে। আমরা সকলে নিজেদের পঞ্জাবিয়ত অর্থাৎ সমস্ত ধর্মই একই পরিবারের অংশ বলে পরিচয় দিই।” আন্দোলনকারী কৃষকদের নিয়ে বিজেপি নেতারা যে বিতর্কিত মন্তব্য করেছিলেন, সে প্রসঙ্গে জিজ্ঞাসা করা হলে অমরিন্দর সিং বলেন, “ওটা রাগের মুহূর্তে বলেছিলেন হয়তো। কৃষকদের হিতই চায় বিজেপি।”

নভজ্যোত সিং সিধুর সঙ্গে দীর্ঘদিন ধরে বিরোধ চলার পরই গত সেপ্টেম্বর মাসে পঞ্জাবের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন অমরিন্দর সিং। এর কিছুদিন পরই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করেন তিনি। তখনই তাঁর বিজেপিতে যোগদান নিয়ে জল্পনা শুরু হয়। পরে অমরিন্দর সিং নিজেই জানান, নতুন দলের সূচনা করছেন তিনি। কৃষক আন্দোলন ও কৃষি আইন নিয়ে সমস্যার সমাধান হলে, বিজেপির সঙ্গে জোট বাঁধতে পারেন তিনি।

সম্প্রতিই তিনি নিজের দলের নাম ঘোষণা করেন এবং ১১৭টি আসনেই তিনি প্রার্থী দেবেন বলে জানান। এখনও আসন স্থির না হলেও, বিজেপির সঙ্গে আসন ভাগাভাগি করেই নির্বাচনে লড়া হবে। কংগ্রেস থেকে যারা নতুন দলে যোগ দিতে চেয়েছেন,তাদের নাম প্রকাশ না করলেও, তিনি বলেন, “আমার দলের দলীয় কার্যালয়ও এখনও তৈরি হয়নি। এরইমধ্যে প্রতিদিন তিন-চারজন করে দলে যোগ দেওয়ার আগ্রহ দেখাচ্ছেন। ইতিমধ্যেই ৩০-৪০ জন আবেদন করেছেন। তবে আমি বিধায়ক ও সাংসদদের নাম প্রকাশ করতে পারব না।”

কংগ্রেসকে এক প্রকার কটাক্ষ করেই তিনি বলেন, “আগে দেখি ওরা (কংগ্রেস) কাদের টিকিট দেয়। নভজ্যোত সিং সিধু বলেছিলেন ৩৫ জন নতুন মুখকে টিকিট দেবেন। আগে দেখি, আমি ওনাদের সিধুর থেকে ভাল চিনি।”

আরও পড়ুন: Omicron Variant: বাধ্যতামূলক হল যাত্রীদের একান্তবাসে থাকার নিয়ম, ওমিক্রন সংক্রমণ রুখতে কড়া ঠাকরে সরকার